1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নবি মূসা কি সত্যি দলবল নিয়ে নদী পাড়ি দিয়েছিলেন ! - মুক্তকথা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন

নবি মূসা কি সত্যি দলবল নিয়ে নদী পাড়ি দিয়েছিলেন !

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : সোমবার, ৪ জুলাই, ২০২২
  • ৬২৩ পড়া হয়েছে

 

ইতিহাসবিদ আর গবেষকদের নিজেদের মনে শত বছর আগেই এমন প্রশ্ন উঠেছিল। গভীর সে প্রশ্ন খুবই তাৎপর্যময়। আসলে মানুষ কি খুঁজছে! মিথ্যার শেখড় উপড়ে দিয়ে মানুষের সামনে দৃশ্যমান করে তুলা অন্তহীন অনাদি সত্যকে? একই সাথে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে অনাদি অনন্ত সময়ের সেসব মিথ্যাচারীদের। আগামীদিনই এর বেপরোয়া জবাব দেবে। কোন মিথ্যাই টিকে থাকতে পারবে না।

মানুষের জিজ্ঞাসা অন্তহীন। মানুষ জানতে চায় যে মূসা সর্বশেষ কোন সালে মিশর ত্যাগ করেছিলেন। তিনি কি নীল নদ পাড়ি দিয়েছিলেন না-কি লোহিত সাগর না জর্দান নদী। উত্তর যে একেবারেই পাওয়া যায়নি তা নয়। জবাব একটা পাওয়া গেছে। আর সে জবাব হলো- “বাদশাহ্ সুলেমান(কিং সলমন বা নবী সুলায়মান) এর রাজত্বের ৪র্থ বছর থেকে শুরু করে ৪৮০ বছর আগে মূসা শেষ-মেষ মিশর ত্যাগ করেন। সম্ভবতঃ এ ছিল ১৪৪০ খৃষ্টপূর্বাব্দ।

অনেক গবেষক আবার মনে করেন ১৪৪০ নয় তারও অনেক আগে ঘটেছিল মূসার দেশত্যাগ। বাইবেল অনুসরণকারী অনেক গবেষক মনে করেন ১৫৫০ খৃষ্টপূর্বাব্দে মূসা মিশর ত্যাগ করেন। অর্থাৎ চিরদিনের জন্য প্রস্থান করেন। তাদের মধ্যে অনেকেই আবার ভিন্ন একটি মত পোষণ করেন। তারা মনে করেন ১৪শত নয়, ১৫শতও নয় বরং মূসার দেশত্যাগ ঘটেছিল খৃষ্টপূর্বাব্দ ১৩০০ শতাব্দিতে।

এদিকে বিগত প্রায় দু’শ বছর ধরে ঐতিহাসিকগন যে তথ্য উপাত্ত জোগাড় করেছেন তা’থেকে অনুমিত হয় যে আসলেই দেশত্যাগের মত কোন ঘটনা মূসার ঘটেনি। এটি একেবারে বানানো একটি বাইবেলীয় কাহিনী মাত্র। ফলে প্রায় সকল ঐতিহাসিকগনই বলছেন যে, এখানে এমন ধরনের কোন ঘটনা অর্থাৎ কয়েক হাজার সহচর নিয়ে নীল নদী পাড়ি দিয়ে কেনান দেশে যাওয়ার মত কোন ঘটনা অতীতের কোন সময়ই ঘটেনি এবং কোনভাবেই অতীতের ব্রঞ্চ যুগে কেনান দেশের ভূমি কেউ জবর দখল করে রাখেনি। এটি একটি কল্প কাহিনী ছাড়া আর কিছুই নয়।

যদি মূসা কিংবা মূসা নাম দিয়ে যে কাহিনী বাইবেলে এসেছে সেই তিনি সম্ভবতঃ কোন পলাতক ক্রীতদাসদের কোন একটি ছোট্ট দলকে নিয়ে মিশর ছেড়ে চলে গিয়েছিলেন যাদের বহুজনই তাদের সাথীদের সাথে জুদায় সমবেত হয়েছিলেন। খুব সম্ভবতঃ সময়টি ছিল লৌহ যুগের প্রথম দিক। এ পর্যন্ত মূসা বিষয়ে ইতিহাসবিদ ও গবেষকগন এটুকুই সত্য মনে করছেন। আসলেই মূসা বলে কেউ ছিলেন কি-না এমন ধরনের প্রশ্নও ঐতিহাসিক-গবেষকদের মাঝে এখনও গভীরভাবে কাজ করছে। নদীর বিষয়টিও এখনও কোন সিদ্ধান্তে পৌঁছায়নি। -তথ্য সূত্র কোড়া

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT