1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মহামূল্যবান কষ্টিকপাথর পাওয়া গেল বৃন্দাবন পুরে - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন

মহামূল্যবান কষ্টিকপাথর পাওয়া গেল বৃন্দাবন পুরে

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শনিবার, ২ অক্টোবর, ২০২১
  • ৩৯৫ পড়া হয়েছে


মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার বৃন্দাবনপুর অতীত ইতিহাস সমৃদ্ধ একটি গ্রাম। প্রাচীনকালে মনুকূলের রাজা এখানে একটি দিঘী খনন করিয়েছিলেন বলে জনশ্রুতি আছে। এই বৃন্দাবনপুর গ্রামের রাজদিঘীর উত্তর পাড়ে কবর স্থানের সীমানা দেয়াল নির্মাণ করার জন্য মাটি খুড়তে গিয়ে গত বৃহস্পতিবার দিন ৩০ সেপ্টেম্বর একটি টুকরো মহামুল্যবান কষ্ঠিক পাথর পাওয়া যায়।


পুরো টুকরা কষ্ঠিক পাথর। ছবি: ফকরুদ্দীনের ফেইচবুক থেকে

উল্লেখ্য যে বিগত ২০০৮ সালের ১২ নভেম্বর তারিখে (বুধবার) খাল খনন করতে গিয়ে মাটি খুড়ে পাওয়া গিয়েছিল বেশ বড় আকারের একটি বিষ্ণুমূর্তি। পরে কি কি ভাবে সে মূর্তি চুরি হয়ে গিয়েছিল।


ওই একই পাথর। ছবি: ফকরুদ্দীনের ফেইচবুক থেকে

জানা যায়, পরে এলাকার খ্যাতিমান প্রবাসী পরবর্তীতে মহাবিদ্যালয় স্থাপনকারী ফখর উদ্দিন চৌধুরী এবং ঐ সময়ের ইউ এন ও হাজেরা খাতুন এর জোড়ালো নেতৃত্বে পরের দিন ১৩ নভেম্বর রেব সদস্যদের তৎপরতায় মহামূল্যবান কষ্ঠিক পাথরের সে বিষ্ণুমূর্তি উদ্ধার পায়। ২২” × ৩৪” ডায়া ৩” পাট্বার সেই বিষ্ণুমূর্তির ওজন ছিল ৫০ কেজি। সেই মূর্তির তৎকালীন বাজার দর ছিল অনুমান ৭০ কোটি টাকা। যাহা বর্তমানে ঢাকা জাতীয় যাদুঘরে সংরক্ষিত আছে।


ভিন্ন অবস্থান থেকে ওই একই কষ্ঠিক পাথর। ছবি: ফকরুদ্দীনের ফেইচবুক থেকে

বর্তমানে পাওয়া অংশটি সেই কষ্ঠিক পাথরেরই নিচের অংশ বলে এলাকার অভিজ্ঞ প্রভাষক জুয়েল আহমদ, ইলিয়াছুর রহমান মরম, আব্দুস শহীদ প্রমুখের ধারনা। এদিকে বর্তমান ইউ এন ও এর নির্দেশ মোতাবেক স্হানীয় চেয়ারম্যান তওফিক আহমদ বাবুর কাছে আপাততঃ এ মহামূল্যবান কষ্ঠিকপাথরের অংশটি হস্তান্তর করা হয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT