1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
'হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস' কর্মসূচী, মৌলভীবাজার সরকারি কলেজের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০১ পূর্বাহ্ন

‘হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস’ কর্মসূচী, মৌলভীবাজার সরকারি কলেজের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত

নুরুল আমিন রাহিন॥
  • প্রকাশকাল : বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৬০ পড়া হয়েছে

শিক্ষার্থীদের নোবেল খ্যাত ‘হাল্ট প্রাইজ’এর মৌলভীবাজার সরকারি কলেজ(এমজিসি) ‘হাল্ট প্রাইজ অর্গানাইজেশন অন-ক্যাম্পাস ক্যাম্পেইন’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব সম্পন্ন হয়েছে। চূড়ান্ত পর্যায়ে ৫টি টিমের মধ্যে ‘এমজিসি ফুড চেইন’(MGC FOOD CHAIN) চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী আঞ্চলিক রাউন্ডের জন্য নির্বাচিত হয়েছে। প্রথমবারের মতো এই প্রতিযোগিতা মৌলভীবাজার সরকারি কলেজ অঙ্গনে অনুষ্ঠিত হচ্ছে। এবারের প্রতিযোগিতার মূল মন্ত্র ‘ফুড ফর গুড’। প্রতিযোগিতায় ৫টি টিম রেজিস্ট্রেন করে। অংশগ্রহণ করা টিমগুলো ছিল, টিম ক্রিসেন্ট, গেটিং নিউট্রিয়াস, টিম হাই ফ্লায়ার, টিম সোসাল বি প্লানার।
উল্লেখ্য, হাল্ট প্রাইজকে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা। যৌথভাবে এর আয়োজন করে জাতিসংঘ ও বিল ক্লিনটন ফাউন্ডেশন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আহ্বানে প্রতিবছর বহু শিক্ষার্থী একটি নির্দিষ্ট সমস্যার সমাধান করতে ঝাঁপিয়ে পড়ে এই প্রতিযোগিতার সুবাদে। বিজয়ী দলকে দেওয়া হয় বাংলাদেশি মূল্যে সাড়ে ৮ কোটি টাকা বা (১ মিলিয়ন মার্কিন ডলার)।
গত শনিবার ২০ ফেব্রুয়ারি সকাল ১১টায় ফাইনাল রাউন্ড এর কার্যক্রম শুরু হয়েছে।
মৌলভীবাজার সরকারি কলেজের হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক শফিকুল ইসলামের সভাপতিত্বে ও নুরুল আমিনের সঞ্চালনায় ‘হাল্ট প্রাইজ অন ক্যম্পাস’ চূড়ান্ত পর্বে স্বাগত বক্তব্য রাখেন অঙ্গন পরিচালক বাপ্পি চন্দ্র।
বক্তব্য রাখেন প্রধান অতিথি হিসেবে মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যাপক ড. মো. ফজলুল আলী, বিশেষ অতিথি হিসেবে রফি উদ্দিন- সম্পাদক, শিক্ষক পরিষদ মৌলভীবাজার সরকারি কলেজ, সম্মানিত অতিথি হিসেবে মৌলভীবাজার সদর উপজেলা আওয়ামীলীগের সম্পাদক আব্দুল মালিক তরফদার সোয়েব, জালালাবাদ এসোসিয়েশন সম্পাদক এড. জসিম উদ্দিন। বিচারক হিসেবে মৌলভীবাজার সরকারি কলেজের ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল মালিক, হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক তারেকুজ্জামান ভুইয়া, ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক দিপালোক রয় বক্তব্য রাখেন।
পর্যবেক্ষক দলের মধ্যে উপস্থিত ছিলেন, সাইফুল ইসলাম- বিশিষ্ঠ ব্যবসায়ী, বদরুল ইসলাম- বিশিষ্ঠ ব্যবসায়ী এবং আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন মনোয়ার হোসেন সহকারী অধ্যাপক উদ্ভিদ বিজ্ঞান বিভাগ, সারওয়ার জাহান রাফি, প্রভাষক হিসাব বিজ্ঞান বিভাগ।
চূড়ান্ত পর্বে ৫টি দলের ‘ব্যবসার নব ধারণার উপস্থাপন’ হওয়ার পর বিচারকদের রায়ে দল ‘এমজিসি ফুড চেইন’ সেরা বিজয়ী ঘোষনা করা হয়। এর পরের স্তরে বিজয়ী হিসেবে দল ‘হাই ফ্লায়ার এবং দল ‘সোসাল বি প্লানার’দের নির্বাচিত করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যাপক ড. মো. ফজলুল আলী বলেন, এরকম প্রতিযোগিতা আরো বেশি করে আয়োজন করা দরকার যাতে আমাদের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে নিজেদের ঝালিয়ে নিতে পারে পরবর্তী প্রতিযোগিতামূলক বিশ্বের জন্য। আমি আশাবাদী যে আমাদের শিক্ষার্থীরা আন্তর্জাতিক পর্যায়ে বিজয়ী হয়ে আমাদের প্রতিষ্ঠানের জন্য সুনাম বয়ে আনবে এবং পরবর্তী বছর আমাদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে।
মৌলভীবাজার সদর উপজেলা আওয়ামীলীগের সম্পাদক আব্দুল মালিক তরফদার সোয়েব বলেন, আমার নিজের কলেজে এমন একটি অনুষ্ঠানের সাথে কাজ করতে পেরে খুবই আনন্দিত।
‘অঙ্গনে কর্মসূচী’র পৃষ্ঠপোষক হিসেবে ছিল ‘JIKSS LPG AUTO GAS FILLING STATION’ এবং ‘মায়ের বাড়ী নাইওরী’ রেস্তোরাঁ। মৌলভীবাজার সরকারি কলেজে ‘অঙ্গন কর্মসূচী’ সফল করার জন্য বৈদ্যুতিন সংবাদ মাধ্যম সহযোগী হিসেবে ছিল ‘এমবি নিউজএক্সপ্রেস’।
মৌলভীবাজার সরকারি কলেজের হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক শফিকুল ইসলামের সভাপতির বক্তব্যের মাধ্যমে অন ক্যম্পাস প্রতিযোগিতার সকল বিচারক ও অতিথিদের ধন্যবাদ জানিয়ে ‘অন ক্যম্পাস রাউন্ড’এর সমাপ্তি ঘোষণা করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT