1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আবার ওসামা বিন লাদেন! - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৪১ পূর্বাহ্ন

আবার ওসামা বিন লাদেন!

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : রবিবার, ৩১ জুলাই, ২০২২
  • ৭৫৯ পড়া হয়েছে

 

আল কায়েদার প্রতিষ্ঠাতা দুনিয়া কাঁপানো বিভিন্ন সন্ত্রাসী ঘটনার নায়ক প্রয়াত উসামা বিন লাদেন আবার সংবাদের শিরোনাশ হলেন। এবার তার শিরোনামে আসার মূল ব্যক্তিগন হলেন তারই দুই সৎ ভাই।
বৃটেনের রাজকুমার প্রিন্স অব ওয়েলস, প্রিন্স চার্লস প্রয়াত মৌলবাদী সন্ত্রাসী ওসামা বিন লাদেনের পরিবারের কাছ থেকে ১মিলিয়ন পাউণ্ডের উপহার গ্রহন করেছেন। বিপুল পরিমাণ নগদ এ অর্থ রাজকুমার চার্লস’কে দিয়েছেন ধনাঢ্য সৌদি পরিবারের ওসামা বিন লাদেনের ভাই দু’জন বকর বিন লাদেন ও শফিক। এরা দু’জনই বিন লাদেনের সৎ মায়ের পক্ষের ভাই।
তিয়াত্তর বছর বয়সী রাজকুমার চার্লস ২০১৩ সালের ৩০ অক্টোবর লণ্ডনের ‘ক্লিয়ারেন্স হাউস’-এ ছিয়াত্তর বছর বয়সী লাদেনের সৎভাই বকরের সাথে বৈঠকে মিলিত হন। এ বৈঠকেরই দু’বছর আগে উসামা বিন লাদেনকে আমেরিকার গোয়েন্দা বিভাগের লোক পাকিস্তানে হত্যা করেছিল। বৃটেনের ভবিষ্যৎ সম্ভাব্য রাজা প্রিন্স চার্লস-এর ‘প্রিন্স অব ওয়েলস চ্যারিটেবল ফাণ্ড’ এ বকর বিন লাদেনের এ দান গ্রহন করেন। পত্রিকান্তরে জানা যায়, রাজকুমার চার্লসকে এ দান গ্রহন না করার জন্য তার ওই ‘সহায়তা তহবিল’ ও ‘ক্লিয়ারেন্স হাউস’-এর পরামর্শকগন প্রাথমিকভাবে পরামর্শ দিয়েছিলেন। গতকাল ৩০ জুলাই শনিবার ‘দি সানডে টাইমস’ এ খবর প্রকাশ করেছে।

অগ্যাত সূত্রের উল্লেখ করে সংবাদপত্রটি লিখেছে যে রাজকুমার চার্লস পরিচালিত ‘প্রিন্স অব ওয়েলস চ্যারিটেবল ফাণ্ড’ এর একজন ‘ট্রাস্টি’সহ তাঁর কয়েকজন ঘনিষ্ট পরামর্শক রাজকুমারকে ব্যক্তিগতভাবে লাদেন পরিবারের এ অর্থ ফেরৎ দেয়ার পরামর্শ দিয়েছিলেন। রাজকুমার চার্লস-এর ঘরের একজন কর্মচারীর সূত্র উল্লেখ করে সংবাদ পত্রটি আরো লিখেছে যে লাদেন পরিবারের কারও কাছ থেকে এ সময় এমন অনুদান বা দান গ্রহন দেশের মানুষজন ভাল চোখে দেখবে না। লাদেন পরিবারের ওই উসামা বিন লাদেন বিশ্বের সবচেয়ে জঘণ্য সন্ত্রাসী আক্রমণের জন্য দায়ী। একজন বিশ্বাস ঘাতকের পরিবারের লোকজনের কাছ থেকে কোন দান গ্রহণ করা যায় না।

দ্বিতীয় অপর একজন পরামর্শক রাজকুমারকে বলেছিলেন যে দান গ্রহন করতে গিয়ে একজন বিশ্ব সন্ত্রাসীর নামে সাথে রাজকুমারের নামটাও আসবে। এমন কাজ রাজকুমারের সুনামের জন্য ভয়ঙ্কর ক্ষতিকর। এভাবে আরো কয়েকজন পরামর্শকও একইভাবে এ দান গ্রহন না করার জন্য পরামর্শ দিয়েছিলেন। এ ধরনের একটি দান কাজে অন্ততঃ বৃটিশ রাজপরিবারের কারও জড়িত থাকা গ্রহনযোগ্য নয় বলে তারা মনে করেন।

এ বিষয়ে একটি তদন্তের জবাবে ‘প্রিন্স অব ওয়েলস চ্যারিটেবল ফাণ্ড’ এর চেয়ারম্যান বলেন যে ওই সময় সহায়তা সংগঠনের ৫জন ‘ট্রাস্টি’ এ দানকে গ্রহন করেছিলেন। ঠিক কখন এ দানকে দাপ্তরিকভাবে গ্রহন করা হয় এমন এক জানার আগ্রহের উত্তরে সেবাসংস্থা সূত্র জানায় যে ‘প্রিন্স অব ওয়েলস চ্যারিটেবল ফাণ্ড’  এর ব্যাংক হিসাবে অর্থ জমাদেয়ার পর এ জমাকে জব্দ করে রাখা হয় পরবর্তী আলোচনা না হওয়া পর্যন্ত। সেবাসংস্থার এ সূত্র আরো জানায় যে সেবা আইনে এমন দানকে বাধা দেয় না। গ্রহন করা যেতে পারে।
‘ক্লিয়ারেন্স হাউস’এর একটি সূত্র বলছে যে বিন লাদেন পরিবারের সাহায্যের কারণে রাজকুমারের সহায়তা কর্মে হতাশ হওয়ার কোন কারণ নেই। এ পর্যন্ত কেউই এ অর্থ নিয়ে কোন উচ্চবাচ্য করেনি।
অবশ্য উসামা বিন লাদেনের সৎ ভাই বকর ও শফিক বিন লাদেন, সন্ত্রাসী কোন ঘটনায় জড়িত ছিল এমন কোন তথ্য নেই। একটি মাত্র বিষয় যে তারা তাদের বাবা, ইয়েমেনে জন্ম নেয়া সৌদি কোটিপতি মোহাম্মদ বিন আওয়াদ বিন লাদেন এর পুত্র হিসেবে উসামা বিন লাদেনের সাথে সম্পর্কিত। লাদেনদের বাবা আওয়াদ বিন লাদেন জেদ্দাভিত্তিক এই “বিন লাদেন নির্মাণ গ্রুপস” প্রতিষ্ঠা করেছিলেন। তিনি ১৯৬৭সালে মাত্র ৫৯ বছর বয়সে একটি বিমান দূর্ঘটনায় মারা যান। এ সময় উসামা বিন লাদেন ছিল মাত্র ১০বছরের কিশোর।

বাবার মৃত্যুর পর বড় ভাই বকর বিন লাদেন ব্যবসার হাল ধরেন। কিন্তু তারা সৌদি রাজপরিবারের আনুকূল্য হারান একটি দূর্ঘটনার কারণে। ২০১৫ সালে তাদের একটি প্রকল্পে দূর্ঘটনা সংগঠিত হয় যার ফলে ১০০জন মানুষ মারা যায়। এ ঘটনারই দু’বছর পর যুবরাজ মোহাম্মদ বিন সালমান বকর লাদেন ও তার আরো দু’ভাই সাদ ও সালাহ কে দূর্ণীতি দমন অভিযানে ধরেন এবং আটক করেন। বকর গত বছরই ছাড়া পান।

বিন লাদেন পরিবারের সাথে রাজকুমার চার্লস-এর সহায়তা সংগঠনের কোন সম্পর্কের বিষয় অতীতে কখনও বলা হয়নি অবশ্য যে কোন সহায়তা সংস্থারই কোন প্রয়োজন নেই তাদের পৃষ্ঠপোষকদের নাম-ঠিকানা জনসাধারণ্যে প্রকাশ করার।

চেশায়ার ও “ক্লিয়ারেন্স হাউস”এর মুখপাত্র জানান যে, শেখ বকর বিন লাদেনের কাছ থেকে ‘প্রিন্স অব ওয়েলস চ্যারিটেবল ফাণ্ড’ দানের যে অর্থ নিয়েছে তা সকল নিয়ম কানুন মেনেই গ্রহন করা হয়েছে বিশেষকরে এ দান গ্রহন “ট্রাস্টি”দের দ্বারাই হয়েছে। এ দান গ্রহনকে প্রশ্নবিদ্ধ করার কোন সুযোগ নেই।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT