1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গোলটেবিলে সহিংসতামুক্ত শান্তি-সম্প্রীতির এলাকা গড়ে তোলার আশ্বাস - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

গোলটেবিলে সহিংসতামুক্ত শান্তি-সম্প্রীতির এলাকা গড়ে তোলার আশ্বাস

শ্রীমঙ্গল প্রতিনিধি
  • প্রকাশকাল : রবিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৪৩ পড়া হয়েছে

গত শনিবার (১৯ ফ্রেব্রুয়ারী) সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সহিংসতামুক্ত ও শান্তি-সম্প্রীতিময় এলাকা গড়ে তোলার লক্ষ্যে এক গোলটেবিল বৈঠক বসে। ‘দি হাঙ্গর প্রজেক্ট বাংলাদেশ’ এর সহযোগীতায় ও ‘পিস ফ্যাসেলিটেটর গ্রুপ(পিএফজি)’ শ্রীমঙ্গল এর আয়োজনে বাংলাদেশ ‘টি এস্টেট স্টাফ এসোসিয়েশ’ কার্যালয়ে এ গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গোষ্ঠিগত প্রভাব, অবৈধ্য অর্থ, দলীয় প্রতিক, স্থানীয় এমপি’র প্রভাব, রাজনৈতিক দুর্বৃত্তায়ন, সামাজিক সম্প্রীতির অধঃপতন ও যথাযুক্ত আইন প্রয়োগ না হওয়ার কারণে নির্বাচন কালিন ও নির্বাচন পরবর্তি বিভিন্ন সহিংসতা হয়ে থাকে। তবে বাংলাদেশ সৃস্টির আগে ও পড়ে এখনও সিলেট অঞ্চলের মানুষ শান্তিপ্রিয়, সংঘাতমুক্ত সামাজিক সম্প্রীতি’র বিশেষ দৃষ্ঠান্ত স্থাপন করে চলেছে। এরমধ্যে শ্রীমঙ্গল উল্লেখযোগ্য। এই শ্রীমঙ্গলে ১০ম ইউনিয়ন পরিষদ নির্বাচনেও উল্লেখ করার মতো কোন নির্বাচনি সহিংসতা হয়নি।
এছাড়া শ্রীমঙ্গলে হিন্দু, খ্রিস্টান, চা আদিবাসী এবং মুসলিম সম্প্রদায়ের উল্লেখযোগ্য মানুষ একত্রে বসবাস করলেও কোন ধরণের ধর্মীয় সম্প্রীতি বিনষ্ঠ হয় তেমন কোন ঘঠনা ঘটেনি। ইউনিয়ন নির্বাচনে একটি ওয়ার্ডে প্রতিদ্বন্ধি সদস্য পদপ্রার্থীরা একসাথে দাড়িয়ে কাধে কাধ মিলিয়ে খোশ গল্প করে ভোটের সময় পার করতে দেখা গেছে।

তবে বক্তারা, নির্বাচনে কমিশনের সঠিক শক্ত কার্যকরি ব্যবস্থা না নেওয়া এবং বিভিন্ন কাজকর্মের সমালোচনা করেন। উক্ত আলোচনা সভায় এমন বক্তব্য দিয়েছেন আমন্ত্রীত অতিথিবৃন্দ।

‘পিস এ্যাম্বাসেডর’ ও ‘বাংলাদেশ টি এস্টেট স্টাফ এসোসিয়েশন’এর সভাপতি মাহবুব রেজা’র সভাপতিত্বে ও সাংবাদিক সমন্বয়ক সৈয়দ ছায়েদ আহমেদ এর সঞ্চালনায় এ গোলটেবিল বৈঠক বসে। স্বাগত বক্তব্যের পর অনুষ্ঠানের মুল প্রবন্ধ পাঠ করেন ‘পিস এ্যাম্বসেডর’ শিক্ষক কাজী আছমা এবং সাংগঠনিক বক্তব্য উপস্থাপন করেন ‘পিস ফ্যাসেলিটেটর গ্রুপ(পিএফজি) কেন্দ্রীয়’ কর্মসূচী সম্বয়ক মাইমুনা আক্তার রুবি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কালাপুর ইউনিয়নের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল মুতলিব, সনাক সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ মো: আব্দুর রউফ তালুকতার, মির্জাপুর ইউনিয়নের চেয়ারম্যান মিছুল আহমেদ চৌধুরী, সিন্দুর খান ইউনিয়নের চেয়ারম্যান ইয়াছির আরাফাত রবিন, সাতগাঁও ইউনিয়নের চেয়ারম্যান দেবাশীষ দেব রাখু, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মো: সমশের খান, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী, জাসদ সভাপতি হাজী এলমান কবীর, ‘বাংলাদেশ ওর্য়াকাস পার্টি’ মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য সাংবাদিক সৈয়দ আমিরুজ্জামান, পৌর প্যানেল মেয়র মীর এম. এ. সালাম, ‘টিআইবি’ এর আঞ্চলিক সমন্বয়ক পারভেজ কৈরী, দৈনিক যুগান্তর প্রতিনিধি সৈয়দ সালাউদ্দিন, সংরক্ষিত মহিলা মেম্বার ফিরোজা বেগম, সাবেক মেম্বার মো: ফিরোজ মিয়া ও সমাজকর্মী শেখ সরোয়ার জাহান জুয়েল প্রমুখ।

জনপ্রতিনিধিরা নিজ নিজ এলকায় সহিংসতামুক্ত শান্তি-সম্প্রীতির এলাকা গড়ে তোলার লক্ষ্যে আরো সচেষ্ট হবেন বলে আশ্বাস প্রদান করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT