1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মজুরি বৃদ্ধির দাবিতে চা বাগান শ্রমিকদের কর্মবিরতি - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

মজুরি বৃদ্ধির দাবিতে চা বাগান শ্রমিকদের কর্মবিরতি

চা-শিল্পাঞ্চলীয় প্রতিনিধি
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২
  • ৪৫৬ পড়া হয়েছে

শ্রীমঙ্গল উপজেলার ফিনলে টি কোম্পানির মালিকানাধীন বাগানের চা শ্রমিকরা আজ মজুরি বৃদ্ধির দাবীতে কর্মবিরতি পালন করেন। উপজেলার ভাড়াউড়া, খাইছড়া ও ফুলছড়া চা বাগানের শ্রমিকরা প্রতিদিনের মতো সকাল ৯ টায় কাজের উদ্দেশ্যে ঘর থেকে বের হয়ে বাগানের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে দাঁড়িয়ে তারা এ কর্মবিরতি পালন করেন। এ সময় ভাড়াউড়া চা বাগানের শ্রমিকরা কর্মবিরতি পালন কালে একটি বিক্ষোভ মিছিলও বের করেন।
চা বাগানের নারী শ্রমিকরা বলেন, আমরা ১২০ টাকা মজুরি পাই, তা দিয়ে আমাদের সংসার চলেনা। আমরা অনেক কষ্ট করে জীবন পরিচালনা করছি। বাজারে সব কিছুর দাম বেশি হলেও আমাদের হাজিরা(দৈনিক মজুরি) এত কম যা দিয়ে সংসার চালানো সম্ভব হচ্ছে না।

ভাড়াউড়া চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি মোঃ নূর মিয়া বলেন, চা শ্রমিকদের একদিনের মজুরি দিয়ে ১ লিটার তেল কেনাও সম্ভব নয়। শ্রমিকরা কি যে কষ্টে রয়েছেন তা নিজ চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না। দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতিতে ১২০ টাকা মজুরি দিয়ে শ্রমিকরা ভালমন্দ খেতে পারে না। মজুরি বৃদ্ধি না হলে শ্রমিকরা কঠিন পরিস্থিতিতে পরবে বলে তিনি জানান।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের বালিশিরা ভ্যালি সভাপতি বিজয় হাজরা বলেন, আমরা গত ১৯ মাস থেকে আবেদন নিবেদন করে আসছি। কিন্তু মালিক পক্ষের টালবাহানা ও সময়ক্ষেপণের কারণে কোন কিছুই হচ্ছে না। তিনি বলেন, মজুরি ১২০ টাকা থেকে ৩শ টাকায় বৃদ্ধি করার দাবি অনেক দিনের। মালিকপক্ষ ইতিমধ্যে ১৪ টাকা বর্ধিত করার প্রস্তাব দিয়েছে। ১৪ টাকা বৃদ্ধি হলে একজন শ্রমিকের মজুরী হবে ১৩৪ টাকা। এই ১৩৪ টাকা দিয়ে কিভাবে একজন শ্রমিকের জীবন চলে।

তিনি আরও বলেন, আমাদের চা শ্রমিক ইউনিয়ন ও বাগান মালিকদের দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী প্রতি ২ বছর মজুরি বৃদ্ধি করার কথা থাকলেও কিন্তু ১৯ মাস পরও মালিক পক্ষ থেকে কোন সাড়া পাওয়া যাচ্ছে না। এ সময় তিনি আগামী ৩ দিনের মধ্যে তাদের দাবি না মানা হলে দেশের সব বাগান একসঙ্গে বন্ধ করে দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

এ ব্যাপারে ফিনলে টি কোম্পানির ভাড়াউড়া ডিভিশনের জেনারেল ম্যানেজার গোলাম মোস্তফা শিবলী জানান, চা বাগান মালিকপক্ষ ও চা-শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দে মধ্যে আলাপ আলোচনা চলমান রয়েছে। চুক্তি অনুযায়ী মজুরি বৃদ্ধির সময়সীমা এখনো শেষ হয়নি। শ্রমিকদের কর্মবিরতি পালন করা বেআইনি বলে তিনি জানান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT