1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইতিহাসের কত কথা - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:২২ অপরাহ্ন

ইতিহাসের কত কথা

বিশেষ প্রতিবেদক
  • প্রকাশকাল : শনিবার, ১৩ আগস্ট, ২০২২
  • ১১৪৯ পড়া হয়েছে

মিশরীয়গন জানতো গর্ভবতীর ছেলে হবে না মেয়ে হবে…

ইতিহাসের কথা মানেই হলো পুরোনো কাহিনী। সেসব কাহিনীর কোনটা রোমাঞ্চকর, কোনটা ভীতিপ্রদ আবার অনেক অনেক রয়েছে যেগুলো জ্ঞানের পরিচয় দেয়। প্রাচীন মানুষ আধুনিক জ্ঞানবিজ্ঞানে ওতোটা সমৃদ্ধ না থাকলেও তাদের বহু কাজই আধুনিক বিজ্ঞানকে হতচকিত করে তুলে। আধুনিক মানুষ ভেবে পায়না কি করে প্রাচীন মানুষ এমন সব অসাধ্য সাধন করে গেছে। এসকল কাহিনীর মধ্যে মিশরের পিড়ামিড নির্মাণ সবচেয়ে উল্লেখযোগ্য প্রাচীন কাহিনী।
আজ থেকে শতবর্ষ পূর্বে আধুনিক মানুষ পিড়ামিড নির্মাণের কলাকৌশল খুঁজতে শুরু করে। এ সময় থেকেই সমান্তরালভাবে লুটপাটও হয়েছে প্রচুর। পিড়ামিডের ভেতরে রাখা প্রাচীন আমলের রাজা-বাদশাহদের মৃতদেহের সাথে রক্ষিত সোনা-দানা, ধন-দৌলত লুণ্ঠিত হয়েছে অবাধে।

খুঁজাখোঁজির সে প্রক্রিয়ায় মানুষ যা পেয়েছে তার মূল্য নিরুপণ সম্ভব নয়। সে সব অমূল্য ধন। প্রাচীন মানুষের জীবনাচার বিষয়ে আধুনিক মানুষ যা জানতে পেরেছে তাতে মানুষের জীবনকে এগিয়ে দিয়েছে হাজার হাজার বছরের পথচলা।

এ সবের মাঝে একটি হলো মানব শিশু জন্ম গ্রহনের আগেই কিভাবে বলে দেয়া যায় যে সে ছেলে হবে না মেয়ে হবে। মায়ের পেটে বেড়ে উঠা ভ্রূণ কিশোরের না-কি কিশোরীর তা জানার একটি প্রক্রিয়া মিশরীয়গন তাদের জীবন যাপন থেকে আবিষ্কার করতে সক্ষম হন।

মিশরীয়গন দু’টি বড় আকারের পানি রাখার মত পাত্রের একটিতে রাখতো বার্লি আর অপরটিতে রাখতো গম। গর্ভবতী মহিলাদের সেই বার্লি ও গমে প্রস্রাব রাখা হতো। সেই প্রস্রাবের ছোঁয়ায় যদি বার্লি আগে অঙ্কুরিত হয় তা’হলে বুঝতে হবে যে ওই মহিলার ছেলে সন্তান হবে। আর যদি গম আগে অঙ্কুরিত হয় তা’হলে জানতে হবে যে সন্তানটি মেয়ে হবে। পশ্চিমা জগতের অত্যাধুনিক গবেষণা পদ্বতি ব্যবহার করে না-কি দেখা গেছে যে ওই ব্যবস্থা সঠিক।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT