1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কর্মবিরতি প্রত্যাহার করে আবারো আন্দোলনে চা শ্রমিকরা - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন

কর্মবিরতি প্রত্যাহার করে আবারো আন্দোলনে চা শ্রমিকরা

মোঃ আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার॥
  • প্রকাশকাল : রবিবার, ২১ আগস্ট, ২০২২
  • ১১৩৯ পড়া হয়েছে

 

মৌলভীবাজারে প্রতিদিন ক্ষতি হচ্ছে ১৪ কোটি ৭২ লাখ টাকার

চা শ্রমিকদের ধর্মঘট আরো ভয়াল রূপ ধারণ করেছে। গেল শনিবার চা শ্রমিক নেতাদের উপস্থিতিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে রাজনৈতিক নেতৃবৃন্দ, পুলিশ প্রশাসনসহ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কর্মবিরতি প্রত্যাহার করতে নতুন মজুরী সহ দিক নির্দশেনা দেয়া হয়। এতে শ্রমিক নেতারা মেনে নিয়ে ধর্মঘট প্রত্যাহার করেন। পরে সন্ধ্যায় আরেক গ্রুপের একাংশরা দৈনিক মজুরি ৩শ টাকা ছাড়া ধর্মঘট প্রত্যাহার করবেনা বলে আন্দোলন চালিয়ে যাবার হুশিয়ারী দিলে পরিস্থিতি নতুন মোড় নেয়।

 রোববার দুপুরে মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার উত্তরভাগ চা বাগানে গেলে, চা শ্রমিক বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি দুলাল বাকতি, সাধারণ সম্পাদক বিমল গরাই ও অর্থ সম্পাদক দিপক কৈরি জানান, ভয়-ভীতি দেখিয়ে আমাদের নেতাদের দৈনিক মজুরী ১৪৫ টাকা মানতে বাধ্য করা হয়েছে। তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর তরফ থেকে যে আশ্বাস দেয়া হয়েছে, সেগুলো আমাদের চা শ্রমিক কেন্দ্রিয় নেতারা কারো মাধ্যমে জেনেছেন। সরাসরি কোন বার্তা তারা পাননি। এজন্য তারা আবারও আন্দোলনে ফিরে গেছেন।
 এদিকে শ্রমিক ধর্মঘটে মৌলভীবাজার জেলায় চা ফ্যাক্টরীর দৈনিক ক্ষয়ক্ষতির একটা পরিসংখ্যান পাওয়া গেছে। শ্রমিক ধর্মঘটে মৌলভীবাজারের ৯২টি চা বাগানে প্রতিদিন প্রায় ১৪ কোটি ৭২ লাখ টাকার লোকসান হচ্ছে। জেলার রাজনগর উপজেলার উত্তরভাগ ও ইন্দানগর চা বাগান ম্যানাজার মোঃ লোকমান চৌধুরী রোববার জানান, উত্তরভাগ চা বাগানে প্রতিদিন ৩০/৩৫ হাজার কেজি কাচা চা উত্তোলন করে শ্রমিকেরা। এই কাঁচা চা পরিশোধন করে পান করার উপযোগী হিসেবে প্রতিদিন ৮ হাজার কেজি চা কারখানা থেকে বের করা হয়। এতে তাদের কারখানা থেকে কেজি প্রতি ২০০ টাকায় বিক্রি করে প্রতিদিন প্রায় ১ লাখ ৬০ হাজার টাকার চা বিক্রি করা হয়। চা শ্রমিকদের ধর্মঘটের কারণে ওই বিশাল টাকার বিরাট অংশ থেকে বঞ্চিত হচ্ছে কোম্পানি। 

 সংশ্লিষ্ট বাগান ব্যবস্থাপকদের মতে জেলার ৯২ টি চা বাগানে এই হিসেবে প্রতিদিন ১৪ কোটি ৭২ লাখ টাকার লোকসান হচ্ছে। সব মিলিয়ে গেল ৯ দিনের কর্ম বিরতিতে লোকসান হয়েছে ১৩,২৪,৮০,০০০/- টাকা। 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT