1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
স্রষ্টার শক্তির পক্ষে এসব ভাঙ্গা-গড়ার নিয়ন্তা হলাম আমরা মানুষ - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন

স্রষ্টার শক্তির পক্ষে এসব ভাঙ্গা-গড়ার নিয়ন্তা হলাম আমরা মানুষ

হারুনূর রশীদ
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ৭১৯ পড়া হয়েছে

কোন কালে যদি ভারতীয় ইউনিয়ন ভেঙ্গে কিছু স্বাধীন রাষ্ট্রের জন্ম হয় তা’হলে পশ্চিমবঙ্গ কি বাংলাদেশের সাথে যোগ দেবে? এমন একটি জঠিল প্রশ্ন তুলে কৌড়ায় লিখেছেন জনৈক মোহাম্মদ বুরহান উদ্দীন। তার ভাষায় ইংরেজরা সূচনাতেই এ পথ বন্ধ করে দিয়ে গেছে। আর বাকী যেটুকু সুযোগ ছিল, আমাদের ধর্মের নামের আচরণ অনুশীলন সেটুকু ফাঁককেও ভরাট করে দিয়ে রেখেছে।

তিনি আরো বলেছেন, কেবলমাত্র ভাষা আর সীমান্তরেখা ছাড়া আমাদের দু’পক্ষের মাঝের বাকী সব নিজ নিজ পথে বহুদূর গড়িয়ে গেছে। পশ্চিমবঙ্গ ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে আছে আর পূর্ববাংলার তো কবর রচনা হয়ে গেছে বাংলাদেশ নামের নতুন এক পরিচিতির মায়াজালে।
উপরের এ কথাগুলোকে যেমন বাতিল করার কোন উপায় নেই আবার রাজনৈতিক কারণকে একেবারেই উপেক্ষা করা যায় না। এ মায়াজাল থেকে বাংলাদেশের বেরিয়ে আসা কতটুকু সহজ হবে এখনও বলার সময় আসেনি। কিন্তু একেবারে যে আসতে পারবে না কিংবা এক হতে পারবে না তাও জোর গলায় বলা যাবে না। তবে এটুকু নিশ্চিত হয়ে বলা যায় যে এমন এক হয়ে যাবার সম্ভাবনাকে তুড়ি মেরে উড়িয়ে দেয়াও যায় না। দুনিয়ার বহু দেশে এমন যোগ বিয়োগ ঘটেছে। এখনও ঘটছে আর ভবিষ্যতেও ঘটবে।

দুই জার্মানীর এক হয়ে যাবার ঘটনাতো এই শতকেরই ঘটনা। একটি জনগুষ্ঠীর স্বীয় স্বার্থ রক্ষার রাজনীতির চোরা-বাঁকা পথে হাটতে গিয়ে এমন বহু উত্থান-পতন ঘটে থাকে। এমন ভাঙ্গা-গড়ার ভেতর দিয়েইতো আমাদের চলমান সভ্যতা হাঁটছে। সময়ের ডাকে সকলকেই সাড়া দিতে হয়। যে যত আগে সাড়া দেবে সে তত বেশী ফললাভ করবে। এটাইতো নিয়ম। এটাই জ্ঞান-বিজ্ঞানের কথা। তবে হ্যাঁ, সেখানে কিছু মানুষকে নিষ্ঠার সাথে শ্রম দিতে হয়। সময় দেয়ার সেই মানুষগুলোও জন্ম নেয় সময়ের ডাকে।

যেখানে ভাঙ্গন বেশী সেখানেই ভাঙ্গা টুকরোগুলো একত্রিত হওয়ার তাগিদ অনুভব করে সকলের আগে। আমরা যত নমুনায় বিভক্ত হচ্ছি তার পাশাপাশি আর একটি কাজ সকলের অগোচরে তিল তিল করে গড়ে উঠছে সেটি হলো এক হবার বাসনা। কথাগুলো ভাবের আবেগের মত শুনায় কিন্তু এটিই সত্য। বিজ্ঞান এটিই বলে। কথায় আছে না নদীর এপার ভাঙ্গে তো ওপার গড়ে। এই ভাঙ্গা আর গড়া সচেতন স্রষ্টা শক্তির অমোঘ বিধান। স্রষ্টার শক্তির পক্ষে এসব ভাঙ্গা-গড়ার নিয়ন্তা হলাম আমরা মানুষ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT