1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এটা কি ঠিক আদিবাসী আমেরিকান 'চিপ্পেওয়া' বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ ছিলেন - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

এটা কি ঠিক আদিবাসী আমেরিকান ‘চিপ্পেওয়া’ বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ ছিলেন

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : রবিবার, ১৭ জুলাই, ২০২২
  • ৫৬৮ পড়া হয়েছে
আমাদের চলমান এই বিশ্বের ইতিহাসে কোন সে মানুষটি বিশ্বের এ পর্যন্ত জন্ম নেয়া সকল মানুষের মধ্যে বয়সের দিক থেকে সবচেয়ে বেশী বয়স্ক, এবং তার লিখিত দলিল আছে বা ছিল। দীর্ঘজীবনের মহান কীর্তির অধিকারী সে মানুষটি কি আজো বেঁচে আছেন না-কি এ বিশ্বের মায়া ত্যাগ করে অন্তর্হিত হয়েছেন।

তা’হলে, আমেরিকার ‘ইণ্ডিয়ান’দের প্রধান ‘চিপ্পেওয়া’ যার আমেরিকানদের দেয়া নাম ছিল ‘জন স্মীথ’ সম্বন্ধে পড়ুন ও জানুন। এই জনস্মীথ আজ আর বেঁচে নেই। যতটুকু জানা যায় তার জন্ম হয়েছিল ১৮২২ বা ২৬সনে। তবে তার এ জন্ম বছর নিয়ে সেই সময়েই অনেক বিতর্ক ছিল। অনেকেই মনে করতেন এমনকি জানতেন বলে বলতেন যে ‘জন স্মীথ’ জন্মগ্রহন করেন ১৭৮৪সালে। তিনি ১৯২২ ইংরেজীর ৬ ফেব্রুয়ারী দেহত্যাগ করেন।

‘জনস্মীথ’ আমেরিকার মিনোসোটায় বসবাস করতেন। তার মৃত্যুর দুই বছর আগে, আমেরিকার সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে ১৯২০সালে তাকে নিয়ে তৈরী দালিলিক চলচ্চিত্র গোটা আমেরিকায় প্রদর্শিত হয়। সেখানে দেখানো হয়েছিল এই আদিবাসী আমেরিকানের বয়স ১৩৭ বছর। বনের ভাল্লুক তাকে দেখলে ভয় পেতো। তিনি ভাল্লুক কিংবা কুমীর দেখলে তাদের লক্ষ্য করে এমনভাবে অঙ্গভঙ্গির সাথে কিছু শব্দ করতেন যে ওরা তার সাথে লড়াই করতে এগিয়ে আসতো না। ভয়ে পালিয়ে যেতো।

জানা যায়, তিনি যখন ১১৬ বছর বয়সের বৃদ্ধ সেসময় একটি লকোমোটিভ ট্রেনের এ মাথা থেকে অপর মাথায় দৌড়ে অতিক্রম করেন এবং এজন্য তিনি মাত্র ৩সপ্তাহ সময়ের মধ্যে পুরো সুস্থ্য হয়ে উঠেন। পাহাড় দিয়ে হাটার সময় অনেক সময়ই তাকে বন্য ভল্লুকের সাথে লড়াইয়ে লিপ্ত হতে হতো এবং তিনি সবসময়ই জয়ী হতেন।

আদিবাসী এই আমেরিকানের ৮জন স্ত্রী ছিলেন কিন্তু কোন সন্তানাদি ছিল না। তার মৃত্যুর পর তার বয়স কত ছিল এ নিয়ে দস্তুরমত বিতর্কের বিষয় হয়ে দাঁড়ায়। সে সময়ের ‘ফেডারেল কমিশনার অব ইণ্ডিয়ান এনরোলমেন্ট’ রেনসম জে পওয়েল অনেক বিতর্কের পর সিদ্ধান্ত নেন যে আদিবাসী আমেরিকান এই ‘জনস্মীথ’ এর বয়স মৃত্যুকালে ছিল ৮৮বছর। কিন্তু অনেকেই তা তখন মেনে নেননি। তাদের বক্তব্য ‘জনস্মীথ’ এর বয়স অনেক অনেক বেশী। তার জন্ম বছর ১৭৮৪সাল। এবং এ সিদ্ধান্তেই তার কবরের উপর স্মৃতিফলক লাগানো হয় যেখানে তার জন্মবছর লিখা হয় ১৭৮৪সাল। অর্থাৎ মৃত্যুকালে তার বয়স হয়েছিল ২৩৮বছর।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT