1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মুক্তিযুদ্ধের নিখুঁত স্থানীয় ইতিহাস রচনার বলিষ্ট পদক্ষেপ - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন

মুক্তিযুদ্ধের নিখুঁত স্থানীয় ইতিহাস রচনার বলিষ্ট পদক্ষেপ

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২
  • ৭১৩ পড়া হয়েছে

 

উত্থাল উনোসত্তুর ও সত্তুরের ক্ষুধে কারিগর মুক্তিযুদ্ধের স্থানীয় সংগঠকদের আনন্দসম্মিলনী

হাজার বছরের বাঙ্গালী জাতীয় জীবনে সবচেয়ে ঐতিহাসিক সময় হল ১৯৬০ ও ৭০এর দশকের উত্থাল গণবিস্ফোরণ। তেজোদ্দীপ্ত দূরন্ত সময়ের এই ধারাবাহিকতায় ১৯৭১সাল হলো বাঙ্গালী জীবনের পূর্ণতার শ্রেষ্ট ইতিহাস রচনার সময়। বীরত্বগাঁথায় বর্ণিল ঐতিহাসিক এ সময়ের স্থানীয় ক্ষুধে কারিগরদের এক সন্মিলনী হয়ে গেলো গত শনিবার মৌলভীবাজার শহরের এস আর প্লাজায়।

ক্ষুদে কারিগর মুক্তিযোদ্ধাদের কয়েকজন।
ছবি: মুক্তকথা

রাজনগর উপজেলার ক্ষুদে কারিগর মুক্তিযোদ্ধা মোতাহের হোসেন। ছবি: মুক্তকথা
ক্ষুদে কারিগর ও মুক্তিযোদ্ধাদের কতিপয়। বাঁ থেকে আব্দুল হক, সৈয়দ নাসির, সজ্জাদ, অধ্যাপক রফিক, গোলাম মওলা, মোছাব্বির মিয়া। ছবি: মু্ক্তকথা

এ দিন সকাল থেকে অপরাহ্ন পর্যন্ত তৎকালীন মৌলভীবাজার মহকুমার, ১৯৬৬ থেকে ১৯৭০ সাল পর্যন্ত মাঠ কাপানো ছাত্র সংগঠক ও মুক্তিযুদ্ধের সংগঠক এবং ১৯৭১এর রনাঙ্গনের সম্মুখ সারির যোদ্ধাদের নিয়ে সেই সময়ের(১৯৬৬-১৯৭০) অকুতভয়বীরদের স্মৃতিচারণে মুখর হয়ে উঠেছিল শহরের অভিজাত ওই হোটেলের হলরুম।

ক্ষুদেকারিগর গোলাম মওলা। ছবি: মুক্তকথা  কুলাউড়ার ক্ষুদে কারিগর সে সময়ের ছাত্রলীগ নেতা গিয়াস উদ্দীন। ছবি: মুক্তকথা ক্ষুদে কারিগর মুক্তিযোদ্ধা হারুনূর রশীদ। ছবি: মুক্তকথা

তৎকালীন স্বাধীন বাংলা ছাত্র পরিষদের স্থানীয় সংগঠকদের অন্যতম বীর মুক্তিযোদ্ধা এডভোকেট সাংবাদিক হারুনুর রশীদ, মোহাম্মদ গোলাম মওলা ও সৈয়দ নাসির উদ্দিন আহমদ এর উদ্যোগে আয়োজিত মিলন মেলা ও উন্মোক্ত আলোচনা সভায় উপস্থিত অতিথিবৃন্দ ইতিহাস বিকৃতি রোধে নিজেদের জীবদ্দশায় মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তরুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য পারষ্পরিক সহযোগিতা প্রত্যাশা করেন।

ক্ষুদে কারিগর সৈয়দ সিদ্দীকুল হাসান। ছবি: মুক্তকথা ক্ষুদে কারিগর মুকিম আহমদ। ছবি: মুক্তকথা

ক্ষুদে কারিগর মুক্তিযোদ্ধা সৈয়দ নাসির উদ্দীন। ছবি: মুক্তকথা

বক্তারা বলেন, সেই সময় পশ্চিম পাকিস্তানপন্থি প্রভাবশালী রাজনৈতিক দল মুসলিমলীগকে ঠেকাতে মুসলিমলীগের নেতাদের নিকটাত্মীয়দের-কে এবং পূর্ব পাকিস্থানের প্রগতিশীল রাজনৈতিক দলের প্রভাবশালী নেতাদেরকে কৌশলে আওয়ামী লীগের নমিনেশন দেয়া হত এবং এ সুযোগে সে সময়ের মুসলীমলীগের অনেকেই অনেক সুযোগ সুবিধা নিয়ে জীবনে প্রতিষ্ঠিতও হয়েছিলেন। সময় বদলের সাথে সাথে মানুষেরও চিন্তা চেতনায় পরিবর্তন হয়েছে  গেছে। বর্তমানে টাকার বিনিময়ে নমিনেশন বানিজ্য চলছে। এ-সময় দ্বৈত নাগরিক(মুক্তিযুদ্ধের সংগঠক ও বীর মুক্তিযোদ্ধাগন বলেন, জন্মেছি এদেশে এদেশেই মরতে চাই।

ক্ষুদে কারিগর আব্দুল হক। ছবি: মুক্তকথা ক্ষুদে কারিগর মুক্তিযোদ্ধা রফিকুর রহমান। ছবি: মুক্তকথা
ক্ষুদে কারিগর মুক্তিযোদ্ধা ময়নূ বক্স। ছবি: মুক্তকথা ক্ষুদে কারিগর আব্দুল মছব্বির। ছবি: মু্ক্তকথা ক্ষুদে কারিগর মুক্তিযোদ্ধা দেওয়ান খয়ের। ছবি: মুক্তকথা

উক্ত মিলন মেলায় বক্তব্য রাখেন, কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান- অধ্যাপক রফিকুর রহমান, বীর মুক্তিযোদ্ধা দেওয়ান আবুল খয়ের চৌধুরী, তৎকালীন কুলাউড়া থানা ছাত্রলীগ সম্পাদক আব্দুল হাকিম, বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন, বীর মুক্তিযোদ্ধা মুকিম উদ্দিন আহমদ, ছাত্রলীগ নেতা সাজ্জাদুর রহমান, তৎকালীন মহকুমা ছাত্রনেতা আব্দুল হক, ৬০এর দশকের ছাত্র সংগঠক আব্দুল মছব্বির, বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা মোঃ ফখরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সাহেদ বখত ময়নু, বীর মুক্তিযোদ্ধা আইয়ুব আলী প্রমুখ সংগঠক ও মুক্তিযোদ্ধাবৃন্দ।

ক্ষুদেকারিগর তৎকালীন ছাত্রলীগ নেতা ময়নূল ইসলাম মনু। ছবি: মুক্তকথা ক্ষুদেকারিগর তৎকালীন ছাত্রলীগ নেতা আব্দুল হাকিম। ছবি: মুক্তকথা ক্ষুদেকারিগর তৎকালীন ছাত্রলীগ নেতা আয়ূব আলী। ছবি: মুক্তকথা

সভায় সাংবাদিক এডভোকেট হারুনূর রশীদ, সৈয়দ নাসির উদ্দীন ও গোলাম মওলার উপর দায়ীত্ব দেয়া হয় জেলার সকল সত্যিকারের মুক্তিযোদ্ধাদের, যারা আজো বেঁচে আছেন তাদের বীরত্বগাঁথার সঠিক বর্ণনা লিখিতভাবে তাদের নিজেদের কাছ থেকে সংগ্রহ করে একটি পুস্তিকাকারে প্রকাশ করার জন্য।


ক্ষুদে কারিগর ছাত্রলীগ নেতা সাজ্জাদুর রহমান। ছবি: মুক্তকথা
ক্ষুদে কারিগর মুক্তিযোদ্ধা ফকরুল ইসলাম। ছবি: মু্ক্তকথা
সম্মিলন শেষে দুপুরের ভোজসভা। ছবি: মুক্তকথা
সম্মিলনের এক মূহুর্তে। ছবি: মুক্তকথা

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT