1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নিষিদ্ধ সময়ে ভারতে রপ্তানি করতে যাওয়া ২ টন ইলিশ জব্দ - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:০০ অপরাহ্ন

নিষিদ্ধ সময়ে ভারতে রপ্তানি করতে যাওয়া ২ টন ইলিশ জব্দ

রাজনৈতিক প্রতিনিধি॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১
  • ৮৬২ পড়া হয়েছে

নিষিদ্ধ সময়ে ভারতে রপ্তানি করতে যাওয়া খুলনার আরিফ সি ফুডের ২ টন ইলিশ জব্দ

মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে ৩ অক্টোবর দিবাগত রাত ১২টা থেকে ২৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে ইলিশ ধরা, পরিবহন ও ক্রয়-বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ। সরকারি প্রজ্ঞাপনও জারি হয়েছে। এর মধ্যেই সোমবার সকালে ভারতে রপ্তানি করতে যাওয়া দুই মেট্রিক টন ইলিশ জব্দ করেছেন মৌলভীবাজারের চাতলাপুর স্থল শুল্ক স্টেশন কর্তৃপক্ষ।

ভারতের উত্তর ত্রিপুরায় পাঠানোর জন্য খুলনার আরিফ সি ফুড নামের একটি প্রতিষ্ঠান ট্রাকে করে ইলিশগুলো মৌলভীবাজারের চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে নিয়ে যায়।

জানা যায়, ১ অক্টোবর এই প্রথম চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে ভারতের ত্রিপুরায় ইলিশ রপ্তানি শুরু হয়। ১ ও ২ অক্টোবর দুদিনে ভারতের কৈলা শহরে চার মেট্রিক টন ইলিশ রপ্তানি করা হয়।
সোমবার সকালে আরিফ সি ফুডের মালিক আরিফ হোসেন ভারতের কৈলা শহরে রপ্তানির জন্য দুই মেট্রিক টন ইলিশ নিয়ে যান। তার একটি স্থানীয় সিএনএফ এজেন্ট আগেই ৩ অক্টোবর রপ্তানির জন্য সংশ্লিষ্ট বিভাগ থেকে সরকারি অনুমোদন নিয়েছিল। তবে সরকারি নির্দেশনা বলবৎ হওয়ার প্রায় ১০ ঘণ্টা পর সোমবার সকালে ইলিশ নিয়ে চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে যান আরিফ হোসেন। এ সময় চাতলাপুর স্থল শুল্ক স্টেশন কর্তৃপক্ষ ট্রাকবোঝাই ইলিশ জব্দ করে।

কুলাউড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আজহারুল ইসলাম ইলিশ জব্দ করার সত্যতা নিশ্চিত করে বলেন, কাস্টমস কর্তৃপক্ষ এই মাছ সিলেট কাস্টমস কমিশনারের কার্যালয়ে নিয়ে যাওয়া হবে। ৩ অক্টোবর দিনের মধ্যে যদি এই মাছ চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে এসে পৌঁছাত, তা হলে বিধি অনুযায়ী ভারতে রপ্তানির সুযোগ ছিল।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT