1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চির অজানায় পাড়ি জমালেন বৃটেনের রাণীর স্বামী রাজকুমার ফিলিপ - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন

চির অজানায় পাড়ি জমালেন বৃটেনের রাণীর স্বামী রাজকুমার ফিলিপ

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১
  • ১০১০ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ॥ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বৃটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী রাজকুমার ফিলিপ। আজ শুক্রবার ৯ এপ্রিল ২০২১ইং উইন্ডসর দূর্গবাড়ীর রাজভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল নিরান্নব্বই(৯৯) বছর। আর মাত্র দু’মাস পরে তার বয়সের শতবর্ষ পূর্তি হতো।
সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, প্রায় শত বছর আগে গ্রীক দ্বীপ কর্ফুতে প্রিন্স এন্ড্রু এবং প্রিন্সেস এলিসের ঘর আলো করে জন্ম নিয়েছিলেন ফিলিপ। সে ছিল ১৯২১সালের ১০ জুন। তার বাবা প্রিন্স এণ্ড্রু ছিলেন সে সময়ের গ্রীস ও ডেনমার্কের যুবরাজ। তিনি ছিলেন হেলেনের রাজা প্রথম জর্জের ছোট ছেলে। তার মা প্রিন্সেস এলিস ছিলেন লর্ড লুই মাউন্টবেটেনের মেয়ে আর রাণী ভিক্টোরিয়ার নাতনী।
বৃটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের প্রায় ৭দশক সময়ের স্বামী হলেও তিনি রাজা উপাধি পাননি। এটি বৃটেনের রাজপরিবারের নিয়ম। রাজার স্ত্রী রাণী হতে পারেন কিন্তু রাণীর স্বামীকে রাজা উপাধিতে কখনও ভূষিত করা হয় না।
উল্লেখ প্রয়োজন যে রাজকুমার ফিলিপ ১৯৪৭সালে প্রিন্সেস এলিজাবেথকে বিয়ে করেন। বৃটেনের রাজপরিবারের ইতিহাসে তিনিই দীর্ঘ সময়ের জীবনসঙ্গী। আর তাও ছিলেন রাণী দ্বিতীয় এলিজাবেথের।
উল্লেখ্য, অসুস্থতার কারণে গত ১৬ ফেব্রুয়ারী তাকে কিং এডওয়ার্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। চিকিৎসা নিয়ে একমাস পর তিনি বাড়ী ফিরেছিলেন মোটামুটি সুস্থ হয়ে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT