1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সীতাকুণ্ডে আগুন, ফায়ার সার্ভিস না-কি ঠিক মত কাজ করতে পারেনি - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৫৪ অপরাহ্ন

সীতাকুণ্ডে আগুন, ফায়ার সার্ভিস না-কি ঠিক মত কাজ করতে পারেনি

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ৬০৫ পড়া হয়েছে

চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকায় বিএম কনটেইনার ডিপোয় বেশ কিছু কনটেইনারে দাহ্য পদার্থ ছিল। যেখানে মজুত ছিল হাইড্রোজেন পার অক্সাইড।

জানা গেছে, হাটহাজারী ঠাণ্ডাছড়ির আল-রাজী কেমিক্যাল কমপ্লেক্সে হাইড্রোজেন পার অক্সাইড তৈরি করে এই ডিপোর টিনশেডে রাখা হয়েছিল।

আর সেখানেই বিস্ফোরণ ঘটে। যে কারণে ১৪ ঘণ্টা পেরিয়ে গেলেও আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

আর দীর্ঘ সময় চলমান ভয়াবহ অগ্নিকাণ্ডে হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছে বিএম কনটেইনারের ডিপোর মালিকপক্ষ। বিএম কনটেইনার ডিপো চট্টগ্রামভিত্তিক প্রতিষ্ঠান স্মার্ট গ্রুপের মালিকানাধীন।

চট্টগ্রাম জেলা দক্ষিণ আওয়ামী লীগের কোষাধ্যক্ষ স্মার্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, বিএম এবং কনটেইনার ডিপোর পরিচালক মজিবুর রহমান। ডিপোতে দাহ্য পদার্থ হাইড্রোজেন পার অক্সাইড কেমিক্যাল ছিল বলে স্বীকার করেন তিনি। ফায়ার সার্ভিসের কাছে কোনো তথ্য গোপন করেননি বলেও দাবি করেন স্মার্ট গ্রুপের এই ব্যবস্থাপনা পরিচালক।

তিনি, বিস্ফোরণ ও ক্ষয়ক্ষতির বিষয়ে গণমাধ্যমকে বলেছেন, এই দূর্ঘটনায় তার ক্ষতি ছাড়িয়ে গেছে হাজার কোটি টাকা। সংবাদ মাধ্যমে তার উক্তি ছিল- ‘আমার তো ভাই সব শেষ।’

ফায়ার সার্ভিসকে কিছুটা দোষারূপ করে তিনি বলেন,  হাইড্রোজেন পার অক্সাইড কখনো নিজে থেকে জ্বলে না। অতিরিক্ত তাপে আগুন ধরে ও বিস্ফোরিত হয়। ফায়ার সার্ভিস যদি সঠিক মতো কাজ করত তাহলে কিছুই হতো না। রাসায়নিক পদার্থ ও গার্মেন্টস পণ্য থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে বলে তিনি নিজেই ধারণা করছেন বলে জানান।

জনাব  মজিবুর রহমান হাসপাতাল থেকেই সংবাদ মাধ্যমকে বলেন, তার এই ডিপোতে শতাধিক শ্রমিক ছিলেন। আহতদের সবার চিকিৎসা খরচ তারা বহন করছেন বলে তিনি জানান। তিনি আরো জানান যে, চট্টগ্রাম ও সীতাকুণ্ডের বিভিন্ন হাসপাতালে তাদের কর্মীদের চিকিৎসার তদারকি ও খরচ বহন করছেন তারা।’

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT