1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সদস্যভুক্তি নিয়ে লন্ডন বাংলা প্রেস ক্লাবের নজিরবিহীন অনিয়ম, প্রতিবাদে সাংবাদিক সম্মেলনে ৪ দফা দাবি। - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন

সদস্যভুক্তি নিয়ে লন্ডন বাংলা প্রেস ক্লাবের নজিরবিহীন অনিয়ম, প্রতিবাদে সাংবাদিক সম্মেলনে ৪ দফা দাবি।

সংবাদ বিজ্ঞপ্তি
  • প্রকাশকাল : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ৭৪০ পড়া হয়েছে

বিভাজন নয়, সাংবাদিকদের ঐক্য প্রতিষ্ঠা করুন

লন্ডন বাংলা প্রেস ক্লাবের মেম্বারশিপ নিয়ে নজিরবিহীন অনিয়মের প্রতিবাদে বিগত ২৮ ডিসেম্বর(মঙ্গলবার ) দুপুর ১ ঘটিকায় লন্ডন বাংলা প্রেস ক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে ক্লাবের যেসব সদস্যের সদস্যপদ নবায়ন করা হয়নি এবং যে চার জনের সদস্যপদ স্থগিত রাখা হয়েছে, তাঁদের স্থায়ি সদস্যপদ অবিলম্বে ফিরিয়ে দেয়ার দাবি জানানো হয়েছে। সম্মেলনে মূল লিখিত বক্তব্য পাঠ করেন বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর ও সূচনা বক্তব্য রাখেন সৈয়দ সাদেক আহমদ।
এ সময় আরও উপস্থিত ছিলেন, মোহাম্মদ খায়রুল আলম, তওহীদ আহমদ, সৈয়দ জহরুল হক, ইয়াসমিন সুলতানা পলিন, শাহ সোহেল আহমদ, শামসুর রহমান সুমেল, আমিনুর চৌধুরীসহ অন্যান্য ভুক্তভোগি।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর।
লিখিত বক্তব্যে বলা হয় যে, লন্ডন বাংলা প্রেস ক্লাবের নতুন সদস্য তালিকা দেখে তাঁরা হতবাক, বিস্মিত, দুঃখিত এবং অপমানিতও হয়েছেন বলে মনে করেন। সাংবাদিক মনসুর তার লিখিত বক্তব্যে আরো বলেন যে,  অজ্ঞাত কারণে তাদের কাছ থেকে প্রেস ক্লাবের সাধারণ সদস্যপদ ছিনিয়ে নেয়া হয়েছে। পাশাপাশি রাজনীতির সঙ্গে সংযুক্ত বিধায় কয়েক জন সদস্যের সদস্যপদ স্থগিত রাখা হয়েছে, যা তাদের স্থায়ীভাবে বাদ দেয়ার প্রাথমিক প্রক্রিয়া বলে অনুমিত। যারা বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের সমর্থক ও ক্লাবের সদস্য তাদের নিয়ে ক্লাবে কোন ঝামেলার নজির নেই গত ২৮ বছরের ইতিহাসে। সকল সদস্যই রাজনীতি দূরে রেখে ক্লাবের ঐতিহ্য, ভাবমূর্তি সমুন্নত রেখেছেন। এই ক্লাবে স্থানীয় রাজনীতি অর্থাৎ লেবার, কনজারভেটিভ বা লিবডেমের সমর্থকরাও সদস্য হিসেবে আছেন। তাঁদের নিয়ে যদি সমস্যা না হয় তবে দেশীয় রাজনীতি নিয়ে সমস্যা কোথায়? এই বৈষম্যমূলক নীতির মাধ্যমে আমরা কেবল দেশীয় রাজনীতি নয়, প্রকারান্তরে দেশকেও অপমানের সামিল।

রাজনীতিতে শরিক থাকার দায়ে চারজন সম্মানিত সদস্যের সদস্যপদ স্থগিত রেখে নির্বাচন ঘোষণার যে তোড়জোড় শুরু হয়েছে সেটিও আইনসম্মত নয় বলেই তারা মনে করছেন। এভাবে একাধিক সদস্যের অন্তর্ভুক্তি স্থগিত রেখে সদস্যপদের পূর্ণাঙ্গ তালিকা কিভাবে প্রস্তুত হয় সেটাও অবোধগম্য বলে তারা উল্লেখ করেন। দুঃখ ও ক্ষোভের উল্লেখ করে লিখিত বক্তব্যে আরো বলা হয় যে, তারা লক্ষ্য করেছেন, তাদের সদস্যপদ বৈষম্যমূলকভাবে এমনকি দায়িত্বশীল কারো কারো ব্যক্তিগত ক্রোধের কারণেও কেড়ে নেয়া হয়েছে।
শুধু তাই নয়, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সদস্যপদ বঞ্চিত তালিকায় এমন ব্যক্তিও রয়েছেন যারা প্রায় এ ক্লাবের জন্মলগ্ন থেকে সদস্য হিসেবে যুক্ত রয়েছেন। আবার এমনও ব্যক্তি আছেন যারা বেশ কয়েকবার নির্বাহী কমিটিতে সম্পাদকীয় পদে সাফল্যের সাথে দায়িত্ব পালন করেছেন। আর সাংবাদিক হিসেবে কমিউনিটিতে তাদের সবারই আলাদা গ্রহণযোগ্যতা রয়েছে। অথচ সদস্যপদ বাতিলের আগে তাদের কারো সাথে ক্লাবের নির্বাহী কমিটির পক্ষ থেকে কোনোরূপ যোগাযোগ করা হয় নি, আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয় নি। একতরফা ভাবে তাদের সদস্যপদের আবেদনকে নাকচ করে দেয়া হয়েছে। এমনকি সদস্য তালিকা প্রকাশের পর বঞ্চিতদের পক্ষ থেকে ক্লাবের দায়িত্বশীল ব্যক্তিবর্গের সাথে যোগাযোগ করা হলে কোনো সদুত্তর মেলেনি বরং মিলেছে অবজ্ঞা আর অবহেলা। এমন অবস্থা ক্লাবে ‘বিভাজন‘ সৃষ্টির ‘নজিরবিহীন‘ এক চেষ্টা।  এগুলো অনিয়ম ও যেকোন রীতি বিরুদ্ধ।

অতএব, প্রেস ক্লাবে সুস্থ, স্বাভাবিক ও পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ফিরিয়ে আনা এবং সেই সাথে মিডিয়াকর্মীদের পেশাগত ঐক্য পুন:প্রতিষ্ঠার স্বার্থে তারা ৪ দফা দাবি প্রেসক্লাবের নির্বাহি কমিটির কাছে তুলে ধরেন। দাবীগুলো হলো-
১. ক্লাবের যে পুরনো সদস্যদের সদস্যপদ নবায়ন না করে ক্লাব থেকে বাদ দেয়া হয়েছে, অবিলম্বে তাঁদের ক্লাবে ফিরিয়ে নিয়ে তাঁদের সদস্যপদ নবায়ন এবং নতুন সদস্য তালিকায় তাঁদেরকে অন্তর্ভুক্ত করতে হবে।

২. কাল বিলম্ব না করে ক্লাবের হোয়াটসঅ্যাপ গ্রুপে তাঁদেরকে পুনরায় সসম্মানে সাধারণ সদস্যপদে অন্তর্ভুক্ত করতে হবে।

৩. ক্লাবের যে ৪ জন সদস্যের সদস্যপদ নবায়ন অথবা বাতিল কোনটাই না করে গঠনতন্ত্র বহির্ভূতভাবে মনগড়া একটি পেন্ডিং লিস্টে ঝুলিয়ে রাখা হয়েছে, তাঁদের সদস্যপদ অবিলম্বে নবায়ন করে নতুন সদস্য তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে।

৪. ক্লাবের যেসব সদস্যের সাধারণ সদস্যপদ কেড়ে নিয়ে অগঠনতান্ত্রিকভাবে তাঁদেরকে সহযোগী (এসোসিয়েট) সদস্যের তালিকায় ঠেলে দেয়া হয়েছে, অবিলম্বে সেই অন্যায় এবং অবিচারের প্রতিকার করতে হবে এবং সদস্যের তালিকায় সসম্মানে তাঁদেরকে ফিরিয়ে আনতে হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT