1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কাউয়াদীঘি হাওরে জলাবদ্ধতা ॥ কৃষক সমাবেশ থেকে বৃহত্তর আন্দোলনের হুশিয়ারী - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:০৯ অপরাহ্ন

কাউয়াদীঘি হাওরে জলাবদ্ধতা ॥ কৃষক সমাবেশ থেকে বৃহত্তর আন্দোলনের হুশিয়ারী

মৌলভীবাজার প্রতিনিধি ও হাওর শিল্পাঞ্চলীয় প্রতিনিধি
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২
  • ৮৮৮ পড়া হয়েছে

 

পানি নিস্কাশন না হাওয়ার পিছনে পানি উন্নয়ন বোর্ডের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী দায়ী

কাশিমপুর পাম্প হাউজ পুরোমাত্রায় সচল করে কাউয়াদীঘি হাওরের পানি নিষ্কাশনের মাধ্যমে আমন ফসল আবাদের পরিবেশ নিশ্চিত করার দাবীতে কৃষক সমাবেশ করেছে কৃষি ও কৃষক রক্ষা কমিটি মৌলভীবাজার।

আজ ১১ আগস্ট বৃহস্পতিবার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে প্রায় দুই শতাধিক কৃষক উপস্থিত ছিলেন। কৃষি ও কৃষক রক্ষা কমিটির উপদেষ্টা সেলিম আহমদ এর সভাপতিত্বে ও হুমায়ুন রশিদ সোয়েব-এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন কৃষক সমিতি মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক জহর লাল দত্ত, হাওর রক্ষা সংগ্রাম কমিটি মৌলভীবাজার জেলার সাধারণ সম্পাদক জুনেদ আহমদ চৌধুরী, হাওর রক্ষা সদর উপজেলার সাধারণ সম্পাদক রাজন আহমদ, পাঁচ গাঁও ইউনিয়নের বাবুল আহমদ, মুন্সিবাজার ইউনিয়নের ফয়ছল আহমদ, কৃষক নেতা সুলতান আহমদ, আক্তার মিয়া, সুলেমান মিয়া ও ইউপি সদস্য জুবেল আহমদ, কৃষক হারুন মিয়া, আলমগীর হোসেন, খছরু চৌধুরী, হেলাল আহমদ প্রমূখ ব্যক্তিবর্গ। সমাবেশ থেকে বক্তারা বৃহত্তর আন্দোলনের হুশিয়ারী দিয়ে বলেন, অতিদ্রুত হাওরের পানি নিষ্কাশন না করা হলে রাজপথ অবরোধসহ বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেওয়া হবে।

মাববন্ধনে বক্তারা বলেন, নিরবিচ্ছিন্নভাবে এক সপ্তাহ পাম্প চালালে হাওরের জলাবদ্ধতা নিরসন হয়ে জমি আমন চাষের উপযোগী হয়ে যেত। তারা এবিষয়ে পানি উন্নয়ন বোর্ডের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী ও এলাকার অবৈধ মাছ চাষীদের দায়ী করেন। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, কিছু অসাধু মৎস চাষী ও তাদের দোষররা মিলে হাওরে জলাবদ্ধতা তৈরি করে কয়েক হাজার কৃষকের পেটে লাতি মেরেছে। অবিলম্বে সুষ্ঠু তদন্তের মাধ্যমে এদের চিহ্নিত করে আইনের আওতায় না আনলে ও পানি নিষ্কাশনের ব্যবস্থা না করলে বৃহত্তর আন্দোলনের হুমকি দেন। পরে কৃষকরা বিক্ষোভ মিছিল সহকারে জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সাথে সরাসরি দেখা করে স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপি গ্রহণ করে জেলা প্রশাসক উপস্থিত কৃষকদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, অনতিবিলম্বে পানি উন্নয়ন বোর্ডের যান্ত্রিক শাখাসহ সবাইকে নিয়ে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT