1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জেলায় ইউপি নির্বাচনে ক্ষমতাসীন দলের পরাজয় - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন

জেলায় ইউপি নির্বাচনে ক্ষমতাসীন দলের পরাজয়

হোসাইন আহমদ
  • প্রকাশকাল : শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ৩৬৯ পড়া হয়েছে

দলীয় কোন্দল ও অযোগ্য প্রার্থী মনোনয়নকে দায়ী করছে তৃণমূল

মৌলভীবাজার, ৮ জানুয়ারী ২০২২ইং

ইউনিয়ন পরিষদ নির্বাচনে মৌলভীবাজারে ক্ষমতাসীন দলের ভরাডুবি হয়েছে। ইতিমধ্যে প্রথম ধাপে জেলায় নির্বাচন শেষ হয়েছে। কিন্তু ৬৬ ইউনিয়নের মধ্যে মাত্র ৩০টিতে নৌকার প্রার্থী বিজয়ী হয়েছেন। এদিকে ৬টি ইউনিয়নে নৌকার প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। এনিয়ে জেলাব্যাপি চলছে সমালোচনা। দলীয় কোন্দল ও নৌকা প্রতীকে অযোগ্য প্রার্থী মনোনিত করায় এমন ভরাডুবি হয়েছে বলে তৃণমূল নেতাকর্মীদের অভিযোগ। এদিকে জেলার রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নে ৪বার নৌকা মনোনয়নের অদলবদলের সংবাদটি দেশব্যাপি আলোচিত ছিল।

ত্যাগি নেতাকর্মীরা বলছেন, যোগ্য প্রার্থীদের অবমূল্যায় কারণে এমনটি হয়েছে। আবার অনেকেই বলছেন, কোনো কোনো উপজেলায় নেতার পছন্দের প্রার্থী নৌকা প্রতীক না পাওয়ায় ওই নেতা বিদ্রোহী কিংবা স্বতন্ত্র প্রার্থীকে বিজয়ী করতে মরিয়া হয়ে মাঠে ছিলেন। সর্বপরি আওয়ামীলীগের দূর্গ বলে পরিচিত এ জেলায় নৌকার এমন পরাজয়কে মেনে নিতে পারছেন না তৃণমূলের নেতাকর্মীরা।

ক্ষমতাসীন দলের কোন্দল’কে কাজে লাগিয়ে নির্বাচনে আনুষ্ঠানিকভাবে অংশগ্রহণ না করেও বিএনপি সমর্থিত ১৫ জন চেয়ারম্যাান প্রার্থী বিজয়ী হয়েছেন। এ ফলাফল রেড সিঙ্গনাল দিচ্ছে ক্ষমতাসীন দলের হাইকমান্ডকে।

খোঁজ নিয়ে জানা যায়, জেলার ৬৭টি ইউনিয়নের মধ্যে নির্বাচন হয়েছে ৬৬টিতে। জুড়ী উপজেলার ফুলতলা ইউনিয়নে মামলা জটিলতার কারণে নির্বাচন হয়নি। এর মধ্যে আওয়ামীলীগ ৩০, আওয়ামী বিদ্রোহী ১৭, বিএনপি সমর্থিত (স্বতন্ত্র) ১৫ ও প্রকৃত স্বতন্ত্র ৪জন প্রার্থী বিজয়ী হয়েছেন। জামানত বাজেয়াপ্ত হয়েছে ৬জন নৌকার প্রার্থী।

সরকারি নির্দেশনা অনুযায়ী মোট ভোটের ৮ শতাংশ না পেলে যেকোনো প্রাথী’র জামানত বাজেয়াপ্ত হয়। সে হিসেবে নৌকার প্রার্থী জেলার বড়লেখা উপজেলার বর্ণি ইউনিয়নের মোঃ জোবায়ের হোসেন, রাজনগর উপজেলার টেংরা ইউনিয়নের মোহাম্মদ মাহমুদ উদ্দিন, উত্তরভাগ ইউনিয়নের সুহেল আহমদ, সদর উপজেলার কামালপুর ইউনিয়নের আব্দুর রহমান, মোস্তফাপুর ইউনিয়নের খসরু আহমদ ও গিয়াসনগর ইউনিয়নের সুরুক মিয়া’র জামানত বাজেয়াপ্ত হয়েছে।

সিনিয়র একাধিক নেতার সাথে কথা হলে তারা বলেন, এ নির্বাচনে আওয়ামী লীগের পরাজয় হয়নি, পরাজয় হয়েছে মনোনয়ন বাণিজ্যের। যারা মনোনয়ন পেয়েছে তারা কোন এক প্রভাবশালীকে ম্যানেজ করে পেয়েছে। এই কারণে জনগণ বাণিজ্যের মনোনয়নের বিরুদ্ধে তাদের রায় দিয়েছে। দলের মধ্যে যারা মনোনয়ন বাণিজ্যে জড়িত তাদের জন্য নিঃসন্দেহে এটা একটা রেড এলার্ট।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT