1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
২ মার্চের মধ্যে বিজয় দিয়ে অভিযান শেষ করতে বলেছেন পুতিন - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৪৮ অপরাহ্ন

২ মার্চের মধ্যে বিজয় দিয়ে অভিযান শেষ করতে বলেছেন পুতিন

শাফায়েত আল রশীদ
  • প্রকাশকাল : সোমবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ৫৯০ পড়া হয়েছে

আগামী ২ মার্চের মধ্যে ইউক্রেনে চলমান অভিযান বিজয়ের মাধ্যমে শেষ করতে চান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববার(২৭ ফেব্রুয়ারি) রাশিয়ার সাবেক উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদোরভ আল জাজিরায় দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।
আন্দ্রেই ফেদোরভ বলেন, ইউক্রেন অভিযানে আগামী কয়েক দিন খুবই গুরুত্বপূর্ণ। ভ্লাদিমির পুতিনের প্রাথমিক নির্দেশ ছিল ২ মার্চের মধ্যে বিজয়ের মাধ্যমে সামরিক অভিযান শেষ করার।
বৃহস্পতিবার থেকে ইউক্রেনে শুরু হওয়া রাশিয়ার সামরিক অভিযান পঞ্চম দিনে গড়িয়েছে। আরও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে ইউক্রেনের শহরগুলোতে।

রাশিয়ার সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী ফেদরোভ আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, রাশিয়ার জন্য মার্চের শুরুর সপ্তাহটা খুবই গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রাথমিক নির্দেশ ছিল ‘জয় দিয়ে ২ মার্চের মধ্যে অভিযান শেষ করা’।

ফেদরোভ আরও বলেন, ইউক্রেনের প্রতিরোধ ও পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা নিয়ে মস্কোর ধারণার চেয়েও শক্ত প্রতিরোধ ও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এই যুদ্ধে। প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রার সামরিক অভিযান চলছেই। তবে এর মধ্যেও দুই দেশের আলোচনার ব্যাপারে তিনি আশাবাদী বলে জানান ফেদরোভ।
‘কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই আলোচনা হতে হবে। আমি কিয়েভে আমার বন্ধু ও নেতাদের অবস্থান সম্পর্কে জানি। তারা বসে আলোচনা করতে প্রস্তুত। তবে কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই’, বলেন রাশিয়ার সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী।

গত বৃহস্পতিবার ইউক্রেনের দোনবাস অঞ্চলে ‘সামরিক অভিযানের’ ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকে ভয়াবহ সংঘাত চলছে।
ইউক্রেনে রুশ হামলা পঞ্চম দিনে গড়ানোর মধ্যে পূর্ব ইউরোপের দেশটির বেশিরভাগ অঞ্চল থেকে সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। এতে দুই দেশেরই অসংখ্য সেনা-বেসামরিক মানুষ হতাহত হয়েছেন।
এর প্রতিক্রিয়ায় ইতোমধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডাসহ ইউরোপের বিভিন্ন দেশ রাশিয়ার ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। একই সঙ্গে বহু দেশ নিজেদের আকাশসীমা ব্যবহারে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপীয় কমিশন রোববার রাশিয়ার বেশ কিছু ব্যাংককে ‘সুইফট ব্যাংকিং সিস্টেম’ থেকে বাদ দেওয়ার বিষয়ে একমত হয়েছে। এমন পরিস্থিতিতে নিষেধাজ্ঞার ধকল সামলাতে সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT