1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রসঙ্গ- মৌলবী বাজার বিজ্ঞান ও প্রযূক্তি বিদ্যালয়(প্রস্তাবিত)! - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩০ অপরাহ্ন

প্রসঙ্গ- মৌলবী বাজার বিজ্ঞান ও প্রযূক্তি বিদ্যালয়(প্রস্তাবিত)!

বশির আহমদ
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ৫৫০ পড়া হয়েছে

– আমেরিকা থেকে বশির আহমদ

বিশ্ব বিখ্যাত এমাইটি(মেসাসোয়েটস ইন্সটিটিউট অব টেকনোজলজী) আই আই টি (ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজী), কিম্বা জর্জিয়া টেক(জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি) এর নাম শুনেননি বিজ্ঞান জগতে এমন মানুষের সংখ্যা খুবই নগণ্য। এসব প্রতিস্টানে অভিনয় থেকে শুরু করে স্প্যাস অ্যাডমিনিস্ট্রেশন রবটিক সায়েন্স ইত্যাদী বিষয়ে সর্বোচ্চ পর্যায়ে (পিএইচডি) শিক্ষা দান করা হয়। নামের সাথে মহা বিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় যুক্ত নাই! আর পলিটেনিক অব সেন্ট্রাল লন্ডন বা পিসিএল এর প্রসঙ্গ নাই বা তুল্লাম।
বৃহত্তর সিলেট অঞ্চলের মৌলবি বাজার জেলায় অবস্থিত হীড- বাংলাদেশের আওতায় স্বাস্থ্য বিভাগের এখতিয়ারভূক্ত প্রায় সাড়ে তিনশ'(৩৫৮) একর বিশাল ভূমিতে এমাইটি, আইআইটি কিম্বা জর্জিয়া টেকের আদলে একটি বিশেষায়িত শিক্ষা প্রতিস্টান গড়ে তুলার আবেদন জানাই।

যেখানে জ্ঞান বিজ্ঞানের একাধিক শাখা থাকবে, থাকবে চিকিৎসা বিজ্ঞান(School of Medicine), কৃষি বিজ্ঞান ( School of Agriculrure) প্রকৌশল অনুষদ(School of Engineering), ব্যবসা প্রশাসন(Business Administration), School Computer Science and information Technology), আইন বিভাগ(যেহেতু মৌলবী বাজার সরকারি কলেজে আইন বিভাগ নেই/টি-টেকনোলজি (যেহেতু চারিদিকে শতাধিক চা-বাগান এবং তথ্য প্রযূক্তির অন্যান্য শাখা। নাম মহা কিম্বা বিশ্ববিদ্যালয় হতে হবে এমন কোন কথা বা প্রয়োজন নেই। যে কোন স্বীকৃত পাবলিক বিশ্ব বিদ্যালয়ের মৌলবী বাজার ক্যাম্পাস বললেই ল্যাটা চূকে যায়! কোন একটি বিশেষ বিষয়ে একটি মহা কিম্বা বিশ্ববিদ্যালয় হাঁকার কোন প্রয়োজন পড়ে না। আমরা চাই এই বিশাল ভূমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত হউক। উন্নত বিশ্বে একই বিশ্ববিদ্যালয়ের একাধিক ক্যাম্পাস আছে। এমনকি ভারতেও আছে।

Indian Institutes of Technology ভারতের ২৩টি শহরে আই আই টি ক্যাপাস আছে। হায়রে কপাল মন্দ চোখ থাকিতে অন্ধ! যারা না বুঝে রাজনৈতিক কারণে এসব প্রস্তাব করেন আর যারা না কিছুই না বুঝে স্বচ্ছ পানি ঘোলা করেন তারা কি এসব বিষয়ে কোন সম্যক জ্ঞান রাখেন?

এখানে আলাদা কোন মহা বা বিশ্ববিদ্যালয়ের গোড়া পত্তনের কোন প্রয়োজন নেই। যে কোন স্বীকৃত পাবলিক বিশ্ববিদ্যালয়ের মৌলবী বাজার ক্যাম্পাস হতে পারে। এমনকি সিলেট শাহজালাল ইউনিভার্সিটি তার মৌলবি বাজার ক্যাপাস প্রতিস্টা করতে পারে। তাহলে গৌরী সেনের প্রচুর অর্থের সাশ্রয় হবে।

প্রশ্ন আসতে পারে তাহলে সমস্যা কি আর হচ্ছে না কেন? প্রথম কারণ হচ্ছে সততা, নিষ্ঠা, একাগ্রতা ও দেশ প্রেমের নিদারুণ সংকট। দ্বিতীয় হচ্ছে জানার অভাব। যে বিষয়টি নিয়ে তারা বাজার গরম করছেন সে বিষয়ে তাদের জ্ঞান খুবই সীমিত। প্রায় শুন্যের কোথায়।

পরামর্শঃ এ’বিষয়ে ইংল্যান্ড আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশে বসবাসরত মৌলবী বাজারবাসীদের সোচ্চার হতে হবে। চোখে আঙ্গূল দিয়ে দেখিয়ে দিতে হবে, বুঝিয়ে দিতে হবে যে নূতন কোন আলাদা মহা কিম্বা বিশ্ববিদ্যালয় অবান্তর। যে কোন স্বীকৃত পাবলিক বিশ্ববিদ্যালয়ের মৌলবী বাজার ক্যাম্পাসের কাজ শুরু করা যেতে পারে যেখানে বিজ্ঞান ও তথ্য প্রযূক্তির একাধিক ফ্যাকাল্টি থাকবে। শুধু মাত্র একটি বিষয়ে একটি বিদ্যালয় কিম্বা মহা বিদ্যালয় অবান্তর।

পৃথিবীর বহূ দেশের বহু বিশ্ববিদ্যালয়ের একাধিক শহরে একাধিক ক্যাম্পাস বিরাজমান। বাংলাদেশের আর্থ সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে একেক স্থানে শুধুমাত্র একেক বিষয়ে আলাদা আলাদা মহাবিদ্যালয় বিশ্ববিদ্যালয় স্থাপন হাড্ডি-চর্ম সার জনগনের অর্থের শ্রাদ্ধ ছাড়া আর কিছুই নয়।

জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির, শহরের তিন মাথায় তিন ক্যাম্পাস। আর মারসার ইউনিভার্সিটির তিন শহরে তিন ক্যাম্পাস। তাতে কি কোন সমস্যা আছে? অসুবিধা আছে? নেই বরং সুবিধা। কারণ ইহাতে সময় অর্থ ও শ্রম স্বাশ্রয় হয়। কঠিন কাজ সহজ হয়।

আমি এ’ব্যাপারে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য-প্রযূক্তি উপদেষ্টা শেখ সজিব ওয়াজেদ জয়ের দৃস্টি আকর্ষন করছি। বাংলাদেশ একটি দ্রূত উন্নয়নশীল দেশ। এখানে রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য নয় বরং শিক্ষার উন্নয়নের জন্যই শিক্ষা প্রতিস্টান স্থাপন জরুরী। আমরা সাড়া তিনশ’ একর সরকারি ভূমির সর্বোত্তম ব্যবহার সুনিশ্চিত করতে চাই।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT