1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৃটেনে ৩দিনের লম্বা সময়ের রেল পরিবহান ধর্মঘট - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন

বৃটেনে ৩দিনের লম্বা সময়ের রেল পরিবহান ধর্মঘট

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : সোমবার, ১৩ জুন, ২০২২
  • ৪৭৬ পড়া হয়েছে

সারা বৃটেনব্যাপী ৩দিনের রেল, মেরিটাইম ও পরিবহন শ্রমিক ধর্মঘট

চলতি জুন মাসের ২১, ২৩ ও ২৫ তারিখ এ ৩দিন চলবে বৃটেনের সবচেয়ে বড় মাত্রার ট্রেন পরিবহন শ্রমিক ধর্মঘট। ‘নেটওয়ার্ক রেল ও ১৩টি রেল পরিবহন কোম্পানী এতে অংশ নেবে। এ ধর্মঘট হবে ১৯৮৯ইং পর সবচেয়ে বড় আকারের ট্রেনপরিবহন ধর্মঘট। রেল, মেরিটাইম ও পরিবহন শ্রমিক ইউনিয়ন বিষয়টি নিশ্চিত করেছে।
কয়েক হাজার রেল পরিবহন শ্রমিক এ ধর্মঘটে যোগ দেবে। এটি হবে বিগত কয়েক দশকরে মাঝে সবচেয়ে বড় আকারের ধর্মঘট। গত মাসেই বিভিন্ন সংবাদ মাধ্যম এ খবরটি প্রকাশ করেছে। রেল পরিবহন শ্রমিকদের এ ধর্মঘটের সাথে যোগ হয়েছে লণ্ডন ‘আণ্ডারগ্রাউণ্ড’ শ্রমিকগনও। তারা একদিনের জন্য তাদের বেতন ও অবসর ভাতার বিভিন্ন দাবী-দাওয়া নিয়ে ২৪ঘন্টার পুরো একদিনের ধর্মঘটে চালাবে।
তাদের ইউনিয়ন সংবাদ মাধ্যমকে জানিয়েছে এদিন ২১জুন পুরো ৫০,০০০ শ্রমিক ধর্মঘটে যোগ দিতে কাজ থেকে বেরিয়ে আসবে। অন্যান্য ২দিনের ধর্মঘটে ৪০হাজারের মত রেল শ্রমিক অংশ নেবে। তাদের সাথে প্রথম দিন ২১জুন অংশ নেবে ‘আণ্ডারগ্রাউণ্ড’রেল শ্রমিকদের এই ৫০হাজার। ফলে এ ধর্মঘট হতে যাচ্ছে বিগত কয়েক দশকের মাঝে বিশেষ করে ১৯৮৯ই এর পর থেকে সবচেয়ে বড় রেল পরিবহন শ্রমিক ধর্মঘট।

এ ধর্মঘটে অংশ নিচ্ছে যেসকল রেল পরিবহন সেবা সংস্থা তারা হলো- চিল্টার্ণ রেলওয়ে, ক্রস কান্ট্রি ট্রেন্স, গ্রেটার ইন্গলিয়া, এল এন ই আর, ইস্ট মিডল্যাণ্ড রেলওয়ে, সি২সি, গ্রেট ওয়েষ্টার্ণ রেলওয়ে, নরদার্ণ ট্রেন্স, সাউথ ইষ্টার্ণ, সাউথ ওয়েষ্টার্ণ রেলওয়ে, ট্রান্সপেন্নাইন এক্সপ্রেস, অবন্তি ওয়েষ্টকোষ্ট এবং ওয়েষ্ট মিডল্যাণ্ড ট্রেইনস প্রভৃতি।

রেল মেরিটাইম ও পরিবহন শ্রমিক ইউনিয়েনের সাধারণ সম্পাদক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন যে, রেল শ্রমিকদের সাথে কাজ করা হচ্ছে ভয়ঙ্করভাবে। রেল শিল্প ব্যবস্থাপনার সাথে যথোপযুক্তভাবে আলাপ আলোচনা করতে গিয়ে তারা দেখেছেন যে, রেল শিল্প ব্যবস্থাপনা, তাদের সমস্যাকে সমাধানের লক্ষ্যে সহযোগীতা করতে ব্যর্থ হয়েছে আর তা হয়েছে পেছন থেকে বর্তমান সরকারের সহযোগীতা থাকায়।
তিনি বলেন, “আমাদের শ্রমিকগন দৈনন্দিন জীবন চালানোয় গভীর সংকটে ভুগছেন। এখন যখন মুদ্রাস্ফীতি ১১.১% ভাগ উঠতির দিকে এ অবস্থায় আমাদের শ্রমিকগন কোন অবস্থায়ই চান না তাদের চাকরী চলে যাক কিংবা একবছর বেতন জমা থাকুক।”
“আমাদের ইউনিয়ন এখন একটি টেকসই প্রচারাভিযান কর্মে যাবে যা কি-না আমাদের রেলওয়ে পদ্বতিকেই বন্ধ করে দিতে পারে।” তিনি বলেন, রেল কোম্পানীগুলো প্রতিবছর প্রায় £৫০০মিলিয়ন মুনাফা বানাচ্ছে এবং বিড়াল ভুড়ির রেল ব্যবসার মালিকগন এই কোভিড-এর সময়ও লক্ষ লক্ষ পাউণ্ড পেয়েছেন। এমন অন্যায় দৃশ্য আমাদের শ্রমিকদের মাঝে অসন্ত্তষ বাড়িয়ে তুলছে। শ্রমিকগন একটা ন্যায্য মিমাংশা চায়।

তিনি আরও বলেন, ‘রেল, মেরিটাইম ও পরিবহন ইউনিয়ন’ সকলের সাথে অর্থপূর্ণ আলাপ-আলোচনায় সবসময় প্রস্ত্তত আছে। তবে হুশিয়ার করে দিয়ে তিনি বলেন, মাসব্যাপী রেল পরিবহন সেবা বন্ধ থাকা থেকে উত্তোরণের জন্য যুক্তিসংগত উত্তম প্রস্তাবনা নিয়ে আসুন

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT