1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রকৃতির প্রতিক্রিয়া থেকে বাঁচতে পরিবেশ সংরক্ষণ করতে হবে - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩৪ পূর্বাহ্ন

প্রকৃতির প্রতিক্রিয়া থেকে বাঁচতে পরিবেশ সংরক্ষণ করতে হবে

সংবাদ বিজ্ঞপ্তি
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২
  • ২২১ পড়া হয়েছে
বড়লেখায় বৃক্ষমেলা উদ্বোধনকালে পরিবেশমন্ত্রী

বড়লেখা (মৌলভীবাজার), ২১ জুলাই, বৃহস্পতিবার

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, প্রকৃতির একশন থেকে বাঁচতে পরিবেশ সংরক্ষণ করতে হবে। শুধু বন নয় এর সাথে তৃণ-লতা, পশু-পাখিসহ প্রতিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা করতে হবে। অবৈধভাবে পাহাড়, টিলা, বৃক্ষ কর্তন বন্ধ করতে হবে। প্রকৃতির ভারসাম্য নষ্ট করলে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব হতে কেউ বাঁচতে পারবো না।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বৃহস্পতিবার বড়লেখা উপজেলা পরিষদ প্রাঙ্গণে আয়োজিত বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২২ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় ইউরোপ, আমেরিকা-সহ উন্নত বিশ্বে কেউ আগুন ধরানো ছাড়াই বিভিন্ন স্থানে আগুন ধরে যাচ্ছে। অত্যধিক তাপমাত্রায় রেললাইন, বিমানবন্দর অকেজো হয়ে যাচ্ছে। সেসকল দেশ জরুরি অবস্থা জারী করতে বাধ্য হচ্ছে। প্রকৃতির এই রুদ্রলীলা থেকে বাঁচতে হলে প্রকৃতিকে আগে বাচঁতে দিতে হবে, বেশি বেশি করে গাছ-পালা লাগাতে হবে।

 

বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মুদাচ্ছির বিন আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট বন বিভাগের বিভীয় বন কর্মকর্তা মোঃ তৌফিকুল ইসলাম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান তাজউদ্দিন এবং সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর প্রমুখ। মন্ত্রী এসময় সুফল প্রকল্পের কমিউনিটি ডেভেলপমেন্ট ফান্ডের আওতায় উপজেলার ৮টি প্রাথমিক বিদ্যালয়ে ৩০টি ফ্যান বিতরণ করেন।

এরপূর্বে মন্ত্রী মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে ৩১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমির দলিল হস্তান্তর করেন। এছাড়াও, অনগ্রসর জনগোষ্ঠীর ৩১জন জন শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপবৃত্তি, অসচ্ছল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৬০টি পরিবারকে আর্থিক অনুদান, ১২ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপবৃত্তি বিতরণ করেন। কৃষি বিভাগের উদ্যোগে ২ হাজার কৃষকের মাঝে ৫ কেজি ধানের বীজ ও ২০ কেজি সার এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে ৩ জনকে সেলাই মেশিন প্রদান করেন।
তথ্য সূত্র: দীপংকর বর, সিনিয়র তথ্য অফিসার, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT