1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৃটেনে আশ্রয়প্রার্থীদের প্রথম একটি দলকে আগামী ১৪জুনের মধ্যে রোয়াণ্ডা পাঠানো হচ্ছে - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন

বৃটেনে আশ্রয়প্রার্থীদের প্রথম একটি দলকে আগামী ১৪জুনের মধ্যে রোয়াণ্ডা পাঠানো হচ্ছে

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : বুধবার, ১ জুন, ২০২২
  • ৫১০ পড়া হয়েছে
লণ্ডন, ১ জুন ২০২২/০১:০৬ মিনিট

আগামী দুই সপ্তাহের মধ্যে বৃটেন আশ্রয়প্রার্থী বিদেশীদের একটি দলকে রোয়াণ্ডা পাঠাবার লক্ষ্য স্থির করেছে। মানুষ পাচারকারী চক্রের পাচার কাজের হাত গুড়িয়ে দিয়ে ইংলিশ চ্যানেল দিয়ে বৃটেনে মানুষ পাচারের সকল পথ বন্ধ করাই এই কৌশলের মূল উদ্দেশ্য। বৃটেন সরকারের পক্ষ থেকে এমন ব্যাখ্যাই দেয়া হয়েছে। লণ্ডন থেকে রয়টার এ খবর প্রকাশ করেছে।

গত এপ্রিল মাসে বরিস জনসনের সরকার আশ্রয়প্রার্থীদের একটি দলকে রোয়াণ্ডা পাঠানোর এমন কৌশলের কথা প্রথম প্রকাশ করে। সরকারের এমন উদ্যোগের কথা প্রকাশিত হওয়ার পর পরই সরকারী রক্ষণশীল দলের ভেতরে ও বাইরে থেকেই চরম বিরোধীতার সন্মখীন হয়েছিল। বহু স্বেচ্ছাসেবী সংস্থাও এমন কৌশলের চরম বিরোধীতা করেছিল।

দেশের স্বরাষ্ট্র দফতর গত মঙ্গলবার বলেছেন যে আশ্রয়প্রার্থীদের একটি দলকে প্রাথমিকভাবে চিঠি দেয়া হয়েছে এই বলে যে তাদেরকে রোয়াণ্ডা পাঠানো হবে, সেখানে তারা তাদের নতুন জীবন নিরাপত্তায় থেকেই গড়ে তুলতে পারবেন।

আগামী জুন মাসের ১৪ তারিখের মধ্যে আশ্রয়প্রার্থীদের প্রথম দলটি রোয়াণ্ডার উদ্দেশ্য উড়াল দেবে বলে দেশের স্বরাষ্ট্র সচিত প্রীতি পেটেল এক বিবৃতিতে বলার পরই বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

অনাকাঙ্ক্ষিত আশ্রয়প্রার্থীদের আফ্রিকায় পাঠানোর এমন পরিকল্পনা তখনই সামনে এসেছে যখন প্রধানমন্ত্রী বরিস জনসন সরকার ও দলের ভেতরে তার নেতৃত্বের বিষয়ে অনাস্থা ভোটের আতংকের সন্মখীন হয়েছেন। আর এই অনাস্থার বিষয়টি এসেছে প্রধানমন্ত্রী কোভিড-১৯ এর ‘লকডাউন’এর সময় যখন তার সরকারী বাড়ীতে বেআইনী উৎসবের আয়োজন করে মিথ্যা বলেছিলেন।

২০১৬সালে বৃটেনের ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসার ভোটের সময়ই এই অভিবাসন প্রার্থীদের নিয়ে চিন্তা বা উদ্বেগের শুরু হয়েছিল এবং ভোটে এ বিষয়টি ছিল সবচেয়ে শক্তিশালী বিষয়। এ নিয়ে বরিস জনসন খুবই চাপের মুখে ছিলেন কারণ তিনি কথা দিয়েছিলেন যে তিনি বৃটেনের সীমান্তের নিয়ন্ত্রণ অবশ্যই ফিরিয়ে আনবেন।

গেল বছর, কমপক্ষে ২৮,০০০ অভিবাসী আশ্রয়প্রার্থী ইউরোপের মূল ভূখণ্ড থেকে নৌকায় চড়ে ইংলিশ চেনেল পাড়ি দিয়ে বৃটেনে ঢুকে পড়ে।

বহু বহু আশ্রয়প্রার্থী মানব পাচারকারীদের দ্বারা শোষিত নির্যাতীত হয়ে আসছেন এমন জেনে শুনেও আশ্রয়প্রার্থীদের কোথায়ও পাঠানোর পরিকল্পনাকে সমালোচনা করাকে সরকার উড়িয়ে দেন এই বলে যে, মানব পাচারকে উৎসাহিত করা যায় না কারণ মানব পাচারের কাজে নেই কোন সমবেদনা নেই কোন সহানুভূতি। এটি দয়া-মায়হীন একটি বাজে প্রক্রিয়া।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT