1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রবাসীদের মুক্তিযুদ্ধের সংগঠক হিসাবে স্বীকৃতি দেয়া হবে - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন

প্রবাসীদের মুক্তিযুদ্ধের সংগঠক হিসাবে স্বীকৃতি দেয়া হবে

বদরুল মনসুর
  • প্রকাশকাল : শনিবার, ১৫ জানুয়ারী, ২০২২
  • ১৮০০ পড়া হয়েছে

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, যুক্তরাজ্য শাখার ওয়েবিনারে, ব্রিটেনে ১৯৭১ সালে প্রবাসী বাঙালি ভাই ও বোনদের ত্যাগ ও বাংলাদেশের আন্দোলনে তাদের সক্রিয় অংশগ্রহণকে শ্রদ্ধার সাথে স্মরণ করে বৃটেনে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম বলেন যে মুক্তিযুদ্ধে প্রবাসী সংগঠকদের স্বীকৃতি দেয়ার লক্ষে বাংলাদেশ সরকার উদ্যোগ নিচ্ছে। ওই সময় তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।

১৯৭২ সালের ৮ই জানুয়ারী বঙ্গবন্ধুর মুক্তি পাওয়ার পর লন্ডনে প্রত্যাবর্তন উপলক্ষ্যে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখা এক ওয়েবিনার অনুষ্টানের আয়োজন করে।
বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর লন্ডনেই প্রথম আসেন। যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের বীরত্বগাঁথা নিয়ে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার ‘তৃতীয় বাংলায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ শীর্ষক  অনলাইন অনুষ্ঠানে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন যুক্তরাজ্য শাখা নির্মূল কমিটির কার্যকরী সভাপতি সৈয়দ এনামুল ইসলাম।
অনুষ্টানে বিশেষ অতিথি শহীদজায়া শ্যামলী নাসরীন চৌধুরী সবাইকে সুখী সমৃদ্ধ অসাম্প্রদায়িক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার কাজে আত্মনিয়োগ করার আহবান জানান।
ক্লারিজস হোটেল থেকে সরাসরি যুক্তরাজ্য নির্মূল কমিটির প্রচার সম্পাদক আসম মাসুম বঙ্গবন্ধুর লন্ডনে আগমন, হোটেলে আসা এবং সেখান থেকেই বিশ্ববাসীর প্রতি তার প্রথম প্রেস কনফারেন্সের তথ্যগুলি তুলে ধরেন।
আরও বক্তব্য রাখেন বিলেতে মুক্তিযুদ্ধের সংগঠক হাবিব রহমান, মাহমুদ এ রউফ, যুক্তরাজ্য নির্মূল কমিটির সহ সভাপতি নিলুফা ইয়াসমিন হাসান ও গবেষক ফারুক আহমেদ।
চলচ্চিত্রকার মকবুল চৌধুরী বিলেতে মুক্তিযুদ্ধ নিয়ে তাঁর প্রামাণ্য চলচ্চিত্র ‘নট এ পেনি, নট এ গান’ এর অংশবিশেষ দেখান ও এর পটভুমি বর্ণনা করেন।
অনুষ্টানে কবি শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ কবিতা আবৃত্তি এবং শহীদ জায়া শ্যামলী নাসরীন চৌধুরীর একাত্তরের স্মৃতিকথা থেকে পাঠ করেন বাচিক শিল্পী মুনিরা পারভীন। কবি নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা এই শব্দটি কিভাবে আমাদের হলো’ কবিতা আবৃত্তি করেন বিলেতের বাঙ্গালী আবৃত্তিকার শাহাব আহমেদ বাচ্চু। বিলেতে নতুন প্রজন্মের সঙ্গীতশিল্পী নাফিস জয় মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে গেয়ে শোনান দেশাত্ববোধক গান ‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে লক্ষ মুক্তি সেনা… ‘।
এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT