1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সংরক্ষিত লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগুন ! - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

সংরক্ষিত লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগুন !

মামুনুর রশীদ॥
  • প্রকাশকাল : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
  • ১১৯৬ পড়া হয়েছে

সংরক্ষিত বণাঞ্চল লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগুন লেগেছে। এর অনেক আগে একবার মাগুর ছড়ায় আগুন লেগে এলাকার অপরিসীম ক্ষতি হয়েছিল যার ক্ষতিপূরণ আজো পুরোপুরি পাওয়া যায়নি। এক দশক যেতে না যেতেই আবার এই বণাঞ্চলে আগুন লেগেছে। মৌলভীবাজার জেলার সংরক্ষিত লাউয়াছড়া এই জাতীয় উদ্যানের বাগমারা বিটের ‘হিড বাংলাদেশ’ কার্যালয় সংলগ্ন বনে গতকাল শনিবার ২৪ এপ্রিল দুপুর দেড়টার সময় আগুনের সূত্রপাত হয় বলে জানা গেছে। আগুন লাগার কিংবা লাগানোর কারন এখনো জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা বলেন দ্রুত সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে না আনলে বন্য জীববৈচিত্র মারাত্মক ক্ষতির সন্মূখীন হবে। এরই সাথে শ্রীমঙ্গল ও কলমগঞ্জ উপজেলার একটি বিদ্যুৎ সরবরাহ খুঁটিতেও আগুন লেগেছে।
লাউয়্যাছড়া রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন আগুন কি কারনে লেগেছে আমরা তদন্ত করে খতিয়ে দেখছি, বর্তমানে আগুন অনেকটা নিয়ন্ত্রণে আনা হয়েছে।

এ বিষয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা(ডিএফও) রেজাউল করিম চৌধূরী জানান বিষয়টি তিনি শুনেছেন। ইতিমধ্যে আগুন নির্বাপক সরকারী সংগঠন ‘ফায়ার সার্ভিস’এর একটি ইউনিট নিরন্তন আগুন নিভানোর কাজ করে যাচ্ছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT