1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইতিহাসের কত কথা- সোনালী অতীত - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:১৪ পূর্বাহ্ন

ইতিহাসের কত কথা- সোনালী অতীত

বিশেষ প্রতিবেদন॥
  • প্রকাশকাল : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২
  • ৯২৯ পড়া হয়েছে

 

লণ্ডন-কলকাতা-লণ্ডন বাস চলাচল

জানেনকি এই কয়েক দশক আগেও লণ্ডন-কলকাতা-সিডনী বাস চলাচল করতো! সে এক সোনালী সময় ছিল। খুব বেশীদিন আগের কথা নয়। এই আজ থেকে মাত্র ৫৬বছর আগে বিগত ষাটের দশকে এই যোগাযোগ ব্যবস্থাটি সচল ছিল। যোগাযোগের এই বিস্ময় সৃষ্টিকারী ব্যবস্থাটি শুরু হয়েছিল ১৯৫৭সালে লণ্ডন থেকে কলকাতা পর্যন্ত। পরে অষ্ট্রেলিয়ার সিডনী পর্যন্ত বাড়ানো হয়েছিল। কিন্তু বেশীদিন টিকে থাকতে পারেনি। প্রথমতঃ বাস গাড়ীটি একটি দূর্ঘটনায় পতিত হয়। এরই পাশাপাশি ইরাণের বিপ্লব বাস যোগাযোগের রাস্তাটি বন্ধ করে দেয়।
১৯৫৭সালে যখন শুরু হয়েছিল তখন এটি ছিল বিশ্বের সবচেয়ে লম্বা সড়ক যোগাযোগ। লণ্ডন থেকে বাস ছেড়ে বেলজিয়াম থেকে অতীতের যুগোস্লাভিয়া হয়ে ইরাণ-তুরাণ দিয়ে খাইবার গিরিপথ হয়ে ভারতের কলকাতায় আসতো। এই ভ্রমণ যোগাযোগের একটি মজাদার নামও ছিল। “হিপ্পী রোট” বলেই পরিচিত ছিল। ইরাণ বিপ্লব ও ভারত-পাকিস্তান যুদ্ধাবস্থার কারণে ১৯৭৬সালে নান্দনিক এ সড়ক যোগাযোগটি বন্ধ হয়ে যায়।

কেনো হিপ্পীরোট বলা হতোঃ
‘হিপ্পী’ শব্দটির সূচনা হয়েছিল ১৯৫০ইং সালের প্রথম দিকে। ১৯৭০সাল অবদি এর ব্যবহার বলবৎ ছিল। এখন কাউকে হিপ্পী বলা হয় না। ১৯৫০ইং থেকে শুরু করে ষাটের দশকে ‘হিপ্পী’ আমেরিকায় একটি যুব-আন্দোলনে পরিণত হয়েছিল। “হিপ্পী” বলতে একদল ভ্রমণপিয়াসী যুবক যারা দলবেঁধে থাকে এবং তারা বাড়ী-ঘরের কোন প্রয়োজন মনে করে না। দেশ-বিদেশ গান গেয়ে ঘুরে বেড়িয়ে নতুন নতুন মানুষের সাথে সংযোগ স্থাপনে তারা ছিল খুব উৎসাহী। এই-ই ছিল তাদের সংস্কৃতি। এই লণ্ডন-কলকাতা-সিডনী সড়ক যাত্রায় এমন মানুষের সংখ্যাই থাকতো বেশী।

১৯৫৭সালের ১৫এপ্রিল “দি ইণ্ডিয়াম্যান” নামে “গেরোফিশার” কোম্পানী প্রথম এ সড়ক যোগাযোগ শুরু করে। ২০,০০০ মাইলের এ ভ্রমাণযাত্রা শেষ করে ২আগষ্ট ১৯৫৭সাল তারিখে লণ্ডন ফিরে আসে। ১৫এপ্রিল ১৯৫৭সাল তারিখে যাত্রা শুরু করে কলকাতা পৌঁছেছিল ৫জুন ১৯৫৭ইং। এ যাত্রায় তারা ৯টি দেশ তথা বেলজিয়াম, তৎকালীন পশ্চিম জার্মানী, অষ্ট্রিয়া, যুগোস্লাভিয়া, বুলগেরিয়া, তুরস্ক, ইরাণ, আফগানিস্তান ও পাকিস্তান সহ ভারতের নয়াদিল্লী, আগ্রা, এল্লাহাবাদ ও বেনারস হয়ে কলকাতা পৌঁছায়। এসময় ভাড়া নেয়া হতো মাত্র £১৪৫(পাউণ্ড)।

এসময় লণ্ডন থেকে আরো ৩২টি ভ্রমণ কোম্পানী ভারত পর্যন্ত সড়ক যোগাযোগ পরিচালনা করতো। এদের মধ্যে একটি ছিল “আলবার্ট ট্রাভেল”। এই আলবার্ট ট্রাভেল তাদের ব্যবসা জীবনে লণ্ডন থেকে ভারতের কলকাতা পর্যন্ত ১৫দফা ভ্রমণযাত্রা সম্পন্ন করতে পেরেছিল। কয়েক বছর পর বাসটি একটি দূর্ঘটনায় পতিত হয়ে ব্যবহারের অনুপযোগী হয়ে উঠে। তখন এই বাসটি ‘এন্ডি স্টিওয়ার্ট’ নামের একজন ভ্রমণ ব্যবসায়ী কিনে নেন এবং একটি দ্বিতল বাসে পুনঃমেরামত করে বাসটির নাম দেন “আলবার্ট”। পরবর্তীতে দ্বিতল বাস আলবার্ট অষ্ট্রেলিয়ার সিডনী থেকে যাত্রা শুরু করে ভারত হয়ে লণ্ডনে পৌঁছে ১৯৬৮সালের ৮অক্টোবর। মনোহারী সুদীর্ঘ এ যাত্রায় তাদের সময় লেগেছিল ১৩২দিন। এন্ডি স্টিওয়ার্ট-এর এই ‘আলবার্ট’বাস লণ্ডন থেকে ইরাণ হয়ে কলকাতা পৌঁছে সিঙ্গাপুরে যেতো ব্রহ্মদেশ(পুরানো বার্মা এখন মিয়ানমার), থাইল্যাণ্ড ও মালয়েশিয়া হয়ে। সিঙ্গাপুরে পৌঁছার পর বাসটিকে জাহাজে তোলা হতো অষ্ট্রেলিয়ার পার্থ-এ পৌছে দেয়ার জন্য। এভাবে ‘আলবার্ট’ তার লণ্ডন-সিডনী-কলকাতা সড়ক যোগাযোগ অব্যাহত রাখে।

মধ্যপ্রাচ্যের রাজনৈতিক অস্থিরতা এবং ১৯৭৯সালের ইরাণী বিপ্লব ও সোভিয়েট-আফগান যুদ্ধ নিম্নবিত্ত মানুষের এমন মনোহারি বিশ্ব সড়ক যোগাযোগের পথটি বন্ধ করে দেয়। খোঁজ নিয়ে জানা গেছে এই ‘আলবার্ট’ কোম্পানীর দূর্ঘটনাকবলিত বাসখানাকে ২০০৯ সালে নতুন করে সাজানো-গোছানো হয় এবং ২০১২সালে লণ্ডন-অষ্ট্রেলিয়া একটি ফেরৎ যাত্রার সূচনা করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT