1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মানুষের তুলনায় ত্রাণ অপ্রতুল - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩০ অপরাহ্ন

মানুষের তুলনায় ত্রাণ অপ্রতুল

মৌলভীবাজার প্রতিনিধি
  • প্রকাশকাল : শুক্রবার, ২৪ জুন, ২০২২
  • ৫৮৮ পড়া হয়েছে

 

কুশিয়ারায় আবারও বেড়েছে পানি

মৌলভীবাজার, ২২ জুন ২০২২ইং

মঙ্গলবার দিবাগত রাতে অভিরাম ভারি বর্ষণ ও উজান থেকে আসা ঢলে কুশিয়ারা নদীতে গত বুধবার ২২জুন’২২ইং তারিখে আরও ২ সেঃ মিঃ পানি বৃদ্ধি পায়। বিষয়টি জানিয়েছে মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড।

সরেজমিনে গিয়ে ও কুশিয়ারা পাড়ের বানভাসীদের সঙ্গে আলাপ হলে তারা জানান, কুশিয়ারায় প্রতিদিনই পানি বাড়ছে। কিন্তু পানি উন্নয়ন বোর্ড এ নদীতে বিপদসীমার নীচে পানি দেখাচ্ছেন। এদিকে কুশিয়ারায় পানি বৃদ্ধি পাওয়ায় মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলার ৩টি ইউনিয়নের ৫০টি গ্রামের প্রায় ৭৫ হাজার মানুষ পানি বন্দি হয়ে আছেন। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন সদর উপজেলার মনূমুখ ইউনিয়ন ও রাজনগর উপজেলার উত্তরভাগ ও ফতেপুর ইউনিয়নের মানুষ। উত্তরভাগ ইউনিয়নের কামালপুর, সুরিখাল, সুনামপুর ও রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্র ও ফতেপুর ইউনিয়নের তুলাপুর, বিলবাড়ি, বেড়কুড়ি, শাহাপুর, জাহিদপুরসহ আরও বেশক’টি আশ্রয় কেন্দ্রে লোক সংখ্যার হার প্রতিদিন প্রায় বেড়েই চলেছে।

মঙ্গলবার ফতেপুর ইউনিয়নের শাহাপুর সরকারি প্রামিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে গেলে এখানে অবস্থান নেয়া অনেকে ত্রাণ পাচ্ছেন না এমন অভিযোগ করেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই আশ্রয় কেন্দ্রের বাসিন্দারা মঙ্গলবার জানান, এই স্কুলে ৫০ জন খেটে খাওয়া ও ভিটে হারা মানুষ ঠাই নিলেও চিড়া পেয়েছিলেন ৮ জন। তবে বুধবার স্থানীয় সংসদ সদস্য নেছার আহমদ, বিভিন্ন সামাজিক সংগঠন ও জামায়াতে ইসলামীকে নদী পাড়ে খাদ্য সামগ্রী বিতরণ করতে দেখা যায়।

এদিকে লাগাতার পানি বৃদ্ধি পাবার কারণে নদী পাড়ের মানুষেরা গরু-বাছুর, ছাগল, ভেড়া, হাঁস, মুরগী নিয়ে পড়েছেন বিপাকে। তারা এসব পশুদের থাকার যায়গা দিতে না পারায় অল্প দামে পাহাড়ি এলাকায় বিক্রি করছেন। এছাড়াও খাদ্যদ্রব্য ও আসবাবপত্র রক্ষা করতে মানুষ নিরাপদ স্থানের খুঁজে এদিক ওদিক ঘুরাঘুরি করছেন এখনো।

এদিকে মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড বুধবার ২২জুন বেলা ৩টায় এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছে, মনু নদী বিপদসীমার ৩০২/৯৫ সেঃ মিঃ, ধলাই নদী ৩০৭ ও কুশিয়ারা নদীতে ২৫ সেঃ মিঃ নীচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। তবে কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি নিয়ে পানি উন্নয়ন বোর্ডের সাথে বানভাসীদের জরীপের কোন মিল নেই এমনটা জানিয়েছেন পানিবন্দিরা।

মৌলভীবাজার পাউবো’র নির্বাহি প্রকৌশলী আক্তারুজ্জামান বুধবার জানান, কুশিয়ারা’র শেরপুর ব্রীজে পানি পরিমাপের বিষয়টি সিলেট কর্তৃপক্ষ দেখেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT