1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিবাহ বিচ্ছেদ - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

বিবাহ বিচ্ছেদ

রুমা বেগম॥
  • প্রকাশকাল : সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ৪৯৮ পড়া হয়েছে

 

বিবাহ বিচ্ছেদ বা “ডিভোর্স” এই শব্দটা বর্তমান সময়ে অতিপরিচিত একটা শব্দ। এই তিন অক্ষর শব্দের মধ্যে লুকিয়ে থাকে কারো স্বাধীনতা আবার হয়তো কারো বোবা কান্না। ডিভোর্স শব্দটাকে ভয় পাই কিন্তু ঘৃনা করিনা। এই শব্দটা একদিকে ভয়ের আবার স্বস্থির। কেউ নিজের ইচ্ছায় বিবাহ বিচ্ছেদে যায় না, বিভিন্ন ধরনের নানা কারনে বিবাহ বিচ্ছেদ হতে পারে। বর্তমানে ‘ডিভোর্সে’র সংখ্যা অতীতের চেয়ে কয়েকগুন বেড়ে গেছে। এই ব্যাপারটা আমাদের সবার জন্যই অস্বস্থিকর। কোন বিবাহ বিচ্ছেদের পর সবচেয়ে বড় সমস্যা হয় বাচ্চাদের।

বিয়ে ভেঙ্গে দেয়ার আগে বা পরে সন্তানদের কথা কেউ একবার চিন্তাও করেনা। সন্তান বড় করার পিছনে, মানুষ করার পিছনে বাবা-মা উভয়ের দরকার হয়। কেউ কোনোদিন একা পরিপূর্ণভাবে মানুষ করতে পারেনা। ‘ডিভোর্সে’র পর সবচেয়ে বেশি কথা শুনতে হয় সন্তানদের, সন্তানদের মা’কে। লোকের কানকথা, স্কুল, কলেজপড়ুয়া বন্ধুদের কাছে কথা এমনকি তাদের সার্টিফিকেটেও এটা উল্লেখ করতে হয় বাবা মা বিবাহ বিচ্ছেদে আছেন।

একটা ‘ডিভোর্স’ বিভিন্ন সমস্যার সৃষ্টি করে যা পরিবারের সবাইকে একটু একটু করে হলেও এর মাসুল দিতে হয়। আমরা কেউই শতভাগ শুদ্ধ না, বিশ্বপ্রকৃতির সবকিছুই পরিবতনশীল তাই মানুষও পরিবর্তনশীল। চাইলেই সবাই নিজেকে পরিবর্তন করে মানিয়ে নিতে পারে।

সংসার ভাঙার কষ্ট একটা ভয়াবহ বিষয়। সম্পর্ক তৈরীর চাইতে ভেঙে ফেলা অনেক বেশি কঠিন। পৃথিবীতে আসলে কেউই আপন নয়। ‘ডিভোর্সে’র সময়ে আশপাশের অনেক আপনজনের আসল চেহারা উন্মোচিত হয়। সব ভালো মানুষেরা তাদের ভালোবাসা দিয়ে একটা খারাপ মানুষকে খারাপ পথ থেকে বের করে নিতে পারেনা।

অতএব, স্বামী/স্ত্রীর সম্পর্কের ভুল বুঝাবুঝি হলে, নিজেদের আত্মঅহংকারের কথা ভুলে গিয়ে স্বামীর ইচ্ছার বাইরে চলাফেরার মানসিকতায় পরিবর্তন আনতে পারলেই সংসার জীবন ঠিকিয়ে রাখা সম্ভব। অন্ততঃ আমাদের এই দেশে। বিচ্ছেদ হয়, হচ্ছে এবং হতেই থাকবে। বিবাহ মানুষের তৈরী একটি বিধান কিন্তু মন প্রকৃতির দান। প্রকৃতির সাথে মানব তৈরী বিধান বিবাহের সম্পর্কে চির ধরতেই পারে। বিবাহ কোন অমোঘ বিধান হতে পারেনা। হয়ও নি। আর তাই সেখানে বিচ্ছেদ আসতেই পারে।

বেদনাদায়ক অনভিপ্রেত এই বিচ্ছেদকে আটকানো সম্ভব একমাত্র উভয়ের মনের মিলের ভেতর দিয়ে এর বিকল্প কিছুই নেই। বিচ্ছেদ সুখের নয় বরং অনেক ক্ষেত্রে অপরিসীম যন্ত্রণার কারণই হয়ে থাকে। বিচ্ছেদের পর জীবনে একসঙ্গে চলার স্মৃতি এমনই পীড়াদায়ক হয়ে উঠে যে মানুষ আত্মবিসর্জন দিতেও দ্বিধাবোধ করে না। আমরা সবাই জানি স্মৃতি কখনো মুছে ফেলা যায়না। পুরাতন সেই সম্পর্কের স্মৃতি আজীবন তাড়া করে বেড়ায়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT