1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইউরোকাপে ইটালি জিতে নিলো - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন

ইউরোকাপে ইটালি জিতে নিলো

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ৬০০ পড়া হয়েছে
ইউরোকাপ ফুটবলের চূড়ান্ত খেলায় গতকাল কানায় কানায় পূর্ণ ছিল ওয়েম্বলি স্টেডিয়াম। কিছু দর্শক একটি ফটক ভেঙ্গে ভেতরে ঢুকে পড়ার ঘটনাও ঘটেছিল বলে শুনা গেছে। অতি উৎসাহী সমর্থকদের উল্লাস, উদ্দীপনা যখন উত্তেজনায় পৌঁছে তখন লণ্ডন শহরের লেস্টাস্কোয়ার এলাকা আবর্জনার পাহাড়ে পরিণত হয়েছিল।

ইউরোকাপের ওই চূড়ান্ত খেলাটি ছিল ইতালির বিপক্ষে ইংল্যাণ্ডের। ইংল্যাণ্ডের হারকে নিয়ে আনন্দবাজার পত্রিকা লিখেছে খুব আবেগমাখা কথামালা দিয়ে। অবশ্য এ আবেগমথিত ভাষার সাথে বাস্তবের মিল রয়েছে শতভাগ। ঠিকই ইংল্যাণ্ডের ভরসা ছিল তার উপর। হ্যারি কেন-কে নিয়ে তারা জেতার স্বপ্ন দেখেছিল। কিন্তু শেষ পর্যন্ত শিরোপা গেলো রোমেই।
লন্ডনের ওয়েম্বলিতে ইংল্যান্ডকে টাইব্রেকারে ৩(১)-২(১) গোলে হারিয়ে ৫৩ বছর পর ইউরোপ সেরার মুকুট পরলো চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি।

অবশ্য একটা খুবই ব্যতিক্রমি রেকর্ড গড়তে সক্ষম হয় ইংল্যাণ্ড। ইউরোর ইতিহাসের চূড়ান্ত খেলায় দ্রুততম গোলের রেকর্ড গড়ে ইংলিশরা। আবার ৬৬ মিনিটে বোনুচ্চির গোলে সমতায় ফেরে আসে ইতালি। এরপর কেউই আর কোন গোল করতে পারেনি। ইউরো শ্রেষ্ঠত্বের এ লড়াইয়ে শেষ অর্জনের জন্য খেলার সর্বশেষ সময়টুকু পর্যন্ত খেলতে বাধ্য হয় উভয় দল। শ্রেষ্ঠত্ব অর্জনে অবশেষে ‘ট্রাইবেকার’ পর্যন্ত দৌড়াতে উভয়কে। সেখানে ইংল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি।

নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ হয় ১-১ সমতায়। প্রথমার্ধে গোলে লিড নেয় স্বাগতিক ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে সমতায় ফেরে ইতালি। যার ফলে খেলা গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানেও সমতা হলে টাইব্রেকারে ইংলিশদের হারায় ইতালি।

আনন্দবাজার লিখেছে, “ফাইনালে হেরে দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন হ্যারি কেন। হ্যারি বলেছেন, এর থেকে বেশি কিছু দিতে পারতাম না। দলেরও এর থেকে বেশি কিছু দেওয়ার ছিল না। সেরা খেলাই উজাড় করে দিয়েছি আমরা। পেনাল্টিতে হারা পৃথিবীর সব থেকে খারাপ অনুভুতি। রাতটা আমাদের ছিল না। তবে মাথা উঁচু করে মাঠ ছাড়তে পেরেছি আমরা। যদিও এই দুঃখ সহজে মিটবে না।” হ্যারির নিজের অনুভুতি-“যা কিছু অর্জন করেছি তার জন্য আমরা গর্বিত। প্রতিযোগীতাটা প্রচণ্ডভাবে জিততে চেয়েছিলাম। সেই জন্যেই হয়তো বাকি জীবন এই হার তাড়া করে বেড়াবে আমাদের।…”

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT