1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চা-শ্রমিকদের সাথে সমঝোতা হয়নি। আজও জেলা শহরের রাজপথে শ্রমিকরা - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন

চা-শ্রমিকদের সাথে সমঝোতা হয়নি। আজও জেলা শহরের রাজপথে শ্রমিকরা

রাজন আহমদ, মৌলভীবাজার॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২
  • ৮৩৫ পড়া হয়েছে

মজুরী বৃদ্ধি নিয়ে মালিক পক্ষের টালবাহানা ক্ষোভ বাড়াচ্ছে চা- শ্রমিকদের

চা শ্রমিকদের মজুরী দৈনিক ৩০০ টাকা বৃদ্ধির দাবীতে মৌলভীবাজার জেলার চা বাগানগুলোতে চলমান ধর্মঘটে জেলার বিভিন্ন রাজপথে আজও অবরোধ হয়েছে।
দাবি অনুযায়ী মজুরী বৃদ্ধি না হওয়াতে ক্ষোভ বাড়ছে চা- শ্রমিকদে মাঝে। সেই ক্ষোভের বহিঃপ্রকাশ অনেকটা তীব্র ভাবেই দেখা গেল আজ মৌলভীবাজার জেলা রাজপথে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে মৌলভীবাজারের শহরের বেরিরপাড় পয়েন্টে মৌলভীবাজার-শ্রীমঙ্গল আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে রেখেছেন চা শ্রমিকরা। এছাড়া জুড়ী উপজেলা ও রাজনগর কলেজ পয়েন্টে আঞ্চলিক মহাসড়ক‌ও ঘেরাও করে রেখেছেন চা-শ্রমিকরা।

মৌলভীবাজারের দেওরাছড়া, মাঝদিহি, মৌলভী, হামিদিয়া ও প্রেমনগর চা বাগানের শ্রমিকরা এই বিক্ষোভে অংশ নেন। মহাসড়ক অবরোধ করে প্রায় দুই হাজার চা শ্রমিক অবরোধ করেন। এতে করে কয়েক হাজার ছোটবড় যানবাহন আটকে আছে। ঘন্টাব্যাপী অবরোধে প্রচন্ড গরমে সাধারণ যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে।

সকাল থেকেই জেলার বালিশিরা, মনু, ধলাই, জুড়ি, লংলার অধিকাংশ বাগানে শ্রমিকরা কাজে আসেননি।

দেওরাছড়া চা বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি সুবুধ কুর্মী বলেন, প্রধানমন্ত্রীর কথা বলে তাঁদের সাথে ধোকা দেওয়া হচ্ছে। তারা এ সিদ্ধান্ত মানেন না। নেতাদের কথা আমরা বিশ্বাস করি না। আমরা চাই প্রধানমন্ত্রী নিজে আমাদের বলেন, আমাদের মজুরি বাড়বে। প্রধানমন্ত্রী না বলা পর্যন্ত আমরা আন্দোলন থেকে ফিরব না।

উল্লেখ্য, দেশের ১৬৭ চা বাগানে শ্রমিকের সংখ্যা দেড় লাখেরও বেশি। বর্তমানে দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে আন্দোলন করছেন তারা। গত ৯ আগস্ট এ আন্দোলন শুরু হয়। শুরুতে প্রথম কয়েকদিন কেবল ২ ঘণ্টা করে কর্মবিরতি পালন করা হয়। সে সময় মজুরি বৃদ্ধি ও মজুরি চুক্তি বাস্তবায়নের দাবিতে শ্রমিক ইউনিয়নগুলোর পক্ষ থেকে বাগান মালিকদের সাতদিনের আলটিমেটাম দেয়া হয়। কিন্তু মালিক পক্ষ এ সময়ের মধ্যে বৈঠক বা সমঝোতায় না আসায় ১৩ আগস্ট থেকে লাগাতার পূর্ণ দিবস কর্মবিরতি পালন শুরু করেন শ্রমিকরা। এরপর দফায় দফায় বৈঠক করেও এখন পর্যন্ত কোনো সঠিক সমাধান আসেনি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT