1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইউকে বিডি টিভিতে বাঙালির নববর্ষ, অসাম্প্রদায়িক-সার্বজনীন উৎসব ১লা বৈশাখ উদযাপিত - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন

ইউকে বিডি টিভিতে বাঙালির নববর্ষ, অসাম্প্রদায়িক-সার্বজনীন উৎসব ১লা বৈশাখ উদযাপিত

নাজমুল সুমন, কাডিফ, যুক্তরাজ্য॥
  • প্রকাশকাল : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
  • ১১৪৫ পড়া হয়েছে

নতুন বছরে ‘দূর হোক করোনা ও কুসংস্কার, ফিরে আসুক বাঙালীর বঙ্গ সংস্কৃতি, জয় হোক সভ্যতার’ এই স্লোগানকে সামনে রেখে ইউকে বিডি টিভির পক্ষ থেকে গতকাল বাঙালির জাতীয় জীবনে অসাম্প্রদায়িক, সার্বজনীন প্রধান উৎসব পহেলা বৈশাখ বাঙালির শুভ নববর্ষ বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে গত ১৪ ই এপ্রিল ‘ভার্চুয়েল’ অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হয়েছে। ইউকে বিডি টিভির পোগ্রাম ডিরেক্টর ও জনপ্রিয় উপস্থাপিকা হেলেন ইসলাম এর প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্টিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউকে বিডি টিভির চেয়ারম্যান বিশিষ্ট কমিউনিটি লিডার ও সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর।

অনুষ্টানে সংগীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী লাবনী ও আজিজ রহমান। কবিতা আবৃত্তি করেন শেখ নুরুল ইসলাম ও কানিজ রহমান রেশমা। সমাপনী বক্তব্য রাখেন ইউকে বিডি টিভির ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার খায়রুল আলম লিংকন। অনুষ্ঠানের এক পর্যায়ে ইউকে বিডি টিভির জনপ্রিয় উপস্থাপিকা হেলেন ইসলাম এর জন্মদিনের শুভেচ্ছা সহ সারপ্রাইজ পার্টির আয়োজন করা হয়।

এ আয়োজনে স্বাগত বক্তব্যে ইউকে বিডি টিভির চেয়ারম্যান সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর সবাইকে নববর্ষের আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, বাঙালির জাতিসত্তা-অনুভূতি নবায়নের দিন এই ১লা বৈশাখ হচ্ছে আমদের সর্বজনীন উৎসবের দিন। চেতনা, অস্তিত্ব ও হাজার বছরের লালিত ঐতিহ্যের ১লা বৈশাখ প্রতিটি বাঙালির জীবনে নিয়ে আসে উৎসবের আমেজ আর বিনোদনের ঋতু বসন্ত। আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে।

বিশ্বায়নের বিভ্রান্তি থেকে নতুন প্রজন্মকে হতে হবে শেকড়সন্ধানী। তরুণ-যুব ও শিক্ষার্থীদের মনে জাতীয় মূল্যবোধ সংস্কৃতি ও নৈতিকতার চেতনা জাগ্রত করতে হবে। আকড়িয়ে ধরতে হবে বাঙালির জাতীয় সংস্কৃতিকে। বাহ্যিক চাকচিক্যময় কুরুচিপূর্ণ আগ্রাসী অপসংস্কৃতি আমাদের যুব ও তরুণ সমাজকে বিভ্রান্ত করছে। নিজস্ব সংস্কৃতি ভুলে ভিনদেশী সংস্কৃতিতে মোহাচ্ছন্ন হয়ে পড়ছে। তাদের অপসংস্কৃতি হতে প্রতিহত করতে না পারলে প্রাণশক্তি হারিয়ে আমাদের জাতি কালের গর্ভে তলিয়ে যাবে অন্তত এদেশে। তাই অপসংস্কৃতি প্রতিহত করতে নিজস্ব সংস্কৃতিকে সমৃদ্ধ করতে হবে। উচ্চকিত করতে হবে মানবিক ও সাম্প্রদায়িক সম্প্রীতির বাঙালি সংস্কৃতি। পরিহার করতে হবে পাশ্চাত্যের অপসংস্কৃতি। তাহলেই আমাদের বাঙালির ‘নববর্ষ’ উদযাপন সার্থক হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT