1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নতুন প্রজন্মের মাতৃভাষাসহ সকল স্বকীয়তাকে টিকিয়ে রাখতে আমরা বদ্ধপরিকর। - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন

নতুন প্রজন্মের মাতৃভাষাসহ সকল স্বকীয়তাকে টিকিয়ে রাখতে আমরা বদ্ধপরিকর।

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : সোমবার, ২২ নভেম্বর, ২০২১
  • ৪৬৯ পড়া হয়েছে
লণ্ডন, শনিবার ২০ নভেম্বর ২০২১

বৃহত্তর জনগোষ্ঠীর মূল স্রোতের সাথে মিশতে গেলে ক্ষুদ্রতর জনগোষ্ঠী ধীরে ধীরে হারিয়ে যায়। হয়ে উঠে বৃহত্তর স্রোতেরই একটি অংশ। প্রবাসে সকল জাতিগোষ্ঠীর ক্ষেত্রেই এমন অবস্থা অনিবার্য। এমন কঠিণ বিপর্যয় থেকে নিজেদের রক্ষার লক্ষ্যে কেমডেনে বসবাসকারী বাঙ্গালীদের একাংশ আন্তর্জাতিক মাতৃভাষা শিক্ষা ও রক্ষার এক মহান দায়ীত্বে কাজ শুরু করেছেন।
গত ২০ নভেম্বর শনিবার লণ্ডন নগরের একেবারে কাছের শহর কেমডেনে শুরু হয়েছে বাংলা শিক্ষার পাঠ দান। কেমডেনে বসবাসকারী বাংলাদেশী জনগোষ্ঠীর প্রতিনিধিত্বকারী সংগঠন ‘কেমডেন বাঙ্গালী রেসিডেন্ট এসোসিয়েশন’ এর সহযোগীতায় “আন্তর্জাতিক ভাষা শিক্ষা, গবেষণা ও শিশুশিক্ষা নিকেতন”(ইন্সষ্টিটিউট অব ইন্টারন্যাশনেল লেঙ্গুয়েজ ষ্টাডিজ, চাইল্ড ডেভেলাপমেন্ট এন্ড রিসার্স) এর উদ্যোগে স্থানীয় একটি জনমিলন কেন্দ্রে শুরু হয়েছে আন্তর্জাতিক ভাষা ও সংস্কৃতি শিক্ষার এ কর্মসূচী।

আয়োজনকারীগন জানান, বাংলাদেশের ৫০বছর পূর্তিকে, বিশ্বের সর্বত্র যেখানেই বাংলাদেশী লোকজন বসবাস করছেন তারা পালন করছেন খুবই আড়ম্বরপূর্ণ উপায়ে আন্তরিক মর্যাদা দিয়ে। সে আলোকেই বৃটেনে বসবাসরত বাংলাদেশী জনগোষ্ঠীর মাঝে তাদের মাতৃভাষাকে জিইয়ে রাখার আন্তরিক তাগিদে এমন আয়োজন করেছে সংগঠনটি। সংগঠনের যুগ্ন সম্পাদকদ্বয় বিলকিস রশীদ ও শামীমুর রশীদ বকুল আলাপকালে এমন তথ্য জানিয়ে বলেন যে, আপাততঃ তারা সপ্তাহের প্রতি শনিবার দুপুর ১২টা থেকে ১টা অবদি একঘন্টা এ কাজ চালিয়ে যাবেন। ভবিষ্যতে এ কার্যক্রমের পরিধি আরো বাড়ানো হবে এবং কর্মসূচীকে নতুন ছাঁচে চলমান সময়ের সাথে তালমিলিয়ে ডেলে সাজানো হবে, যাতে নতুন প্রজন্মের বাঙ্গালী জনগোষ্ঠী বৃহত্তর জনগোষ্ঠীর সাথে নিজেদের মানিয়ে নিতে, নতুন এই শিক্ষা পাঠক্রমের সাথে নিজেদের মিলিয়ে নিতে পারে। তারা আরও বলেন- “আমরা আমাদের চিন্তায় ও কাজে নিবেদিত। আমাদের নিজেদের ও নতুন প্রজন্মের স্বকীয়তাকে টিকিয়ে রাখতে আমরা বদ্ধপরিকর।”

যুগ্ন সম্পাদক বিলকিস হুসনেআরা রশীদ

যুগ্ন সম্পাদক শামীমুর রশীদ বকুল

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT