1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
- মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন

রুমা বেগম
  • প্রকাশকাল : শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ৯৭৮ পড়া হয়েছে

 

রুমা বেগম

 

একটি বিশেষ্যবাচক শব্দ। বিশ্বাস হচ্ছে আমাদের জীবন চলার পথের একটি প্রত্যক্ষ আবার অদেখা অজানা কিংবা শুনা থেকে ধারণাগত জ্ঞান। যে জ্ঞান দেখা কিংবা শুনার পর সেই দেখা বা শুনা থেকে মনে জন্ম নেয়া উপলব্দির শাব্দিক প্রকাশ। যে উপলব্দি ও জ্ঞান এবং তার নিশ্চয়তার উপর আস্তা রাখতেই হয় তা-ই বিশ্বাস।
আরো সহজে বলা যায়, কোন কিছু নিজে দেখে বা শুনে মনে যে ধারণার জন্ম হয় এবং সে ধারণার উপর যখন আস্তা রাখা যায় তাকেই আমরা বিশ্বাস বলে জানি। 

বিশ্বাস, সত্য, মন, এসব আপেক্ষিক শব্দ। আপনি আমি যতই যুক্তি দেই না কেনো কেউ যদি বলে সে বিষয়টিকে এভাবে মানেনা তা’হলেই সব শেষ। বিশ্বাসের জন্মই হবে না।
বিশ্বাস এমন এক বিশেষ্যবাচক শব্দ যে বিষয়ে যেকোন কেউ অনাস্তা জানালে বিশ্বাস আর টিকে থাকতে পারে না।

 উইকিপিডিয়া লিখছে, পর্যবেক্ষণের উপর যুক্তির(ও পূর্বলব্ধ জ্ঞানের) সাহায্যে বিচার করে কোন বিষয় সত্য বলে সিদ্ধান্ত নিলে তা থেকে নতুন জ্ঞান জন্মায়। এইভাবে মনের মধ্যে উপলব্ধ সত্যগুলিকে জুড়ে যে তত্ত্বের জাল বোনা হতে থাকে তাদের বিষয়বস্তুগুলি সামগ্রিকভাবে হল জ্ঞান আর তাদের গ্রহণযোগ্যতার সচেতন অনুমোদন হল বিশ্বাস। সেই জ্ঞান বা ধারণা থেকে নির্দিষ্ট কোন মানুষ বিষয়ে অনেক কিছু অনুধাবন করা যায়। জ্ঞান ও সত্য শব্দ দ্বয়ের মত বিশ্বাস শব্দেরও কোন সর্বসম্মত সংজ্ঞা নেই। সে চিন্তা থেকে বিশ্বাস হতে পারে কোন অনুভূতির সচেতন অনুধাবন।

একজন মানুষ তার নিজের প্রতি বিশ্বাস এবং আস্তা না রাখলে অন্যের প্রতি সে কখনো বিশ্বাস রাখতে পারেনা। বিশ্বাস অর্জিত হয় ধীরে ধীরে অনুধাবনের মধ্য দিয়ে। আবার এমনও বিষয় আছে যার উপর থেকে এই বিশ্বাস নষ্ট হয়ে যায় অতি অল্প সময়েই। কোন সম্পর্ক স্থাপনে বিশ্বাসের গুরুত্ব অপরিসীম। সূত্র ছাড়া যেমন অংক করা যায়না তেমনি বিশ্বাস ছাড়া কোনো সম্পর্কও গড়া যায় না বা স্থায়ী হয় না। বিশেষ করে বন্ধুত্বের সম্পর্ক স্থায়ী হয় না। সে বন্ধুত্বের সম্পর্কই হোক বা অন্য যে কোন সম্পর্কই হোক। প্রতিটা সম্পর্ক স্থাপন করতে একটা বিশ্বাস লাগে, সেক্ষেত্রে বিশ্বাসের জন্য জ্ঞানী উদার একটা মনেরও প্রয়োজন। 

জ্ঞান দিয়ে কোন তত্ত্ব বা তথ্যের সত্যতা যাচাই করে যে উপলব্দির জন্ম হয় সে উপলব্দি বিষয়ে নিশ্চিত হওয়া গেলে বিশ্বাসের জন্ম হয়।

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT