1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পণ্যবাহী 'এভারগিভেন' এর কাছে ৯শত মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ দাবী মিশরের - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন

পণ্যবাহী ‘এভারগিভেন’ এর কাছে ৯শত মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ দাবী মিশরের

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ৩৮৪ পড়া হয়েছে

এভাবেই আটকাপড়ে জাপানী কোম্পানীর পণ্যবাহী জাহাজ ‘এভার গিভেন’। ছবি: অন্তর্জাল

মিশরের সুয়েজ খাল প্রায় এক সপ্তাহের জন্য বন্ধ করে দেয়ার জন্য দায়ী ‘এমভি এভার গিভেন’ কন্টেইনারকে এখন আটক করেছে মিশরীয় সরকার। তাদের দাবী কন্টেইনারটির কারণে সুয়েজ খালে নৌ যাতায়াত বন্ধ থাকে ওই সময় পর্যন্ত। কন্টেইনারটিকে সরিয়ে যাতায়াতের রাস্তা পরিষ্কার করতে মিশর সরকারের অগুণতি টাকা খরচ করতে হয়েছে। সেই পাওনা আদায়ের জন্য কন্টেইনারটিকে আটকে রেখেছে তারা। গত ১৩ এপ্রিল মঙ্গলবার মিশর রাষ্ট্র পরিচালিত ‘আহরাম গেইট’ নামের একটি ওয়েব সাইটে এ খবর প্রথম ছাপা হয়েছে উল্লেখ করে এ খবর প্রকাশ করেছে সংবাদ সাময়িকী ‘নিউজ উইক’।
বিশ্বের সবচেয়ে বড় এই ‘এমভি এভার গিভেন’ কন্টেইনারটিকে উদ্ধারের খাতে মিশর সরকারের খরচ বাবৎ ক্ষতিপূরণ দাবী করেছে ৯০০মিলিয়ন ডলার। নৌযানটিকে আটক রাখার এ নির্দেশ আসে মিশরের ইসমাইলিয়া শহরের একটি আদালতের পক্ষ থেকে। নিউজ উইক ক্ষতিপূরণের টাকার পরিমাণকে লিখেছে বিশ্বের সবচেয়ে দামী পার্কিং টিকেট বলে।
সুয়েজ খাল ঘাটের প্রধান একজন ওসামা রাবি এই সংবাদ মাধ্যমের কাছে বলেছেন, বিশ্বের সবচেয়ে বড় মালপরিবহনকারী এই নৌযানটিকে উদ্ধার করার জন্য মিশরের উচিৎ হবে ১বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবী করা। এই মহাযানটিকে যে মিশর উদ্ধার করে আন্তর্জাতিক এই নৌপথকে সপ্তাহের মধ্যে খুলে দিতে পেরেছে সেজন্য এমন ক্ষতিপূরণ মিশরের প্রাপ্য।
ঘাট প্রধান রাবি এই দূর্ঘটনার জন্য ‘এভার গিভেন’ কন্টেইনার জাহাজের কেপ্টেনকে দায়ী করেছেন। ‘জাপান টাইমস’ এর বরাত দিয়ে নিউজ উইক রাবির এই মন্তব্যের উল্লৈখ করেছে। এই ‘এভার গিভেন’ পণ্যবহনকারী জাহাজটির মালিক জাপানের জাহাজ ভাড়া কোম্পানী “শোয়েই কিসেন কাইশা লিঃ” এবং এটির পরিবহন পরিচালনা করে তাইওয়ান ভিত্তিক ‘এভারগ্রীন মেরিন করপোরেশন’।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT