1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মৌলভীবাজার পুরাতন কালীবাড়ি মন্দির নির্মাণ কাজ বন্ধ প্রসঙ্গঃ - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:২২ অপরাহ্ন

মৌলভীবাজার পুরাতন কালীবাড়ি মন্দির নির্মাণ কাজ বন্ধ প্রসঙ্গঃ

ভট্টাচার্য্য অরুণ॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২
  • ১১৩১ পড়া হয়েছে

মৌলভীবাজার জেলা শহরের পুরাতন কালীবাড়ি মন্দির প্রায় ১৪০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী একটি ধর্মীয় প্রতিষ্ঠান। ইংরেজ রাজত্বের আমলে এর প্রতিষ্ঠা। এই মন্দিরের নির্মাণ কাজ শুরু হয়েছিল আজ থেকে বেশ কয়েক মাস আগে। নির্মাণ সূচনা লগ্নে ইঞ্জিনিয়ারিং ত্রুটির কারণে কমিটির নির্মাতারা উদাসীন থাকায় নিম্ন মানের সামগ্রী ব্যবহার দেখে পূজা উদযাপন পরিষদের নেতা শ্রী রাজ সরকার প্রশাসন এর হস্তক্ষেপে কাজ বন্ধ করেন এবং তদন্ত কমিটি প্রশাসনিক নির্দেশ মোতাবেক ছাদ ঢালাই ভেঙ্গে পুনরায় ছাদ নির্মিত হয়। কেউ কেউ বলেন এই মন্দিরের কোনো কার্যকরী কমিটি না থাকায় নির্মাণ কাজ সঠিক তদারকিতে হচ্ছে না বিধায় নির্মাণ জটিলতা সৃষ্টি হয়েছে।
আবার কেউ কেউ বলছেন চৌমুহনী এলাকার নুতন কালী মন্দিরের কমিটি এই পুরাতন কালীবাড়ি মন্দির দেখভাল করেন কিন্তু খবর নিয়ে জানা গেছে এ কমিটির(সভাপতি, সহ-সভাপতি, সম্পাদক সহ সদস্যদের) মেয়াদকাল বিগত দুই বছর পূর্বে শেষ হয়ে যাওয়ার কারণে কয়েক জন ছাড়া নুতন কালী মন্দিরের কমিটির সদস্যরা সক্রিয় হয়ে কাজ করছেন না বিধায় মন্দিরের কালী প্রতিমা’র ঘরের স্থান দখল করে দোকান কোঠা তৈরি হচ্ছে।

মৌলভীবাজারের সাধারণ সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম একটি অংশ আমাকে অনুরোধ করায় আমি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি, মন্দিরের সংস্কার কাজ করতে যেয়ে মন্দির উচ্ছেদ করে দোকান কোঠা তৈরি হচ্ছে কেনো(?)। বাংলাদেশের কোথাও এমন প্রমাণ খুঁজে পাওয়া যাবে না যে মন্দিরের স্থানে দোকান কোঠা তৈরি হচ্ছে। অতীতের দিনগুলোতে একজন দোকান কোঠা ভাড়া নিয়ে অন্যদের সাথে চুক্তি করে ভাড়া দিয়ে দেবোত্তর সম্পত্তি নিয়ে ব্যবসা করছে। কমিটির সদস্যরা পরিচিত লোকদের প্রশ্রয়ে এসব চলছে।

উল্লেখ্য যে উক্ত মন্দিরে কোনো শৌচাগারের এবং পানি ব্যবহারের ব্যবস্থা রাখা হয় নাই। মন্দিরের সংস্কার না’করে দোকান কোঠা তৈরি বন্ধ করে যত তাড়াতাড়ি সম্ভব মন্দির নির্মাণ করে ভুমি দস্যুদের হাত থেকে মন্দির রক্ষা করা হোক।

এ ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। মৌলভীবাজারের সচেতন সনাতনী জনসাধারণের অনুরোধে তাদের পক্ষ থেকে এ আবেদন করছি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT