1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জীবনের ওপারে চলে গেলেন বৃটেনের মহিমান্বিত রাণী - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন

জীবনের ওপারে চলে গেলেন বৃটেনের মহিমান্বিত রাণী

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৮১ পড়া হয়েছে
বৃটেনের মহিমান্বিত রাণী দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। বাকিংহাম রাজপ্রাসাদ আজ এই ঘোষণা দিয়েছে। খবর দৈনিক টাইমস-এর। সুদীর্ঘকাল বৃটেনের মহিমান্বিত রাণী হিসেবে দায়ীত্বপালন করে গেছেন মৃত্যুর আগ মূহুর্ত পর্যন্ত। এখন থেকে তার বড় সন্তান চার্লস রাজা হিসেবে দায়ীত্ব পালন করবেন। রাণীর মৃত্যুর পর পরই প্রথা অনুসারে চার্লস রাজ সিংহাসনে রাজা হিসেবে অভিষিক্ত হয়েছেন।
বৃটিশ জাতির ইতিহাসে রাণী দ্বিতীয় এলিজাবেথ হলেন সবচেয়ে দীর্ঘ সময়ের রাজ্য শাসনকারী রাণী। বাকিংহাম রাজপ্রাসাদের ওয়েব সাইটে আজ এ খবর প্রকাশ করা হয়েছে যেখানে বলা হয়েছে যে- “রাণী খুবই শান্তির সাথে আজ বিকেলে বালমোরালে মৃত্যুর স্বাদ গ্রহন করেছেন। রাণীপুত্র বর্তমান রাজা ও রাণীর সঙ্গীসাথীগন আজ বালমোরালে থাকবেন এবং আগামীকাল লণ্ডন ফিরবেন।”

আগামীকাল লণ্ডনের সেন্ট জেমস প্রাসাদে আনুষ্ঠানিকভাবে রাণীপুত্র মহামান্য চার্লসকে রাজা হিসেবে ঘোষণা দেয়া হবে। অনুমান করা হচ্ছে যে রাজা ঘোষিত হবার পর চার্লস নিজেকে “৩য় চার্লস” হিসেবে পরিচিত হতে পছন্দ করবেন। আবার অনেকের ধারণা তিনি “৭ম জর্জ” হিসেবে নিজেকে পরিচিত করতে চাইবেন।

প্রয়াত রাণী দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২সালের ৬ ফেব্রুয়ারী ২৫ বছর বয়সে  সিংহাসনে আরোহণ করেছিলেন তার বাবা ৬ষ্ঠ জর্জের মৃত্যুর পর। প্রশান্ত মহাসাগরীয় ছোট্ট দ্বীপ তুভালু, ক্যানাডা ও অষ্ট্রেলিয়া থেকে শুরু করে মোট ১৪টি দেশের তিনি রাস্ট্রীয় প্রধান ছিলেন। মহারাণী ভিক্টোরিয়ার চেয়েও বেশী কাল তিনি রাণী হিসেবে দায়ীত্ব পালন করে গেছেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT