1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পানি উন্নয়ন বোর্ডের ১ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন

পানি উন্নয়ন বোর্ডের ১ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

আব্দুল ওয়াদুদ॥
  • প্রকাশকাল : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
  • ৩৪৯ পড়া হয়েছে

এবার নদী রক্ষায় এগিয়ে এলো বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড

১ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

মৌলভীবাজার, ১২ অক্টোবর ২০২১

মনু নদের ভাঙ্গন থেকে মৌলভীবাজার জেলা সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলা রক্ষা শীর্ষক প্রকল্প অনুমোদিত হয়েছে। এ প্রকল্পটি একনেক সভায় গেলো ২১ জুন অনুমোদিত হয়। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৯শত ৯৬ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকা।

বাংলাদেশ পানি উন্নয় বোর্ড জানায়, এটির কার্য সম্পাদনের মেয়াদ ১লা জুলাই ২০২০ হতে ৩০ জুন ২০২৩ সাল পর্যন্ত। উক্ত প্রকল্পের আওতায় মোট ৭২ টি প্যাকেজ আছে। মৌলভীবাজার পাইবো আরো জানায়, তন্মধ্যে ৪৭টি প্যাকেজের দরপত্র আহবান করা হয়েছে। এখান থেকে ৩৬টি প্যাকেজের ঠিকাদারও নিয়োগ করা হয়েছে। এছাড়াও ১২টি প্যাকেজের ঠিকাদার মাঠ পর্যায়ে কাজ করছে।
আগামী বর্ষা মৌসুমে নদী ভাঙ্গন রক্ষায় জিও ব্যাগ প্যাকেটজাত করা হচ্ছে। এছাড়া সুনাই নদী ভাঙ্গন রক্ষায় ১০ কোটি টাকার দুটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। পানি সম্পদ উন্নয়নের জন্য মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলা বেষ্টিত কাউয়াদীঘি হাওরে ৪৮ টি খাল খনন, জেলা শহরের কোদালী ছড়া সেচ প্রকল্প, মনূ নদ সেচ পূনঃবাসন প্রকল্প বাস্থবায়নের লক্ষে ইতি মধ্যে জরিফ কাজ সম্পন্ন করেছে পাউবো। এ ছাড়াও ধলাই নদ প্রকল্প গ্রহণ করা হয়েছে। মনূ নদ এর কামারচাক,উজিরপুর,খাস প্রেমনগর এলাকাজুড়ে কাজ চলছে।এছাড়াও কাউয়াদীঘি হাওরের সম্পাসী,রাজাপুর,স্বাসমহল,ঢেউপাশা,কোনাগাও,দাউদপুর,কান্দিপুর ও কুশিয়ারা নদীর কাশিমপুর পাম্প হাউজ সংলগ্ন ইসলামপুরে চলছে জিও ব্যাগ,ব্লগ তৈরির প্রস্তুতি।

তবে মনূ নদ পাড় ও কাউয়াদীঘি হাওর পাড়ের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, মেগা প্রকল্পের অনুমোদন হয়েছে শুনে আমরা অনেক খুশি। তবে বর্ষা মৌসুম এলেই সংশ্লিষ্ট ঠিকাদার নড়ে চড়ে বসে নদী ভাঙ্গন রক্ষার কাজ শুরু করেন। বর্ষা মৌসুমে এসব এলাকায় কাজ করা না করা সমান কথা। বর্ষা মৌসুমে বৃষ্টি ও পাহাড়ি ঢলে নদী রক্ষার কাজে ব্যাঘাত সৃষ্টি করে। সুষ্ক মৌসুমে নদী ভাঙ্গন রক্ষার কাজ করার জোর দাবী জানান তারা।

এদিকে মৌলভীবাজার পাইবোর নির্বাহি প্রকৌশলী আক্তারুজ্জামান জানান, নদী রক্ষা ৯শত ৯৬ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকার প্রকল্পের অনুমোদন হয়েছে। উক্ত প্রকল্পের আওতায় মোট ৭২ টি প্যাকেজ আছে। তিনি জানান, ৪৭টি প্যাকেজের দরপত্র আহবান করা হয়েছে। সকল প্যাকেজে ঠিকাদারী প্রতিষ্ঠান হতে যাতে কোন গাফিলতি ও ব্যাঘাত সৃষ্টি না হয় সেই লক্ষে আমরা তদারকি করছি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT