1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কোরবাণীর চামড়া নদীতে ফেলে দিতে হয়েছে... - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন

কোরবাণীর চামড়া নদীতে ফেলে দিতে হয়েছে…

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : সোমবার, ১১ জুলাই, ২০২২
  • ৩৭৯ পড়া হয়েছে

 

লোডশেডিং আর লবণ সংকটের কারণে কোরবানী পশুর চামড়া ফেলতে হলো নদীতে আর এমন আদেখা ঘটনাটি ঘটেছে জেলা শহর মৌলভীবাজারে। একটি অনলাইন বিস্তারিতভাবে এ নিয়ে খবর প্রকাশ করেছে।

খবর নিয়ে জানা যায়, জেলা শহরে কোরবানি পশুর কয়েক হাজার চামড়া নদীতে ফেলে দেওয়া হয়েছে। চামড়া ব্যবসায়ীগন অভিযোগ করে বলেছেন, লোডশেডিং আর লবণ সংকটের কারণেই এমনটা হয়েছে।

সোমবার, ১১ জুলাই সকালে নদীতে চামড়া ফেলে দেয়ার ঘটনায় গিয়ে দেখা যায়, মৌলভীবাজার সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের বালিকান্দি গ্রামের চামড়া ব্যবসায়ীরা ঠেলাগাড়ি বোঝাই করে এনে হাজার হাজার চামড়া মনু নদীতে ফেলে দিচ্ছেন।

ঘটনাস্থলে একজন সাংবাদিকের সাথে আলাপ হলে বালিকান্দি গ্রামের চামড়া ব্যবসায়ী মজবিল মিয়া উক্ত সাংবাদিককে বলেন, রাতে বিদ্যুৎ না থাকায় চামড়ার প্রাথমিক প্রক্রিয়াজাতের কাজ করা সম্ভব হয়নি। ফলে বাধ্য হয়েই জেনে শুনে এমন বিপুল ক্ষতির পথে হাটতে হয়েছে।


বালিকান্দি চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি-সম্পাদক সহ এ ব্যবসার সাথে জড়িত সকলেরই একই অভিযোগ- ট্যানারি সিন্ডিকেট, কোরবাণীর সময়ে লবনের সংকট ও দাম বেড়ে যাওয়া বালিকান্দির শতবর্ষি এ চামড়া ব্যবসাকে কোনভাবেই লাভজনক হতে দিচ্ছেনা। এবার এ সমস্যার সাথে নতুন করে সংযোজিত হয়েছে বিদ্যুৎ সংকট। এবার কোরবাণীর পর রাতে যখন চামড়া প্রক্রিয়াজাত করানোর কাজ করতে হয় তার বেশ আগ থেকেই চামড়া প্রক্রিয়াজাত এলাকায় বিদ্যুৎ ছিলনা। ফলে হাজার হাজার চামড়া নষ্ট হয়ে যায়। এসকল নষ্ট চামড়ার দূর্গন্ধ যাতে সর্বত্র ছড়িয়ে না পড়ে সেজন্য বাধ্য হয়ে চামড়া মালিকগন চামড়া নদীতে ভাসিয়ে দেন।

চামড়া নদীতে ভাসিয়ে দেয়ার ফলে পরিবেশের ক্ষতির বিষয়ে জানার জন্য জেলা পরিবেশ দপ্তরের সাথে ফোন সংযোগ করা সম্ভব হয়নি।

জেলা প্রশাসন বিষয়টি অবগত আছেন। পৌর মেয়রও চামড়া ব্যবসায়ীদের সমস্যা এবং নদীতে চামড়া ফেলে দেয়ার বিষয়ে অবহিত আছেন বলে সংবাদ মাধ্যমকে জানান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT