1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন, বাসস্থান তৈরি, চিকিৎসা ও উচ্চ শিক্ষার ব্যবস্থার আশ্বাস - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন

চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন, বাসস্থান তৈরি, চিকিৎসা ও উচ্চ শিক্ষার ব্যবস্থার আশ্বাস

আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার॥
  • প্রকাশকাল : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৫৯১ পড়া হয়েছে

কমলগঞ্জে চা শ্রমিকদের সঙ্গে ভার্চুয়ালে প্রধানমন্ত্রীর মতবিনিময়

বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোনো রাষ্ট্রপ্রধান অবহেলিত চা শ্রমিকদের সঙ্গে সরাসরি কথা বলছেন। শুনেছেন তাদের সুখ-দুঃখ কিংবা প্রত্যাশার কথা। শনিবার(৩ সেপ্টেম্বর) বিকাল ৪টায় মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পাত্রখোলা চা বাগানে ধলই ক্লাব মাঠে চা শ্রমিকদের সাথে প্রধানমন্ত্রী ভার্চুয়াল পদ্ধতিতে মতবিনিময় করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৪টি বাগানে চা শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় এক সঙ্গে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার কর্ণফুলী চা বাগান, সিলেটের লাক্কাতুরা চা বাগান, হবিগঞ্জের চন্ডিছড়া চা বাগান এবং মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পাত্রখোলা চা বাগান এই চারটি জায়গাতে চা শ্রমিকদের সাথে প্রধানমন্ত্রীর ভার্চুয়ালী মতবিনিময় হয়। এ নিয়ে সকাল থেকেই কমলগঞ্জ চা শ্রমিকদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। শ্রমিক নেতারা প্রধানমন্ত্রীর কাছে দাবি-দাওয়ার বিষয়ে এই আয়োজন করেছে প্রশাসন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন, বাসস্থান তৈরি, চিকিৎসা, উচ্চ শিক্ষার ব্যবস্থা করে দেওয়ার আশ্বাস দিয়েছেন।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের পরিচালনায় শুরুতেই পাত্রখোলা চা বাগানের শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী। এর আগে মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, মৌলভীবাজার জেলা পরিষদ প্রশাসক মিছবাহুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) তানিয়া সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক(সাধারণ) শাহীনা আক্তার, স্থানীয় সরকারের উপ-পরিচালক মল্লিকা দে, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দীন। চা শ্রমিকদের মধ্যে আবেগঘন কথা বলেন গীতা পাইনকা।

উল্লেখ্য দৈনিক মজুরি ১২০ থেকে ৩০০ টাকায় উন্নীতকরণের দাবিতে কমলগঞ্জসহ সারা দেশের চা শ্রমিকরা টানা ১৯ দিন আন্দোলন করেন। গত ৮ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন তারা। ১৩ আগস্ট থেকে শুরু হয় অনির্দিষ্টকালের ধর্মঘট। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার আশ্বাসে গত ২২ আগস্ট শ্রমিকদের একাংশ আন্দোলন প্রত্যাহার করে কাজে ফিরলেও আরেক অংশ আন্দোলন অব্যাহত রেখেছিলেন। চা শ্রমিকদের টানা ধর্মঘটে সারাদেশের বাগান থেকে চা-পাতা উত্তোলন, কারখানায় প্রক্রিয়াজাত ও উৎপাদন বন্ধ থাকে। এতে স্থবির হয়ে পড়ে দেশের চা শিল্প। চা বাগান ব্যবস্থাপকদের সাথে কথা বলে জানা যায়, সেই কর্মবিরতিতে মৌলভীবাজারের ৯২টি চা বাগানে প্রতিদিন প্রায় ১৪ কোটি ৭২ লাখ টাকার লোকসান হয়েছে। এই হিসেবে জেলায় শুধু পুরো ১৫দিনের কর্মবিরতিতে প্রায় ২২০ কোটি ৮০ লাখ টাকার লোকসান হয়।

২৭ আগস্ট গণভবনে চা বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের(বিটিএ) সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের পর নতুন মজুরির ঘোষণা আসে দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়। পাশাপাশি আনুপাতিক হারে তাদের অন্যান্য সুযোগ-সুবিধাও বাড়ানো হবে। সবমিলিয়ে দৈনিক মজুরি হবে ৪৫০ থেকে ৫০০ টাকা। এরপর শ্রমিকরা নিজ নিজ বাগানে কাজে ফিরেছেন। চা-শ্রমিকরা তাদের সুখ-দুঃখ ও দাবি দাওয়া নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার দাবির প্রেক্ষিতে এই ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT