1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কিংবদন্তীর অভিনেতা দিলীপ কুমার - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন

কিংবদন্তীর অভিনেতা দিলীপ কুমার

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শুক্রবার, ১৬ জুলাই, ২০২১
  • ৩৩১ পড়া হয়েছে

দিলীপ কুমার ওরফে মোহাম্মদ ইউসুফ খান। জন্মেছিলেন বৃটিশ ভারতের পেশাওয়ারে(বর্তমান পাকিস্তানের খাইবার, পাখতুনখোয়া) ১৯২২ সালের ১১ ডিসেম্বর এক সম্ভ্রান্ত ব্যবসায়ী পরিবারে। মারা গেলেন ২০২১সালের ৭জুলাই। তিনি ৯৮বছর বয়সে মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। 
বিবিসি লিখেছে ৬দশকের অভিনয় জীবনে দিলীপ কুমার মোট ৬৩টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার স্ত্রী মুম্বাই চলচ্চিত্রের অপর খ্যাতিমান অভিনেত্রী সায়রা বানু। 

তার বাবা লালা গোলাম সরওয়ার একজন ফল বাগানের মালিক ও ফলব্যবসায়ী ছিলেন। তার মায়ের নাম ছিল আয়েশা বেগম। ১৯৩০ সালে তারা স্বপরিবারে মুম্বাইয়ে চলে আসেন। শুরু হয় নতুন জীবন। তখনও তার প্রাথমিক শিক্ষাজীবন শেষ হয়নি। সেই কৈশোরে ১৯৪০ সালে আবার তারা বাড়ী ছাড়েন এবং পুনে গিয়ে বৃটিশ সৈন্যদের জন্য পরিচালিত একটি কেন্টিনে কাজ নেন তিনি। এর কিছুদিন পর আবার মুম্বাইয়ে ফিরে আসেন এবং বাবার ব্যবসায় যোগ দেন। ব্যবসার সূত্র ধরেই একসময় পরিচয় হয় মুম্বাইয়ের সে সময়ের প্রখ্যাত সাইকোলজিস্ট ডা. মাসানির সাথে, যিনি তাকে পরিচয় করিয়ে দেন ‘বোম্বে টকিজ’ এর মালিকের সাথে। সেই বোম্বে টকিজে চাকুরী খুজতে গেলে টকিজের স্বত্বাধিকারী দেবিকা রানী তাকে অভিনয়ের প্রস্তাব দেন। দিলীপ অভিনয়ে যোগ দেন এবং তার নাম ইউসুফ খান বদলে রাখা হয় দিলীপ কুমার। ১৯৪৪সালে মুক্তি পাওয়া তার প্রথম ছবি ছিল ‘জোয়ার ভাটা’।


জীবনের শেষে হাসপাতালে কিংবদন্তীর অভিনেতা দিলীপ কুমার। ছবি: অন্তর্জাল

দিলীপ কুমার অভিনীত বহু ছবিই বিপুলভাবে দর্শক নন্দিত হয়েছে তার মধ্যে অন্যতম ছবিগুলো হলো- মোগল ই আযম, গঙ্গা যমুনা, দেবদাস, আন, দাগ, দিদার, আরজ, আন্দাজ, শবনব ইত্যাদি।

১৯৬০ সালে মুক্তিপাওয়া ভারতের ইতিহাসের অন্যতম ব্যবসা সফল সিনেমা ‘মুঘল এ আজম’ দিলীপ কুমারের অভিনয় জীবনের মোড় ঘুড়িয়ে দেয়। 
দিলীপ কুমারকে হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতাদের একজন হিসেবে বিবেচনা করা হয়। সর্বোচ্চ সংখ্যক পুরস্কার বিজয়ী অভিনেতা হিসেবে গিনেস বিশ্ব রেকর্ড বইয়ে তার নাম লিপিবদ্ধ করা হয়। দিলীপ কুমার তার অভিনয় জীবনে ৮বার ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেতা পুরস্কার পেয়েছেন। ১৯৯৩সালে তাকে আজীবন সম্মাননা পুরস্কার দিয়ে সম্মানিত করা হয়। ভারত সরকার ২০১৫ সালে তাকে পদ্মবিভূষণ উপাধিতে ভূষিত করে। পাকিস্তানও তাকে ১৯৯৮ সালে সর্বোচ্চ বেসামরিক পুরস্কার নিশান ই ইমতিয়াজ প্রদান করে। 
দিলীপ কুমারের ব্যক্তিগত জীবনে প্রেমিকা ও স্ত্রী হিসেবে যে সকল নারীরা এসেছেন তারা হলেন- কামিনী কৌশল, মধুবালা, সায়রা বানু ও আসমা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT