1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
‘চা বাগানে নারীর সুরক্ষায় জীবন দক্ষতা সহায়িকা’র মোড়ক উন্মোচন - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন

‘চা বাগানে নারীর সুরক্ষায় জীবন দক্ষতা সহায়িকা’র মোড়ক উন্মোচন

শ্রীমঙ্গল প্রতিনিধি
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১
  • ৭৯১ পড়া হয়েছে

‘চা বাগানে নারীর সুরক্ষায় জীবন দক্ষতা সহায়িকা’র মোড়ক উন্মোচন ও ‘নারীর প্রতি সহিংসতা: সমাধানে ১৬ দিনের প্রচারাভিযানের উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ ব্র্যাক লার্নিং সেন্টারে মোড়ক উন্মোচন ও প্রচারাভিযানের উদ্বোধন করেন প্রধান অতিথি কথাসাহিত্যিক ও গবেষক সেলিনা হোসেন।
কানাডীয় সরকারের দি কানাডা ফান্ড ফর লোকাল ইনিশিয়েটিভস (সিএফএলআই) এর সহায়তায় সোসাইটি ফর ইনভায়রনমেন্ট এন্ড হিউম্যান ডেভলপমেন্ট (সেড) এর আয়োজনে এ কর্মসুচি বাস্তবায়িত করা হচ্ছে। সোসাইটি ফর ইনভায়রনমেন্ট এন্ড হিউম্যান ডেভলপমেন্ট(সেড) এর পরিচালক ফিলিপ গাইন এর সভাপতিত্বে ও স ালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কানাডিয়ান হাইকমিশন বাংলাদেশ এর (রাজনৈতিক) প্রতিনিধি রায়া ইয়ামপলস্ক, কানাডিয়ান হাইকমিশন বাংলাদেশ এর রাজনৈতিক ও অর্থনৈতিক উপদেষ্ঠা সৈয়দ সাহনেওয়াজ মোহসীন, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মিতালি দত্ত, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নির্বাহী উপদেষ্টা রাম ভজন কৈরী, জুড়ি চা ভ্যালীর সহ সভাপতি শ্রীমতী বাউরি, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সহসভাপতি জেসমিন আক্তার ও রাজঘাট ইউনিয়নের মহিলা ইউপি সদস্য কমলা প্রধান।

বিকালে দ্বিতীয় পর্বে বৈষম্য ও সহিংসতার শিকার চা বাগানের নারীদের সাক্ষ্যদানসহ (সেস্টিমনি) বিষয় নিয়ে পর্বে স ালনা করেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল। অনুষ্ঠানে চা বাগানে কর্মীরা মোড়ক উন্মোচিত এ সহায়িকায় হাতে নিয়ে নারী ও কিশোর-কিশোরীদেরকে জীবন দক্ষতা অর্জনের প্রশিক্ষণ দিচ্ছে। ৯৬ পৃষ্ঠার এ সহায়িকায় নারীর অবস্থা, তার প্রতি বৈষশ্য ও সহিংসতা, সমাজে শ্রমিক ইউনিয়নে তার প্রতিনিধিত্ব ও অংশগ্রহণ, সামাজিক নিরাপত্তা, পরিচয় তার প্রয়োজন ইত্যাদি বিষয়ে স্থান পেয়েছে।

অনুষ্ঠান শুরু’র আগে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার দেউন্দী বাগানের চা শ্রমিক পরিবারের সন্তানদের একটি সংগঠন ‘চা’য়ের পাতায় জীবন কাটাই…, সারাদিনে কাজ করে পাই একশ’ বিশ টাকা…চা শ্রমিকদের করুন জীবনের এই প্রতিচ্ছবি এভাবেই গানে গানে ফুঁটে তুলেছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT