1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
২৫ হাজার শিক্ষার্থী নিয়ে কাজ করছে রুম টু রিড বাংলাদেশ - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:২০ অপরাহ্ন

২৫ হাজার শিক্ষার্থী নিয়ে কাজ করছে রুম টু রিড বাংলাদেশ

মৌলভীবাজার প্রতিনিধি॥
  • প্রকাশকাল : রবিবার, ২১ আগস্ট, ২০২২
  • ৭৯৪ পড়া হয়েছে

গ্র্যান্ড সুলতানে শিক্ষা সহায়তা কর্মসূচি উদ্বোধন

কুলাউড়া ও জুড়ী উপজেলায় ১শ টি বিদ্যালয়ের ২৫ হাজার শিক্ষার্থী নিয়ে কাজ করছে রুম টু রিড বাংলাদেশ

মৌলভীবাজার জেলায় “রুম টু রিড বাংলাদেশ”-এর সাক্ষরতা কার্যক্রম ও শ্রেণিকক্ষ পাঠাগার-এর হয়ে গেল শুভ উদ্বোধন। গতকাল শনিবার জেলার শ্রীমঙ্গল উপজেলার গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট ও গলফ’এর রোশনি হলে অনুষ্ঠিত সাক্ষরতা কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর’র মহাপরিচালক(গ্রেড ১) মোঃ মুহিবুর রহমান। এতে জেলার কুলাউড়া ও জুড়ী উপজেলায় ১০০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ২৫ হাজার শিক্ষার্থীর পঠন-দক্ষতা ও পাঠাভ্যাস গড়ে তোলার কার্যক্রম শুরু করছে রুম টু রিড বাংলাদেশ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়’এর অতিরিক্ত সচিব(প্রশাসন)- মোঃ আবু বকর সিদ্দিক, মনীষ চাকমা, পরিচালক – পলিসি ও অপারেশন্স, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর; নাসিমা বেগম, বিভাগীয় উপপরিচালক, সিলেট বিভাগ; মোঃ শামসুর রহমান- জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, মৌলভীবাজার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তানিয়া সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক), মৌলভীবাজার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রুম টু রিড বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর জরাখী সরকার। তিনি রুম টু রিড-এর কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে সরকারের অনুমোদনকে প্রশংসা করেন এবং কার্যক্রমে সরকারের অব্যাহত সহযোগিতার প্রত্যাশা করেন। তিনি জানান, ইউএসএইড ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাথে যৌথ উদ্যোগে ‘এসো শিখি’ প্রকল্পে রুম টু রিড বাংলাদেশ ১০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ২,০০০-এর বেশি মাস্টার ট্রেইনারের শিখন দক্ষতা উন্নয়ন বিষয়ক ‘ট্রেনিং মডিউল’ উন্নয়ন সম্পন্ন, বিতরণ ও অনুশীলন হলে শিশুদের পঠন দক্ষতা বৃদ্ধি ও পাঠ অভ্যাস গঠনের মাধ্যমে সারা দেশে শিক্ষার্থীদের শিখনফলের মান উন্নয়ন সম্ভব হবে। শিশুদের পড়ার দক্ষতা ও অভ্যাস গঠনে – সর্বোপরি প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ইতিবাচক মনোভাব ও সুদৃঢ় অবস্থান বিভিন্ন বক্তব্যে উঠে আসে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়’এর অতিরিক্ত সচিব(প্রশাসন) মোঃ আবু বকর সিদ্দিক বলেন, “রুম টু রিড-এর সকল কার্যক্রম অনেক প্রশংশিত। আশা করি, রুম টু রিড-এর শিখন-সহায়ক উপকরণ ও শিক্ষার্থীদের শিখনস্তরের সাথে মিল রেখে প্রকাশিত গল্প বই সমৃদ্ধ শ্রেণিকক্ষ পাঠাগার টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে ও মানসম্মত শিক্ষা উন্নয়নে খুবই সহায়ক হবে। শিক্ষার কার্যকরী প্রসারের মাধ্যমে শিশুরা যেন পরিপূর্ণভাবে একজন দক্ষ ও স্বাধীন পাঠক হয়ে উঠতে পারে সেই লক্ষ্যে রুম টু রিড এর কার্যক্রম অব্যাহত থাকবে।”

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর’র মহাপরিচালক (গ্রেড ১) মোঃ মুহিবুর রহমান রুম টু রিড বাংলাদেশের শ্রেণিকক্ষ পাঠাগার ও প্রকাশিত শিশুতোষ গল্পের বই-এর প্রশংসা করে বলেন, “শিক্ষা ক্ষেত্রে উন্নয়নে সরকারের দায়িত্বই মূখ্য। রুম টু রিড সেই কাজকে সহায়তা দিচ্ছে। আমি মনে করি শিশুদের শিক্ষার মান উন্নয়ন সম্ভব। শিক্ষকদের বলছি, আপনাদের ইচ্ছাশক্তি ও সক্ষমতাই শিক্ষার মান উন্নয়ন করবে। রুম টু রিড আজ তাদের কাজ শুরু করছে – একদিন থাকবে না। তখন চাইলে আপনারাই মানসম্মত শিখন প্রক্রিয়া চলমান রাখতে পারবেন। আসুন, সবাই সৃজনশীলতার চর্চা নিশ্চিত করি।”
তিনি মৌলভীবাজারে রুম টু রিড-এর সাক্ষরতা কর্মসূচি উদ্বোধন করেন ও এর সফল বাস্তবায়নে প্রধান শিক্ষকদের সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেন।

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT