1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
করবিন ৫০পেনির উচ্চকর পুন:প্রবর্তন করবেন - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন

করবিন ৫০পেনির উচ্চকর পুন:প্রবর্তন করবেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৮ আগস্ট, ২০১৬
  • ১০১০ পড়া হয়েছে

_90679135_8a70a33d-ec12-4319-94db-68415c5a5b33মুক্তকথা: সোমবার, ৮ই আগষ্ট ২০১৬।।

জেরেমি করবিন বলেছেন তিনি অন্যায় অনুচিৎ আর রাজনৈতিক প্রভাবিত সরকারী চাকুরী ক্ষেত্রে আগের চেঞ্চেলর জর্জ ওসবর্ণ কর্তৃক চালুকৃত “পে কেপ”এর সমাপ্তি টানতে চান, যা বছরে শতকরা ১ভাগ বেতনবৃদ্ধি বন্ধ করে দিয়েছিল। এজন্য তিনি কর্পোরেশন কর ১% বাড়িয়ে সরকারী কর্মীদের আংশিক বেতন বৃদ্ধির জন্য তহবিল সংগ্রহের ব্যবস্থা করবেন। একই সাথে আগের ৫০পেনির উচ্চকর ব্যবস্থা পুনর্বহাল করবেন এই সংসদীয় মেয়াদে।

সন্মিলিত দরকষাকষি আর  স্বাধীন বেতন পূনর্বিবেচনা পর্ষদের যুক্তিপ্রমাণ সাপেক্ষে শ্রমিকদল অবশ্যই সরকারী চাকুরী ক্ষেত্রকে আগের অবস্থায় ফিরে নিয়ে যাবে।

চলমান সংসদীয় সময়ে ওসবর্ণের ‘শতকরা ১ভাগ বেতন বৃদ্ধি’ বিলোপের মধ্য দিয়ে অনুমান £৫ বিলিয়ন পাউন্ড সাশ্রয় করেছেন। বিপরীতে করবিনের দপ্তর বলছে, আগের বেতন বৃদ্ধি নিয়ম পুন:চালু করতে হলে যে টাকার দরকার তা করপোরেশন টেক্স প্রবর্তন ও আগের ৫০পেনি টেক্স পদ্বতি পুন:প্রবর্তনের মধ্য দিয়ে শুসার করা সম্ভব। এই নীতিতে ‘নিম্নমাত্রার গৃহায়ন সুবিধা’ ও ‘কর্মভুক্ত অনুদান সুবিধা’দান পর্যন্ত পৌঁছা যাবে। এজেন্সি কর্মীদের ক্ষেত্রে কমমাত্রায় খরচ ও উচ্চ হারে আয়কর আদায় দেশের অর্থনীতিতে নতুন করে ছোট আকারে হলেও শক্তি যুগাবে।

“সানডে টেলিগ্রাফ”এ “সরকারী সেবা কার্যক্রমকে যদি সঠিক মূল্যায়ন করেন তা’হলে শ্রমিকদলকে সমর্থন করুন” শীর্ষক একটি লিখায় করবিন পুরনো নেতাকর্মী ও সাধারণ ভোটারদের আহ্বান জানিয়ে লিখায় বিষয়টি সকলের নজরে আসে।

লিখায় করবিন বলেন, এমনকি যদি আপনি শ্রমিক দলকে আপনার রাজনীতের স্বাভাবিক গৃহ বলে মনে না-ও করেন, যদি “জাতীয় স্বাস্থ্যসেবা(NHS)”কে মূল্যায়ন করেন, বয়স্কদের বিষয়ে যত্নবান হোন এবং সকলের জন্য একই শিক্ষা পদ্বতি এবং একটি সাধারণ পরিবহন পদ্বতি যা তার যাত্রীদের নিয়ে কাজ করবে, তা হলে এখনই উপযুক্ত সময় আবার ফিরে দেখার, ভেবে দেখার।”

বিগত ৬ বছরে অসংখ্য মানুষ সরকারী জনসেবার বাণের জলে ভেসে গেছেন। এ প্রসঙ্গে “সাউদার্ণ রেলওয়ে”র সাম্প্রতিক নিম্ন মানের সেবার প্রতি তীব্র আক্রমণ করে তিনি বলেন, অবস্থা প্রমাণ করে যে রেলওয়েকে পুন:জাতীয়করণ করা উচিৎ। ইহা অনুমান করা হচ্ছে যে করবিনের অতি ঘনিষ্টজনদের পক্ষ থেকে তাকে হুশিয়ার করে দেয়া হয়েছে যে দলকে আরো বেশী কিছু করতে হবে যা পুরাতন ভোটারদের কাছে আবেদনময়ী হবে, কাছে টানতে পারবে কারণ বিগত ভোটে দেখা গেছে তিনি যুব সম্প্রদায়ের কাছে খুবই জনপ্রিয়।(গার্ডিয়ান থেকে সংক্ষেপে অনুদিত)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT