1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এটি ৪ হাজার বছর আগের মালবাহী গাড়ী - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ অপরাহ্ন

এটি ৪ হাজার বছর আগের মালবাহী গাড়ী

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : সোমবার, ৮ আগস্ট, ২০২২
  • ৯৬২ পড়া হয়েছে

অবিশ্বাস্য হলেও সত্য যে আজ থেকে প্রায় ৪০০০ বছর আগের কাঠের তৈরী একটি মালগাড়ীর ও রথের ভগ্নাবশেষ পাওয়া গেছে। চার চাকার এ মালগাড়ীখানার পুরোটাই ‘অক’ কাঠের তৈরী। আর এমন চমৎকার আবিষ্কার হয়েছে ককেসিয়ান অঞ্চলের দেশ আর্মেনিয়ায়।

আর্মেনিয়ার এই লকাসেন বসতি শতাব্দির পর শতাব্দি সেভান হ্রদের পানির নিচে ডুবে ছিল। ‘সেভান’ বা ‘সিভান’, ককেসিয়ান অঞ্চলের এটি একটি সবচেয়ে বড় হ্রদ। ইউরেশিয়ার আল্পস পাহাড়ের উঁচুতে অবস্থিত হ্রদগুলোর মধ্যে এই ‘সেভান’ একটি। সোভিয়েট রাশিয়ার আমলে কৃষি ক্ষেতের জন্য এই হ্রদের পানি সেচ করে কৃষি কাজে ব্যবহার করা হয়। ফলে একসময় হ্রদের পানি শুকিয়ে গিয়ে এই লকাসেন বসতির অবস্থান ভেসে উঠে। আবিষ্কৃত হয় কবর, উপাসনালয় এবং বাড়ীঘর। কবরে পাওয়া যায় এসকল কাঠের তৈরী গাড়ী বা রথের উপর রক্ষিত মৃত মানুষের কঙ্কাল।

খুব সম্ভবতঃ এ বসতির মানুষজন মৃত্যু পরবর্তী জীবনে বিশ্বাস করতো তাই পরজনমে যাতে মৃতরা গাড়ীতে করে ঘুরতে পারে সে চিন্তা থেকেই তাদেরকে অক কাঠের তৈরী গাড়ী বা রথের উপর রেখে সমাধিস্ত করা হতো। সুদূর চীন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে এরূপ সমাধিস্ত করার নমুনা পাওয়া গেছে কিন্তু এই ‘লকাসেন’ বসতির আবিষ্কার থেকে পাওয়া গেছে সবচেয়ে উল্লেখযোগ্য সামগ্রী।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT