1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইয়েমেন-এ হুতিদের আটককৃত ৪ সাংবাদিকের মুক্তির দাবী - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৫৮ অপরাহ্ন

ইয়েমেন-এ হুতিদের আটককৃত ৪ সাংবাদিকের মুক্তির দাবী

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : শনিবার, ৬ আগস্ট, ২০২২
  • ৪০০ পড়া হয়েছে

সৌদি আরবের পক্ষে গুপ্তচরবৃত্তি করার সন্দেহে ৪জন ইয়েমেনি সাংবাদিককে হুতিদের কারাগারে থেকে মৃত্যুর দিন গুনতে হচ্ছে। 
তৌফিক আল মিশৌরি, আব্দুল খালেক আমরান, আকরাম আল ওয়ালিদি এবং হারেত হুমেইদ নামের এই ৪জন সাংবাদিককে ২০১৫ সালে সৌদি আরবের পক্ষে গুপ্তচর হিসেবে কাজ করছে এমন সন্দেহে হুতি বিদ্রুহীরা ধরে নিয়ে যায়।


“রিপোর্টার্স উইদাউট বর্ডার্স” থেকে জানা যায়, এ সকল সাংবাদিকের বিচার করে ২০২০ সালে তাদের মৃত্যুদণ্ডের হুকুম জারি করা হয়। এ সকল সাংবাদিক ইয়েমেনের “দি ইসলাহ পার্টি”র সমর্থনকারী কিছু সংবাদ মাধ্যমে কাজ করছিলেন। ওই সংবাদ মাধ্যমগুলো হুতি বিদ্রুহীদের সমর্থন করতো না। আর এসময়ই তাদের হুতিরা ধরে নিয়ে যায়। হুতিদের কারাগারে এ চারজন সাংবাদিক বর্তমানে খুবই শারিরীক অসুস্থতায় ভুগছেন। হুতিদের দেয়া মৃত্যুদণ্ড কার্যকর হতে দেয়নি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার চাপ।

এ চারজন সাংবাদিক বর্তমানে জীবনের হুমকির সামনে দাঁড়িয়ে রয়েছেন। 
“রিপোর্টার্স উইদাউট বর্ডার্স” জানাচ্ছে তাদের উপর নির্বিচার দূর্ব্যবহার, তাদের জীবনকে দূর্বিসহ করে তুলেছে। তাদের জীবন এখন মরণাপন্ন। তাদের উপর নিপীড়ন নির্যাতন অবিলম্বে বন্ধ করার দাবী জানিয়েছে “রিপোর্টার্স উইদাউট বর্ডার্স”।



হুতি বিদ্রুহীদের পরিচয়



আরব বিশ্বের সবচেয়ে গরিব দেশ ইয়েমেনে গত ৭ বছরেরও বেশি সময় ধরে গৃহযুদ্ধ চলছে। দেশটির বৃহৎ অংশ সুন্নিদের সাথে কমপক্ষে ছোট অংশ শিয়াদের মধ্যে মূলত এ যুদ্ধ চলছে। আধিপত্য বিস্তার নিয়ে ইয়েমেনে চলমান এ সশস্ত্র সংগ্রামের প্রধান বিবদমান পক্ষ জাতিসংঘ সমর্থিত সরকার ও বিরোধী হুতি আন্দোলনকারী।


সৌদি আরবের নেতৃত্বাধীন আরব সামরিক জোটই মূলত হুতিদের বিরুদ্ধে সামরিক অভিযান চালাচ্ছে। তাদের লক্ষ্য, ইয়েমেনে জাতিসংঘ সমর্থিত ও আন্তর্জাতিক মহলে স্বীকৃত সরকারের পুনঃপ্রতিষ্ঠা করা। আরব আমিরাত এই জোটের অন্যতম শরীক দেশ।



হুতিদের আনুষ্ঠানিক নাম আনসারুল্লাহ। স্থানীয়ভাবে তাদের হুতি বলে ডাকা হয়। তারা মূলত শিয়া মতবাদে বিশ্বাসী। অভিযোগ করা হয়, হুতিদের সামরিক ও আর্থিক সহায়তা দেয় শিয়াপ্রধান দেশ ইরান। ২০১৪ সালের শুরুর দিকে ইয়েমেনের সাআদা রাজ্যের দখল নিয়ে শুরু হয়েছিল হুতিদের এ বিদ্রুহ।

 ২০১৫ সালের মার্চে সৌদি সামরিক জোট হুতিদের দমন করে হাদি সরকারকে পুনঃপ্রতিষ্ঠিত করার চেষ্টা শুরু করে। তাদের এ উদ্যোগে সহায়তা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।


তখন থেকে শুরু হওয়া সংঘাতে এখন পর্যন্ত হাজারো ইয়েমেনি নাগরিক মারা গেছেন এবং জাতিসংঘের ভাষায়, দেশটিতে পৃথিবীর সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট চলছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT