1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বালুচদের স্বাধীনতা আন্দোলনে বিশ্বমানবতা কি ফিরে তাকাবে? - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৫৩ পূর্বাহ্ন

বালুচদের স্বাধীনতা আন্দোলনে বিশ্বমানবতা কি ফিরে তাকাবে?

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : বুধবার, ৩১ মার্চ, ২০২১
  • ৯৯০ পড়া হয়েছে

‘বেলুচ ন্যাশনেল মুভমেন্ট’ হেনোভার, জার্মানী। ছবি: বিএনএম-টুইটার

মুক্তকথা সংবাদকক্ষ॥ গত শনিবার ২৭ মার্চ ২০২১ইং, বিশ্বের চারটি দেশে পালিত হলো ‘বালুচ ন্যাশনেল মুভমেন্ট’ এর কালো দিবস ‘বালুচ ন্যাশনেল মুভমেন্ট’ এর একজন মুখপাত্র সংবাদ মাধ্যমকে জানান যে, বিশ্ব কালো দিবস পালন উপলক্ষে জার্মানী, নেদারল্যাণ্ড, দক্ষিণ কোরিয়া এবং গ্রীস এ চারটি দেশে নিরব বিক্ষোভ, পদযাত্রা ও প্রচারপত্র বিলি করে দিবসটি পালিত হয়। তিনি বলেন, বিএনএম-এর জার্মানী অঞ্চল, শনিবার ২৭মার্চ তারিখে হেনোভার শহরে প্রতিবাদ ও পদযাত্রার আয়োজন করে। বেশ বড় সংখ্যায় জার্মানী জনগন ও বিএনএম-এর কর্মী-সাথীগন শোভাযাত্রা ও বিক্ষোভে শরিক হন। ‘কেইপ এক্সাইল’ এর কর্মীগনও সক্রিয়ভাবে এই প্রতিবাদে অংশ নেয় এবং বক্তব্য রাখে। ‘জয় সিন্দ ফেডারেশন’এর বন্ধুগনও প্রতিবাদ প্রদর্শনীতে যোগ দেয়।
প্রতিবাদ পদযাত্রা ও প্রদর্শনীতে প্রচারপত্র  বিলিবন্টন করা হয়। পদযাত্রায় পাকিস্তানের বিরুদ্ধে জবরদস্তিমূলক দখল করে রাখা এবং বালুচদের স্বাধীনতা সংগ্রামের পক্ষে আওয়াজ উঠে। মিছিল হেনোভারের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে এবং হেনোভার কেন্দ্রীয় রেলষ্টেশনে গিয়ে শেষ হয়। ওখানে মিছিলকারীরা এক প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

‘বেলুচ ন্যাশনেল মুভমেন্ট’ হেনোভার, নেদারল্যাণ্ড। ছবি: বিএনএম-টুইটার

সভায় বিএনএম-এর জার্মান অংশের সাধারণ সম্পাদক আসগর আলী বলেন, ‘পাকিস্তানী দখলদারিত্বের বিরুদ্ধে বালুচদের আন্দোলন গত তিয়াত্তর (৭৩) বছর ধরে চলে আসছে। দীর্ঘ এ সময়ে পাকিস্তান তার সকল কৌশল ব্যবহার করে সময়কে শুধু দীর্ঘায়িত করেছে তাদের দখলদারীত্বকে টিকিয়ে রাখার জন্য। জাতীয় স্বাধীনতার এ আন্দোলনে বালুচ জাতি অনেক আত্মত্যাগ করেছে এবং এখনও করে যাচ্ছে। আজ অবদি চলমান এ আন্দোলনে হাজার হাজার বালুচ জাতির মানুষকে আত্মাহুতি দিতে হয়েছে পাকিস্তানীদের হাতে। হাজার হাজার বালুচকে জবরদস্তিমূলক ধরে নিয়ে উদাও করে দেয়া হয়েছে। কিন্তু বালুচরা কখনও পাকিস্তানের এ  অনৈতিক ও অমানবিক বর্বরোচিত আচরণে ভীত হয়নি কিংবা হুবহু একই কাজ পাকিস্তানীদের বিরুদ্ধে করতে যায়নি।
আসগর আলী আরো বলেন, সভ্য দুনিয়া ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো জানা উচিৎ যে এ বিশ্বের কোথায়ও জঙ্গী-সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনা ঘটলে তার সাথে দেখা যাবে পাকিস্তানের একটা সংযোগ রয়েছে। আমরা বিশ্বাস করি বিশ্ব সংগঠন ও সম্প্রদায়ের দায়ীত্ব নির্যাতীত বালুচদের স্বাধীনতার সংগ্রামে এগিয়ে আসা ও সক্রিয় সাহায্য করা। একমাত্র বালুচদের স্বাধীনতাই এ অঞ্চলে শান্তি নিশ্চিত করতে পারে আর কিছুই নয়।

‘জয় সিন্দ ফ্রিডম মুভমেন্ট’ এর কেন্দ্রীয় সংগঠক মোহাম্মদ আলী নুরানী বলেন, বালুচ ও সিন্দ জাতির আত্মীয়তার বন্ধন হাজার বছরের পুরোনো। অবস্থা এবং সময় এ সম্পর্ককে শক্তিশালী করে তুলে। আমাদের হাজার বছরের ইতিহাস একে অন্যে সাহায্যের ইতিহাস। আমরা কোনদিনই বৃটিশদের একটি মুসলিম রাষ্ট্র বানানোর ভুলকে মেনে নেবো না। সিন্দ ও বালুচদের এই আন্দোলন স্বাধীন বেলুচিস্তান ও স্বাধীন সিন্দ আদায় হওয়া অবদি চলতেই থাকবে।
‘কেইপ এক্সাইল’এর একজন কর্মী কেরো বলেন- বেলুচিস্তানে যারাই নিজেদের অধিকারের কথা বলবে তাদেরকেই গায়েব করে দেয়া হয়। পরে তাদের নিষ্প্রাণ দেহ পাওয়া যায়। এ করে পাকিস্তান আন্তর্জাতিক আইন লঙ্গন করে যাচ্ছে। অতিসাম্প্রতিক উদাহরণ হলো ক্যানাডায় বালুচ নেতা করিমা বালুচ এর অন্তর্ধান এবং পরে তার মৃতদেহ পাওয়া। এছাড়াও সুইডেনে বালুচ সাংবাদিক সাজিদ হোসেইনের গুপ্ত হত্যা।

বালুচ ন্যাশনেল মুভমেন্ট, দক্ষিন কোরিয়া। ছবি: বিএনএম-টুইটার

নাদিম সালিম নামের অপর একজন জেষ্ঠ্য নেতা বলেন, আজকের প্রদর্শনী ও মিছিল কালোদিবস পালনের। যে কালো দিবসে বিশ্বের একটি সমৃদ্ধ ভূমিকে জোরপূর্বক দখল করে বিশ্বে একটি দরীদ্রতম দেশে পরিণত করা হয়েছে। আজ বালুচ জাতির শিক্ষা কিংবা স্বাস্থ্য কোথায়ও প্রবেশের পথ রুদ্ধ। আজকের এ ক্ষুধা ও দারীদ্র বালুচদের জোরপূর্বক বাধ্য করেছে গাল্ফ দেশগুলিতে কাজ করে জীবন রক্ষা করতে। এখন বালুচদের কোনকিছুতেই নিরাপত্তা নেই।
নেতা আত্তা বালুচ বলেন,  বালুচ ভাষা, জমি, ইতিহাস ও ঐতিহ্য কোনটাই নিরাপদে নেই। আমাদের সবকিছুই পাকিস্তানীদের দখলে। আমাদের বাচ্চাদের বলপূর্বক মাদ্রাসায় পাঠানো হয়। যা আমাদের প্রচলিত ধর্মনিরপেক্ষ প্রথাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে পাশাপাশি তৈরী করছে ধর্মীয় চরমপন্থার।
বিএনএম কর্মী শের হাসান বালুচ বলেন, ইংরেজদের কাছ থেকে উপমহাদেশের স্বাধীনতার সময় বেলুচিস্তানও স্বাধীনতা পেয়েছিল কিন্তু পরে পাকিস্তান বেলুচিস্তান দখল করে নেয় এবং বেলুচিস্তানকে তাদের উপনিবেশে পরিণত করে।
অপর একজন নেতা বাদল বলেন, বলপ্রয়োগ করে বেলুচিস্তানকে ১৯৪৮সালে দখল করে নেয়া হয়। যা কি-না বালুচ জাতির মৃত্যু ঘটায়।
আমজাদ মুরাদ বালুচ বলেন, পাকিস্তান বালুচ জাতিকে সারা জীবনের জন্য দখল করে রাখতে পারবে না। বেলুচিস্তানের স্বাধীনতা কোন স্বপ্ন বা কল্পকাহিনী নয় এটি মহাবাস্তব!
আব্দুল হামিদ বলেন, হাজার হাজার বালুচ মানুষ এ স্বাধীনতার জন্য আত্মাহুতি দিয়ে গেছে এবং এখনও দিয়ে যাচ্ছে। সূত্র: বিএনমুভমেন্ট টুইটার

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT