1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
একটি উপজেলা প্রশাসনের কাজের তৎপরতা ও সফলতা - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

একটি উপজেলা প্রশাসনের কাজের তৎপরতা ও সফলতা

মৌলভীবাজার থেকে ভ্রাম্যমান প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ৩৮০ পড়া হয়েছে

করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে ০১-১৪ জুলাই পর্যন্ত সরকার আরোপিত বিধিনিষেধ সফলতার সঙ্গে কার্যকর করতে সক্ষমতার পরিচয় দিয়েছে জুড়ী উপজেলা প্রশাসন । গত ১ জুলাইয়ের পূর্বে উপজেলা প্রশাসনের পক্ষ-থেকে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ কার্যকর করতে, উদ্যেগের অংশ হিসেবে জুড়ী উপজেলাবাসীর অবগতির জন্য মাইকদিয়ে সতর্কতামূলক প্রচারণার মাধ্যমে সকলকে বিধিনিষেধ মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছিল।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানা স্বয়ং তদারকির মাধ্যমে ও সহকারী কমিশনার(ভূমি) মোস্তাফিজুর রহমান কর্তৃক গত ১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত জুড়ীর উপজেলা ত্রি-মোহনী এলাকা, শহরের কামিনীগঞ্জ বাজার, ভবানীগঞ্জ বাজার ও উপজেলার প্রত্যেক ইউনিয়নের বাজার-গুলিতে নিয়মিত ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছিল। নিষেধাজ্ঞার আওতাধীন ব্যবসা প্রতিষ্টানগুলির বিরুদ্ধে আইন অমান্য করে ব্যবসা পরিচালনা করায়, দ্রুত প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহন করার মাধ্যমে গণজমায়েত বন্ধের প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে ইউএনও, উপজেলা প্রশাসন, ওসি জুড়ী থানা ও জুড়ী থানা পুলিশ এবং বিজিবি, সেনা সদস্য এবং ইউএনও এর নিরাপত্তায় নিয়োজিত আনসাররা সর্ব মহলের প্রশংসা লাভ করেন।

সরেজমিনে দেখা ও নিরপেক্ষ সূত্রে প্রকাশ, কিছুদিন পূর্বে জুড়ী উপজেলায় যোগ দিয়ে, নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানা প্রত্যেহ স্বয়ং পৌছে ও তদারকির মাধ্যমে এবং সহকারী কমিশনার (ভূমি) মোস্তাফিজুর রহমান এবং ওসি জুড়ী থানা ফোর্সসহ এবং ইউএনও এর সিএ বিনয় দেব ও অফিস সেক্রেটারী মাহবুব সহ প্রত্যেহ টহল দিয়ে সরকারী বিধিনিষেধ সফলতার সঙ্গে কার্যকর করতে সক্ষমতার পরিচয় দিয়েছিলেন। ইউএনও এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জুড়ী উপজেলার বিভিন্ন জন-সমাগমের স্থলে, আইন অমান্য করে অ-নিয়মের সঙ্গে হাট-বাজার চালু করে, বিভিন্ন মার্কেটে ও ব্যবসা প্রতিষ্টানে ব্যবসা পরিচালনা করে জমায়েত সৃষ্টি, অনিয়ন্ত্রিত গণ-পরিবহন ও সিএনজি অটোরিকসা চলাচল, স্বাস্থ্যবিধি না মেনে শহরে, গ্রামে অযথা অবস্থান করে জমায়েতের চেষ্টা করার অপচেষ্টা তাৎক্ষণিক রোধ করতে গত ১জুলাই থেকে সোনিয়া সুলতানা কর্তৃক ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বিধিনিষেধ কার্যকর করতে সেনাবাহিনী, বিজিবি, পুলিশফোর্স এবং নিজ নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্যদেরকে নিয়ে ধারাবাহিক অভিযান পরিচালনা করেছিলেন। ১জুলাই সরকার আরোপিত বিধিনিষেধ অমান্য করে ব্যবসা প্রতিষ্টান চালু রাখায় কামিনীগঞ্জ বাজারের বৌরাণী সাজ ও পাগড়ী হাউস নামক ব্যবসা প্রতিষ্ঠানকে সংক্রামক রোগ প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মুল আইন ২০১৮ এর ২৫(২) ধারায় ১০০০/- টাকা জরিমানা করেছিলেন।

গত ৩-জুলাই ইউএনও কর্তৃক সীমান্তবর্তী ফুলতলা ইউনিয়নের ফুলতলা বাজার, কলাবাড়ী বাজার এবং জায়ফর নগর ইউনিয়নের বজিটিলা ও জুড়ী শহরের লামাবাজার নামক স্থানে বিধিনিষেধ অমান্য করায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিধিনিষেধ কার্যকর করতে ৯টি মামলায় ৩,৬০০/- টাকা জরিমানা করা হয়েছিল। ঐদিন জন-সাধারণের মধ্যে প্রশাসনের পক্ষথেকে মাস্ক বিতরণ করা হয়।

গত ৫-জুলাই ইউএনও সোনিয়া সুলতানা প্রশাসনের পক্ষে লোকজনের মধ্যে মাস্ক বিতরণ করেছিলেন ও নিষেধাজ্ঞার আওতাধীন ব্যবসা প্রতিষ্টানগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিলেন। ঐ-দিন ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে জুড়ী উপজেলা ত্রিমোহনী চত্বর, জাঙ্গীরাই সড়ক, পোষ্ট অফিস রোড ও বিডিআর ক্যাম্প এলাকা, কামিনীগঞ্জ বাজার , ভবানীগঞ্জ বাজার এলাকায় বিধিনিষেধ অমান্য করায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সংক্রামক রোগ প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল আইন ২০১৮ এর ২৫(২) ধারায় ১৬টি মামলায় ৩,০০০/- টাকা জরিমানা করেছিলেন।

৬ জুলাই ইউএনও এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত জুড়ী উপজেলার বিভিন্ন জন গুরুত্ব এলাকায় সংক্রামক রোগ প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল আইন ২০১৮ এর ২৫(২) ধারা অনুযায়ী ১৭টি মামলায় ৪,৬০০/- টাকা জরিমানা করেছিলেন। ঐদিন জন-সাধারণের কাছে মাস্ক বিতরণ করা হয় এবং বিধি-নিষেধের আওতাধীন ব্যবসা প্রতিষ্টানগুলি বন্ধে কার্যকর পদক্ষেপ নিয়েছিলেন।

১০ জুলাই ইউএনও এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে, বিধিনিষেধ অমান্য করায় জুড়ী শহরের ডাকঘর সড়ক ও আশে-পাশের এলাকায় সংক্রামক রোগ প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল আইন ২০১৮ এর ২৫(২) ধারা অনুযায়ী ০৬টি মামলায় ১,৮০০/- টাকা অর্থ দন্ড প্রদান করেছিলেন। ঐদিন ও পূর্বের মত জনসাধারণের কাছে মাস্ক বিতরণ করা হয়েছিল এবং বিধিনিষিধ এর আওতাধীন দোকানগুলি বন্ধ করার কার্যকর পদক্ষেপ নিয়ে জমায়েত বন্ধে সচেষ্ট হয়েছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT