1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাংলাদেশ ও জাসদ সংগঠনের ৫০বছর পূর্তিতে দেশব্যাপী পতাকা মিছিল - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১০ অপরাহ্ন

বাংলাদেশ ও জাসদ সংগঠনের ৫০বছর পূর্তিতে দেশব্যাপী পতাকা মিছিল

মুক্তকথা সংবাদকক্ষ॥
  • প্রকাশকাল : বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৩৯ পড়া হয়েছে

বাংলাদেশের ৫০ বছর পূর্তি ও জাসদের ৫০ বছরে পদার্পণ উপলক্ষ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের ২০ মাসের কর্মসূচির শুভ উদ্বোধন উপলক্ষে আগামী ১ মার্চ ২০২১ সোমবার ঢাকায়সহ সারাদেশে পতাকা মিছিলের সিদ্ধান্ত নিয়েছে।
জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি গত ২৩ ফেব্রুয়ারি এক বিবৃতিতে আগামী ১ মার্চ ২০২১ ঢাকাসহ সারাদেশে সকল জেলা-উপজেলায় পতাকা মিছিল সফল করার মাধ্যমে বাংলাদেশের ৫০ বছর পূর্তি ও জাসদের ৫০ বছরে পদার্পণ উপলক্ষ্যে গৃহীত দলের ২০ মাসের কার্যক্রম পরিচালনার শুভ উদ্বোধন কর্মসূচীর ঘোষণা দেন।
আগামী ২৬ মার্চ ২০২১ বাংলাদেশ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি ও আগামী ৩১ অক্টোবর ২০২২ জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ প্রতিষ্ঠার ৫০ বছরে পদার্পণ করছে। এ উপলক্ষ্যে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তির দিন থেকে জাসদের প্রতিষ্ঠার ৫০ বছরে পদার্পণের দিন পর্যন্ত ২০ মাসব্যাপী জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জাসদের ২০ মাসব্যাপী এ কর্মসূচির উদ্বোধন হবে স্বাধীনতার মাস মার্চ মাসের প্রথম দিন।
১৯৭১ সালের ১ মার্চ ইয়াহিয়া খান সংসদ অধিবেশন স্থগিত ঘোষণা করার পর ২মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কলাভবন-বটতলায় স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ-এর ছাত্র-জনসভায় স্বাধীনতা পতাকা প্রদর্শন, ৩ মার্চ ঐতিহাসিক পল্টন ময়দানে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের ছাত্র-জনসভায় বঙ্গবন্ধুর উপস্থিতিতে স্বাধীনতার ইশতেহার পাঠ, ৭ মার্চ সোহরাওয়ার্দি উদ্যানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মধ্যে দিয়ে সশস্ত্র মুক্তিযুদ্ধের ডাক, ৯ মার্চ পল্টনে স্বাধীনতার প্রশ্নে বঙ্গবন্ধুর নেতৃত্ব ও সংগ্রামের প্রতি মাওলানা ভাসানীর নিঃশর্ত সমর্থন ঘোষণা, ১৯ মার্চ জয়দেবপুর ক্যান্টমেন্টের বাঙালি অফিসার ও সৈনিকদের বিদ্রোহ, ২৩ মার্চ ঐতিহাসিক পল্টন ময়দানে ও সারা দেশে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ কর্তৃক আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার পতাকা উত্তোলন ও স্বাধীন বাংলা ছাত্রসংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ কর্তৃক স্বাধীনতার পতাকাবাহী কুঁচকাওয়াজ থেকে অভিবাদন গ্রহণ, স্বাধীনতার পতাকা নিয়ে ঢাকা নগরীর রাজপথে সামরিক কায়দায় কুচকাওয়াজ করে বঙ্গবন্ধুর বাসভবনে গিয়ে বঙ্গবন্ধুকে স্বাধীনতার পতাকা হস্তান্তর ও বঙ্গবন্ধুর বাসভবনে স্বাধীনতার পতাকা উত্তোলন, স্বাধীনতার লক্ষ্যে উত্থিত জাতিকে দমন ও ধবংস করতে ২৫ মার্চ রাতে পাক হানাদার বাহিনীর পোড়ামাটি-নীতি সামরিক কৌশলের ক্র্যাকডাউন ও নির্বিচার গণহত্যার সূত্রপাত, ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু কর্তৃক স্বাধীনতা ঘোষণাসহ ১৯৭১ সালের অগ্নিঝরা মার্চের ঐতিহাসিক বীরত্বপূর্ণ ও বিয়োগাত্মক ঘটনাবলীকে স্মরণ করতে,
আগামী ১ মার্চ ২০২১ জাসদ ঢাকাসহ দেশের সকল জেলা-উপজেলায় বাংলাদেশের বর্তমান জাতীয় পতাকা, মুক্তিযুদ্ধকালীন জাতীয় পতাকা ও দলীয় পতাকা নিয়ে পতাকা মিছিল করবে। পতাকা মিছিলে নেতৃত্ব দেবেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। সূত্র: প্রেসবিজ্ঞপ্তি

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT