1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আরব লীগ ও জাতিসংঘ আসলেই কি চায় ফিলিস্তিন রাষ্ট্র হোক! - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:০৯ অপরাহ্ন

আরব লীগ ও জাতিসংঘ আসলেই কি চায় ফিলিস্তিন রাষ্ট্র হোক!

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : রবিবার, ৯ মে, ২০২১
  • ৬৩৪ পড়া হয়েছে

গতকাল শনিবার ৮মে ২০২১ইং গেলো, জেরুজালেমে নতুন করে মারামারির দ্বিতীয় রাত। ইসরায়েলি পুলিশ ফিলিস্তিনের সাধারণ নাগরিকদের উপর বসতভিটা থেকে উৎখাতের আক্রমন চালায়। আক্রমন চালায় তাদের দাদা-পোরদাদার ভিটে মাটি থেকে উচ্ছেদ করতে। কেনো উচ্ছেদ করতে চায় ইসরায়েলী পুলিশ? উত্তর একটাই, তারা চায় ফিলিস্তিনীদের উচ্ছেদ করে সে জায়গায় ইহুদী জবরদখলকারীদের দখল নিয়ে দিতে। গতকাল বিবিসি এ খবর বিস্তারিতভাবে প্রকাশ করেছে।

চুলায় বসানো বাসনে ফুটন্ত পানি যেমন টগবগ করে শব্দ করে ঠিক তেমনি আগুনের উত্তাপে এক টগবগে মরণন্মোখ ভীত সন্ত্রস্ত সময় কাটিয়েছে আলআকসা মসজিদপার্শ্বের এলাকা ক্সিরমিসের অধিবাসীগন। আগের দিন শুক্রবার এই কিরমিসে পুলিশী অভিযানে ২শতেরও অধিক ফিলিস্তিনী নাগরীক ও অনুমান ১৭জন ইসরায়েলী পুলিশও জখম হয়।

পরের দিনই শনিবার ইসরায়েলী পুলিশ মহাশক্তি নিয়ে বসত ভিটা থেকে বলপূর্বক উৎখাত করতে সাধারণ নাগরীকদের উপর ঝাপিয়ে পড়ে। মানুষও পুরোনো শহরের দামাস্কাশ গেইট’এর কাছে পুলিশের উপর ইট-পাটকেল ছুড়ে মারে। পুলিশী এ আক্রমনে ডজন ডজন মানুষ আহত হয়।

জেরুজালেমের এই আলআকসা মসজিদ ভবন মুসলমানদের কাছে যেমন খুবই গুরত্বপূর্ণ প্রার্থনা কেন্দ্র ঠিক তেমনি এর অবস্থান এলাকাটিও ইহুদীদের কাছে খুবই বেশী গুরুত্বপূর্ণ। “টেমপুল মাউন্ট” নামের অবস্থান জুদাইজমের কাছে মহাপবিত্র প্রার্থনার জায়গা।

পুলিশ ও মানুষের মাঝে শনিবারের মারামারি দামাস্কাস গেইটে শুরু হয়। পুলিশ কয়েক ডজন বাসযাত্রীকে আটকায় যারা মসজিদে পবিত্র রাতে প্রার্থনায় অংশ নিতে যাচ্ছিল এবং বহুজনকে গ্রেপ্তার করে। এতেই মারামারির সূত্রপাত হয়। এ সময় হাজার হাজার ধর্মপ্রান মানুষ আলআকসা মসজিদে ‘লায়লাতুল কদর’এর পবিত্র রাতের নামাজ পড়ছিল। পুলিশের এ আক্রমনে ঘটনাস্থলে প্রায় ৯০জন মানুষ জখমপ্রাপ্ত হয় এবং ১৪ জনকে হাসপাতালে নিতে হয়।

পুলিশের এমন আচরণকে পরোক্ষে সমর্থন জানিয়ে ইসরায়েলী প্রধানমন্ত্রী বেনজামিন নেতনিয়াহু বলেছেন রাস্ট্র মানুষের প্রার্থনার অধিকার সমুন্নত রেখে আইন-শৃঙ্খ্লা নিশ্চিত করছে।

ফিলিস্তিনী নেতা মাহমুদ আব্বাস নিন্দা করে বলেছেন এটি ইসরায়েলীদের জঘন্য অপরাধমূলক আক্রমন।

১৯৬৭সাল থেকে ইসরায়েল, পূর্ব জেরুজালেম দখলে রেখে আসছে এবং পুরো শহরই তাদের রাজধানী বলেই মনে করছে। যা আন্তর্জাতিক সম্প্রদায়ের অধিকাংশই কখনই অনুমোদন করেনি। ফিলিস্তিনীগন পূর্ব জেরুজালেমকে তাদের আশু স্বাধীন রাষ্ট্রের রাজধানী হবে এমন আশাপোষণ করে আসছে।

মধ্যপ্রাচ্য বা আরো বিশেষ করে বললে, ফিলিস্তিন রাষ্ট্র গঠন করে মধ্যপ্রাচ্যে একটা শান্তিময় মানবিক অবস্থা ফিরিয়ে আনতে যারা দীর্ঘদিন ধরে দূতিয়ালী করে যাচ্ছেন সেই আমেরিকা, ইউরোপীয়ান ইউনিয়ন, রুশিয়া এবং জাতিসংঘ শুক্র-শনিবারের মারামারির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। যদিও বলতেই হয় এটি তাদের নতুন কিছু নয়। অতি পুরাতন এক অভ্যেস।
আরবলীগ আন্তর্জাতিক সম্প্রদায়কে ঘটনার উপর হস্তক্ষেপ করার অনুরোধ জানিয়েছে। কোন ধরনের শক্তিপ্রয়োগ করে ভূমি থেকে উৎখাতের ষঢ়যন্ত্রমূলক কাজ ইসরাইলকে বন্ধ রাখতে বলার জন্যও আরবলীগ আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছে।

ফিলিস্তিনীদের এ সংগ্রাম-আত্মাহুতি শতবর্ষী। এই মানুষগন আর কতকাল প্রানদিলে আন্তর্জাতিক সম্প্রদায় বুঝবে যে এখন তাদের স্বাধীন রাষ্ট্র মেনে নেয়া উচিৎ!

ইসরায়েলীদের নিরস্ত্র করে ফিলিস্তিনদের জন্য একটি স্বাধীন রাষ্ট্র গঠন করে শতবর্ষের মারামারি দগ্ধ নিরীহ ফিলিস্তিনীদের প্রানবলিদান চিরতরে বন্ধ করে মধ্যেপ্রচ্যে শান্তি ফিরে আসুক, সত্যিকার অর্থেই আন্তর্জাতিক সম্প্রদায় বলতে আমরা যাদের বুঝি তারা কি এমন চায়? এখন সময় এসেছে এমন প্রশ্ন তোলার।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT