1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জনগনের হাতের মুঠোয় ডিজিটাল সরকারী সেবা - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৪১ অপরাহ্ন

জনগনের হাতের মুঠোয় ডিজিটাল সরকারী সেবা

দীপঙ্কর বর
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১
  • ৮৮৫ পড়া হয়েছে


-৩- শেষাংশ

প্রেক্ষিত পরিবেশ, বন ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রণালয়

দীপঙ্কর বর

লক্ষ্যে আপীল আবেদন অনলাইনে সম্পন্নের জন্য ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। বন বিভাগ বাস্তবায়নাধীন সামাজিক বনায়নে উপকারভোগীদের প্রাপ্য লভ্যাংশ গ্রহণে ভোগান্তি দূর করতে উদ্যোগ নেয়া হয়েছে। ‘সামাজিক বনায়নের উপকারভোগীদের লভ্যাংশ বিতরণে ডিজিটাল ডাটাবেইজ তৈরিকরণ’ প্রক্রিয়ায় স্বল্প সময়ে উপকারভোগীদের লভ্যাংশ প্রাপ্তির সংবাদ মোবাইল এপস এর মাধ্যমে জানানো হবে এবং প্রদেয় টাকা অনলাইনে সংশ্লিষ্ট ব্যাংক একাউন্টে জমা করার ব্যবস্থা গ্রহণ করা হবে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র প্রদানে সরকার নির্ধারিত ফি অনলাইনে চালানের মাধ্যমে জমা দেওয়ার সুযোগ সৃষ্টির জন্য ‘অনলাইন পেমেন্ট ইন ইসিসি’ অটোমেশন সফ্টওয়্যারে ইলেকট্রনিক ট্রেজারি চালান ব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। ফলে সেবা গ্রহীতাগণ সোনালী ব্যাংক বা বিভিন্ন ধরনের কার্ড ও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সহজেই ফি পরিশোধ করতে পারবেন।

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট এর ‘মোবাইল এপস ও বনজ বৃক্ষের পোকা-মাকড় ও রোগ-বালাই দমন’ কার্যক্রমের মাধ্যমে বনজ নার্সারি, বাগান বা বন রোগ-বালাই বা পোকা-মাকড় দ্বারা আক্রান্ত হলে উদ্ভাবিত এপস ব্যবহার করে সেবা গ্রহীতাগণ তাৎক্ষণিক ভাবে এর প্রতিকার বা প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। বাংলাদেশ বন শিল্প উনয়ন কর্পোরেশন ‘রাবার বিক্রয়করণ প্রক্রিয়া সহজিকরণ’ উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড ‘প্রকল্পের কার্যক্রম বিষয়ে ডিজিটাল ডাটাবেইজ তৈরি’র মাধ্যমে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন ও ডিজিটাল পদ্ধতিতে মনিটরিং করার উদ্যোগ নিয়েছে। বাংলাদেশ ন্যাশনাল হার্বেরিয়াম ‘মোবাইল এপস এর মাধ্যমে উদ্ভিদ নমুনা সনাক্তকরণ’ প্রক্রিয়া বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের মাধ্যমে সরকার বাংলাদেশকে একটি ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত করেছে। ফলে কোভিড-১৯ জনিত মহামারীর কারণে বিশ্বের বিভিন্ন দেশের উন্নয়ন কর্মকাণ্ডে স্থবিরতা নেমে আসলেও বাংলাদেশের উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা সমবেগে ধাবমান রয়েছে। ই-নথির মাধ্যমে সকল সরকারি দপ্তরের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া ও দাপ্তরিক কাজ সম্পন্ন হচ্ছে। যাবতীয় দাপ্তরিক সভা ও শিক্ষার্থীদের পাঠদান প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে চলমান রয়েছে। বর্তমান গণতান্ত্রিক সরকারের আন্তরিক প্রয়াসে সর্বাধুনিক ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে বাংলাদেশের জনগণের আশা-আকাঙ্খা পূরণের এই সুমহান কর্মযজ্ঞ চলমান থাকবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ও সরকারের একটি অন্যতম অংশ হিসেবে ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সকল ধরনের জনসেবা সহজিকরণের প্রক্রিয়া অব্যাহত রাখবে। নাগরিকগণ সরকারি ডিজিটাল সেবা গ্রহণসহ জীবনের সম্ভাব্য সকল পর্যায়ে তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে ডিজিটাল বাংলাদেশের পরিপূর্ণতায় এগিয়ে আসবে এটাই সরকারের প্রত্যাশা।

(পিআইডি-এটুআই ফিচার)

লেখক : সিনিয়র তথ্য অফিসার, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT