1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভূমিকন্যা বিপ্লবী লীলা নাগের স্মরণে মৌলভীবাজারে "লীলা নাগ স্মৃতি পরিষদ" গঠন - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:২৩ অপরাহ্ন

ভূমিকন্যা বিপ্লবী লীলা নাগের স্মরণে মৌলভীবাজারে “লীলা নাগ স্মৃতি পরিষদ” গঠন

রাজন আহমদ॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
  • ১০৫৪ পড়া হয়েছে

 

বৃটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের নেত্রী বিপ্লবী লীলা নাগ-এর বাড়ী উদ্ধার মামলার ফাইলপত্র প্রবীণ আইনজ্ঞ শান্তি পদ ঘোষ ও বৈঠকের সভাপতি অ্যাডভোকেট রমা কান্ত দাশ গুপ্তের হাতে হস্তান্তর করা হয়।

ভারতীয় স্বাধীনতা আন্দোলন ও বাঙালির মূলধারার রাজনীতির পুরোধা ব্যক্তিত্ব বিপ্লবী লীলা নাগের স্মরণে মৌলভীবাজার জেলায় লীলা নাগ স্মৃতি পরিষদ গঠন করা হয়েছে। স্মৃতি পরিষদ গঠনে মৌলভীবাজার জেলার প্রগতিশীল রাজনৈতিক দল, বিভিন্ন সমাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দরা গত ১২আগষ্ট ২০২২ তারিখে জেলা সদরের সাধারণ পাঠাগারে এক মতবিনিময় সভার আয়োজন করেন।

দক্ষিণ সিলেট, রাজনগরের ভূমিকন্যা ভারতীয় স্বাধীনতা আন্দোলনের পথিকৃৎ
নেতাজীর রাজনৈতিক সহযোগী বিপ্লবী লীলানাগ। ছবি: অন্তর্জাল

সভার সিদ্ধান্ত মোতাবেক আরও বড় পরিসরে জেলার সকল উপজেলার সংস্কৃতিকর্মীদের সমন্বয়ে গত ২০ আগস্ট ২০২২ তারিখে মৌলভীবাজার জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে জেলার সর্বস্তরের মানুষের শ্রেণি-পেশার প্রতিনিধিদের মতামতের ভিত্তিতে আইনজীবী রমা কান্ত দাশ গুপ্তকে সভাপতি ও সাংস্কৃতিক কর্মী মোঃ খছরু চৌধুরীকে সম্পাদক করে ৩১সদস্য বিশিষ্ট লীলা নাগ স্মৃতি পরিষদ গঠন করা হয়।

স্বাধীনতা পরবর্তী সময়েও বাড়ীটি এমন অবস্থায় ছিল। খুবই পরিকল্পিতভাবে ঘরটিকে ভেঙ্গেফেলা হয়েছে।
ছবি: অন্তর্জাল

আয়োজিত দ্বিতীয় সভায় বক্তারা বলেন, লীলা নাগ আমাদের বাঙালির গর্ব, লীলা নাগ আলোর বাতিঘর। তাঁকে নিয়ে আমরা গর্বিত এই কারণে যে, তিনি আমাদের এ জেলার পাচঁগাঁও গ্রামের ভূমি কন্যা, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী, বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের মতো সমাজ পরিবর্তনের স্বাধীনতাকামী হাজারো তরুন-তরুনীরা তাঁর রাজনৈতিক শিষ্য ছিলেন। তিনি ছিলেন মহিলাদের মধ্যে নেতাজীর পরেই মূল্যায়ন করা হয়(সেকেন্ড ইন কমান্ড)। ঐ সময়ে তিনি জেলে না থাকলে ভারতের স্বাধীনতার ইতিহাস অন্যরকম হতো। বাঙালি জাতির আবাসভূমিতে বিভক্তি আসতো না। কোনো নারী কর্তৃক সম্পাদিত জয়শ্রী পত্রিকা-ই ভারতীয় উপমহাদেশে প্রথম। তিনি দীপালি সংঘসহ অসংখ্য নারী জাগরণের বিদ্যাপীঠও গড়ে তুলেছিলেন। ঢাকার তিতুমীর কলেজ মূলত তাঁর হাতে গড়া। বিপ্লবী ধারার এ মহিয়সী নারী ছিলেন দেশ-জাতি প্রেমের সুস্থ ধারার রাজনীতি ও নারী জাগরণের পথিকৃৎ। তাঁর জীবন সংগ্রাম নতুন প্রজন্মের সামনে নিয়ে আসলে জাতি হিসেবে আমরা আলোকিত হবো। সুস্থতা ও দেশপ্রেমের রাজনীতি বিকশিত হবে।

এখানেই ছিল উপরের ঘরখানা। যে ঘরে একসময় কুঞ্জলতা বিদ্যালয় শুরু হয়েছিল। ছবি: অন্তর্জাল

দুঃখজনক সত্য হলো, সরকারের হস্তক্ষেপে পাবনায় সুচিত্রা সেনের বাড়ী উদ্ধার হলেও আমাদের এলাকার গর্বিত এ নারীর পৈতৃক বাড়িটি একজন কুখ্যাত রাজাকার দখল করে রেখেছে। আজও উদ্ধার হয়নি। সরকারের সাথে বাড়ী নিয়ে সৃষ্ট মামলায় দুবার দখলদার ব্যক্তি হেরে গেলেও আজ ২২ বছর ধরে রিভিশন মামলাটি হাইকোর্টে ফাইল চাপা পরে আছে। বক্তারা বাড়িটি উদ্বার করে দিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন এবং এ সময়ে লীলা নাগ স্মৃতি পরিষদ গঠনের প্রধান উদ্যোক্তা ডাঃ এম এ আহাদ মামলার ফাইলপত্র প্রবীণ আইন বিশেষজ্ঞ শান্তি পদ ঘোষ ও বৈঠকের সভাপতি অ্যাডভোকেট রমা কান্ত দাশ গুপ্তের হাতে হস্তান্তর করেন।

ঘরখানাকে ভেঙ্গে দেয়ার পর…। ছবি: অন্তর্জাল

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিপ্লবী লীলা নাগের জন্মমাটির রাজনৈতিক নেতা রাজনগর উপজেলা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক মিলন বখত্, বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন প্রবীণ আইন বিশেষজ্ঞ শান্তি পদ ঘোষ, বিশিষ্ট ব্যবসায়ী ও সংগীত অনুরাগী ডাঃ এম এ আহাদ, প্রফেসর ড. ফললুল আলী, মায়া ওয়াহেদ, জেলা জাসদ এর সাধারণ সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম, মৌলানা মুফজল হোসেন মহিলা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তোফায়েল আহমদ, রাজনগর সরকারি কলেজের সহকারী অধ্যাপক শাহানারা রুবি, কবি প্রাবন্ধিক ও গবেষক সৌমিত্র দেব টিটু, প্রবীণ রাজনৈতিক ব্যক্তি সৈয়দ আব্দুল মোত্তালিব রঞ্জু, লন্ডন সিটির বাঙালি সংস্কৃতির সংগঠক জয়দীপ রায়, রাজনগর উদীচীর আব্দুল ওয়াহিদ, বিশিষ্ট সাংবাদিক সরওয়ার আহমদ ও বকসী ইকবাল, কুলাউড়া উদীচীর বিপুল চক্রবর্তী, সম্মিলিত সাংস্কৃতিক জোট মৌলভীবাজার জেলার নেতা আনোয়ার হোসেন দুলাল, শ্রীমঙ্গলের সাংস্কৃতিক ব্যক্তিত্ব জলি পাল, পাঁচ গাঁও উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক অরুন ঘোষ, শিক্ষক গৌরীপদ মালসকার, শুভ চিন্তা ও মেধা-বিকাশ সহায়তা প্রকল্পের আহবায়ক অ্যাডভোকেট সুভাষ চন্দ্র ঘোষ, শিক্ষক ধীরাজ ভট্টাচার্য, সৈয়দ মুজতবা আলী কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ, রাস্ট্র চিন্তার প্রীতম দাশ, আলী আমজদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বাবুল উদ্দিন খান, সুমন ধর, সুজয় চৌধুরী, ওয়ার্কার্স পার্টির জেলা সাধারন সম্পাদক প্রণব ঘোষ, যুব লীগের যুগ্ন সম্পাদক রিংকু চক্রবর্তী, লীলা নাগ স্মৃতি পাঠাগারের বিজিত দেব, কবি জয়নাল আবদীন শিবু, জেলা সিপিবি নেতা অ্যাডভোকেট মাসুক মিয়া, কুলাউড়ার সিপিবি নেতা সুমন মিত্র, কমলগঞ্জের প্রণীত দেব, সাহিত্যিক সুনীল শৈশব, মৌলভীবাজার সরকারি কলেজের সহকারী অধ্যাপক কাজল রায়, সাংবাদিক জাফর হোসেন, কপিল দেব, শুভচিন্তার বিপ্লব চরন ধর, পাচঁগাঁও এর নুরুল ইসলাম ফয়সাল প্রমুখসহ সামাজিক ও সাংস্কৃতিক সংস্থার শতাধিক সদস্যবৃন্দ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT